শুটিংকে বাদ দেওয়ায় ২০২২ কমনওয়েলথ গেমসে নাও অংশ নিতে পারে ভারত

Updated: 21 June 2019 21:00 IST

কমনওয়েলথ গেমস ফেডারেশন ২০২২ বার্মিংহ্যাম গেমস থেকে বাদ দিয়ে দিয়েছে শুটিংকে।

2022 Commonwealth Games: India May Pulling Out Of The Event Says IOA After Shooting Axe
গত বছর ১৬টি পদক জিতেছিল ভারত শুটিং থেকে © এএফপি

২০২২ কমনওয়েলথ (Commonwealth Games 2022) গেমসে থাকবে না শুটিং (Shooting)। যার পর শুক্রবার ভারতের অলিম্পিক অ্যাসোসিয়েশ‌ন (Indian Olympic Association) জানিয়ে দেয় এর প্রতিবাদে তারা হয়তো কমনওয়েলথে অংশ নাও নিতে পারে। কমনওয়েলথ গেমস ফেডারেশন বৃহস্পতিবার জানিয়ে দেয় ২০২২ বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমস (Commonwealth Games) থেকে বাদ দেওয়া হল‌ শুটিংকে। তিনটি নতুন খেলাকে ঢোকানোর জন্য বোর্ডের মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়। ভারতের প্রাক্তন ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠৌর গত বছর ব্রিটিশ ক্রীড়ামন্ত্রী এই বিষয়ে ‌লিখেছিলেন। তিনি সিজিএফ-এর (CGF) প্রেসিডেন্টও। তাঁর কাছে তিনি অনুরোধ করেছিলেন যাতে ২০২২ কমনওয়েলথ থেকে শুটিংকে বাদ দেওয়া না হয়।  

যদিও সিজিএফ সেটা আয়োজক দেশের হাতে ছেড়ে দেয়। এই পরিস্থিতিতে ইংল্যান্ডকে সিদ্ধান্ত নিতে হবে শুটিংয়ের কমনওয়েলথ ভাগ্য নিয়ে।  

ভারতের উপর থেকে আন্তর্জাতিক প্রতিযোগিতা আয়োজনের নিষেধাজ্ঞা তুলে নিল আইওসি

কমনওয়েলথ গেমস থেকে শুটিং বাদ দেওয়াটা ভারতের জন্য একটা বড় ধাক্কা। ২০১৮-র গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে ৬৬টির মধ্যে ১৬টি পদক এসেছিল শুটিং থেকে। এবং ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন জানিয়েছে গেমস থেকে নাম তুলে নেওয়ার সিদ্ধান্তকে এখনই উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

আইওএ-র সচিব রাজীব মেহতা বলেন, ‘‘শুটিং ভারতের একটা বড় খেলা। অনেক শুটারের ভবিষ্যৎ শুরু হয় কমনওয়েলথ গেমস দিয়ে। কারন তার দু'বছর পরই থাকে অলিম্পিক। এটা শুটিংয়ের সঙ্গে সঙ্গে ভারতের ক্রীড়ার জন্যও বড় ধাক্কা। আমরা সিজিএফ-এর কাছে আবেদন জানিয়েছি। সরকারের তরফেও অনুরোধ করা হয়েছে। কিন্তু কোনও পরিবর্তন হয়নি।''

তিনি আরও বলেন, ‘‘এখড় সিজিএফ-এর সিদ্ধান্ত বদলানো কঠিন কিন্তু সবটাই হারিয়ে যায়নি। আমাদের হাতে একমাস সময় রয়েছে (সিজিএফ-এর ৭১ জন সদস্য নতুন তিনটি খেলাকে বেছে নেবে)। আইওএ-র এক্সিকিউটিভ কাউন্সিল আগামী দু'সপ্তাহের মধ্যে বন সিদ্ধান্ত নিয়ে ফেলবে।''

২০২২ কমনওয়েলথ গেমসের জন্য মনোনয়ন পেল মহিলা ক্রিকেট

মেহতা জানিয়েছেন, ‘‘আইওএ-র কমনওয়েলথ গেমস থেকে নাম তুলে নেওয়ার সম্ভাবনাকে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। আমরা সেই পর্যায়েও যেতে পারি।'' তবে তাঁর আগে তারা আবার সিজিএফকে এই বিষয়ে লিখবে এবং তাদের সিদ্ধান্ত নিয়ে নতুন করে ভাবার অনুরোধ জানাবে।

২৪ থেকে ২৬ জুন সুইৎজারল্যান্ডে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি কংগ্রেসে যোগ দেওয়ার পরই এই নিয়ে সিদ্ধান্ত নেবে তারা। ১৯৬৬ থেকে সব কমনওয়েলথ গেমসেই থেকেছে শুটিং। একমাত্র ১৯৭০-এ এডেনবোরো কমনওয়েলথ বাদে। এর মধ্যেই ২০২২ কমনওয়েলথে যুক্ত করা হয়েছে মহিলা ক্রিকেটকে।

মেহতা বলেন, ‘‘গেমসে মহিলা ক্রিকেটকে যুক্ত করাকে আমরা শুভেচ্ছা জানাচ্ছি। কিন্তু বিসিসিআই-এর সঙ্গে এই নিয়ে কথা বলতে হবে কারন এশিয়ান গেমসে ক্রিকেট দল পাঠানো নিয়ে সমস্যা হয়েছিল।এটা আগে মেটাতে হবে।''

Comments
হাইলাইট
  • কমনওয়েলথ থেকে শুটিং বাদ দেওয়ায় হতাশ ভারতেক অলিম্পিক অ্যাসোসিয়েশ‌ন
  • শুটিং না ফেরানো হলে ভারত কমনওয়েলথ থেকে নামও তুলে নিতে পারে
  • ২০২২ কমনওয়েলথ গেমসে রাখা হয়নি শুটিংকে
সম্পর্কিত খবর
Kiren Rijiju লিখিত অনুরোধ জানালেন ২০২০ কমনওয়েলথে শুটিংকে যুক্ত করার জন্য
Kiren Rijiju লিখিত অনুরোধ জানালেন ২০২০ কমনওয়েলথে শুটিংকে যুক্ত করার জন্য
ISSF World Cup: ভারতের হয়ে সোনা অভিষেকের, রুপো পেলেন সৌরভ
ISSF World Cup: ভারতের হয়ে সোনা অভিষেকের, রুপো পেলেন সৌরভ
কমনওয়েলথে শুটিং না রাখলে অংশ নেবে না ভারত, তবুও অনড় ফেডারেশন
কমনওয়েলথে শুটিং না রাখলে অংশ নেবে না ভারত, তবুও অনড় ফেডারেশন
শুটিংয়ের জুনিয়র বিশ্বকাপে দেশকে নবম সোনা দিলেন ১৭ বছরের সরবজ্যোৎ
শুটিংয়ের জুনিয়র বিশ্বকাপে দেশকে নবম সোনা দিলেন ১৭ বছরের সরবজ্যোৎ
এয়ার রাইফেলে দেশকে সোনা দিলেন তরুণী এলাভেনিল, পদক তালিকার শীর্ষে ভারত
এয়ার রাইফেলে দেশকে সোনা দিলেন তরুণী এলাভেনিল, পদক তালিকার শীর্ষে ভারত
Advertisement