উইকেটের পিছনে থেকে আমার পিচ বুঝতে সুবিধে হয়: Lokesh Rahul

Updated: 24 January 2020 21:07 IST

KL Rahul শুক্রবার বলেন, বাড়তি দায়িত্ব তিনি সব সময় উপভোগ করেন, সেটা তাঁর মধ্যে থেকে সেরাটা বের করে আনে।

KL Rahul Says "Staying Behind The Stumps" Helps Him Understand The Pitch
KL Rahul ২০ ওভার উইকেট কিপিং করার পর ২৭ বলে ৫৬ রান করেন © এএফপি

ব্যাটিং এর সঙ্গে সঙ্গে উইকেট কিপিংও বাড়তি দায়িত্ব লোকেশ রাহুলের কাঁধে। তবে বাড়তি দায়িত্ব যে তাঁর মধ্যে থেকে সেরাটা বের করে আনতে পারে তাই তিনি প্রমাণ করে দিয়েছেন। শুক্রবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি২০ ম্যাচে ২৭ বলে ৫৬ রানের ইনিংস খেলেছেন Lokesh Rahul। বিরাট কোহলির সঙ্গে তার ৯৯রানের পার্টনারশিপ বড় রানের রাস্তা তৈরি করতে সাহায্য করেছে। যার ফলে ২০৪ রানের লক্ষ্যে এক ওভার বাকি থাকতেই পৌঁছে গিয়েছে ভারত। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজে প্রথমবার সম্পূর্ণ সময়ের জন্য উইকেট কিপারের দায়িত্ব পালন করেন লোকেশ। তাঁর সম্পর্কে বিরাট কোহলি বলেছিলেন ও কিছুদিন এই দ্বৈত ভূমিকা পালন করুন তা দলের ভারসাম্য বাড়াতে সাহায্য করবে।

এদিন ম্যাচ শেষে লোকেশ রাহুল বলেন, "সত্যি কথা বলতে কী আমার এটা ভালো লাগে। আন্তর্জাতিক স্তরে আমার কাছে এটা নতুন এবং এর আগে কখনো করিনি। কিন্তু আমি আমার আইপিএল ফ্র্যাঞ্চাইজির জন্য ৩-৪ বছর কিপিং করছি এবং আমি প্রথম শ্রেণীর খেলাতেও কিপিং করেছি সঙ্গে ওপেন করেছি। যে কারণে উইকেট কিপিং এর সঙ্গে আমার সম্পর্কটা বজায় ছিল।"

1st T20I: তিন ব্যাটে দারুণ শুরু ভারতের, ৬ উইকেটে হার নিউজিল্যান্ডের

তিনি আরও বলেন, "উইকেটের পেছনে দাঁড়ানোটা আমি উপভোগ করি এবং এটা আমাকে পিচ বুঝতে সাহায্য করে। আর সেই বোঝাটা আমি আমার বোলারদের জানিয়ে দিই সঙ্গে অধিনায়ক ও ফিল্ডারদের জানাই। এটা দায়িত্বের মধ্যে পড়ে। উইকেটের পিছনে সচল থাকা এবং সঠিক বার্তা অধিনায়ক এর কাছে পৌঁছে দেওয়া যাতে খেলাটা আরও ভালো হয়।"

রাহুলের মতে এটা বাড়তি দায়িত্ব কিন্তু উইকেটের পেছনে দাঁড়ানোটা ব্যাটিংয়েও সাহায্য করে। তিনি বলেন, "একজন ব্যাটসম্যান হিসেবে কিপিং করার পর তুমি একটা পরিষ্কার ধারণা পেয়ে যাবে। কোন শট খেললে ভালো হবে এই ধরনের উইকেটে। তাই আমি এই দায়িত্বটা খুবই উপভোগ করছি এবং আমার জন্য ভালো।"

আমাদের ফোকাস খেলায় থাকে, অজুহাত খুঁজতে নয়: Virat Kohli

তিনি শ্রেয়াস আয়ার এর ম্যাচ ফিনিশিং ইনিংসের প্রশংসা করতেও ভোলেননি। বলেন, 'এটা একটা অসাধারণ ফিনিশ ছিল। আমরা দেখেছি কয়েকবার এরকম পরিস্থিতিতে এভাবে ম্যাচ বের করে নিয়ে যাওয়ার লোকের অভাব দেখা দিয়েছে কিন্তু যেভাবে শ্রেয়াস, শিভম, মণীশ খেলল তা অনবদ্য। যখন তোমাকে ২০০ রানের টার্গেট তাড়া করতে হচ্ছে তখন সব ওভারে বাউন্ডারিটা অনিবার্য হয়ে পড়ে। এটা দেখে ভালো লাগছে যে পরিকল্পনা নিয়ে আমরা খেলতে নেমেছিলাম সেটা যথোপযুক্ত কাজে লাগানো গিয়েছে। এবং যেভাবে শ্রেয়াস ম্যাচটা ফিনিশ করেছে এবং যেভাবে শান্ত অভিব্যক্তিতে নিজের হাফ-সেঞ্চুরি সেলিব্রেট করেছে এবং ম্যাচ জিতিয়ে উৎসব করেছে সেটা অসাধারণ।"

শ্রেয়াস সম্পর্কে লোকেশ আরও বলেন, "আইপিএল দলের অধিনায়ক হওয়ার দৌলতছ কিভাবে ম্যাচ বের করতে হয় সেটা ও জানে। সেই দায়িত্বটা দেখিয়েছে যি আমাদের জন্য খুব ভালো।

Comments
হাইলাইট
  • শুক্রবার ম্যাচ জিতিয়ে লোকেশ রাহুল বলে দিলেন দ্বৈত ভূমিকায় তিনি খুশি
  • অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই প্রথম পুরোপুরি আন্তর্জাতিক স্তরে উইকেট কিপিং করলেন
  • প্রথম টি২০তে ৬ উইকেটে নিউজিল্যান্ডকে হারিয়ে দিল ভারত
সম্পর্কিত খবর
KL Rahul ১২ নম্বর হিসেবেও সেঞ্চুরি করতে পারে, বললেন শিখর ধাওয়ান
KL Rahul ১২ নম্বর হিসেবেও সেঞ্চুরি করতে পারে, বললেন শিখর ধাওয়ান
জিমি নিশামের টুইটের জবাবে কী লিখলেন KL Rahul
জিমি নিশামের টুইটের জবাবে কী লিখলেন KL Rahul
লোকেশ রাহুলের সঙ্গে মজার ছবি পোস্ট করে কী লিখলেন Jimmy Neesham
লোকেশ রাহুলের সঙ্গে মজার ছবি পোস্ট করে কী লিখলেন Jimmy Neesham
NZ vs IND, 3rd ODI Preview: হোয়াইটওয়াশ রুখতে মরিয়া হয়ে নামবে ভারত
NZ vs IND, 3rd ODI Preview: হোয়াইটওয়াশ রুখতে মরিয়া হয়ে নামবে ভারত
নিউজিল্যান্ডের বিরুদ্ধে লোকেশ রাহুলের ব্যাটিংয়ের প্রশংসায় Sanjay Manjrekar
নিউজিল্যান্ডের বিরুদ্ধে লোকেশ রাহুলের ব্যাটিংয়ের প্রশংসায় Sanjay Manjrekar
Advertisement