Listen to the latest songs, only on JioSaavn.com
 

NZ vs IND 2nd Test Preview: ক্রাইস্টচার্চে ঘুরে দাঁড়াতে মরিয়া বিরাট বাহিনী

Updated: 28 February 2020 21:55 IST

হেগলে ওভালে খেলা ৬টি টেস্টের মধ্যে চারটি জিতেছে নিউজিল্যান্ড। অস্ট্রেলিয়ার কাছে একটি ম্যাচে পরাজিত আর ইংল্যান্ডের বিরুদ্ধে একটি টেস্ট ড্র। জানা গিয়েছে, অস্ট্রেলিয়ার সঙ্গে টেস্টে নীল ওয়াগন অজি ব্যাটসম্যানদের বেশ বেগ দিয়েছিলেন। বিশেষ করে অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের স্তম্ভ স্টিভ স্মিথ নীলের শর্ট বলে বেশ বিব্রত ছিলেন। ক্রাইস্টচার্চ টেস্টে প্রথম এগারোতে ঢুকছেন সেই ওয়াগনের। 

NZ vs IND 2nd Test Preview: India Faces Stern New Zealand In Must-Win Encounter
হ্যামিলটনে ১০-উইকেটে হারের বদলা নিতে সর্বস্ব দিয়ে ঝাঁপাবে ভারত। © এএফপি

হ্যামিলটনের (Hamilton Test) প্রথম টেস্টে লজ্জাজনক হারের পর ঘুরে দাঁড়াতে মরিয়া ভারতীয় দল (Indian Team)। শনিবার থেকে শুরু হচ্ছে ক্রাইস্টচার্চ টেস্ট। ভারত-নিউজিল্যান্ড সিরিজের দ্বিতীয় (India-New Zealand 2nd Test) তথা শেষ এই টেস্ট হেগলে ওভালে (Christchurch) খেলা হবে। তবে ঘাবড়ে যাওয়ার কোনও কারণ নেই। শুক্রবার জানিয়েছেন ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী (Team Coach Ravi Shastri)। প্রথম টেস্টে ১০-উইকেটে কিউইদের কাছে হার স্বীকার করতে বাধ্য হয়েছে বিরাট বাহিনী। সেই পরাজয়ের প্রভাবে কিছুটা হতাশাও প্রকাশ করেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। "একটা হারের পর এত সমালোচনা হলে, আমাদের কিছু করার নেই।"  এ ভাষাতেই সমালোচকদের মুখ বন্ধ করতে তৎপর হয়েছিলেন ভিকে। কিন্তু সেই পথে হাঁটতে নারাজ শাস্ত্রী। তিনি বলেছেন, বেসিন রিজার্ভ অর্থাৎ হ্যামিলটনের হার আমাদের শিক্ষা দিয়েছে। এই ধরণের ধাক্কা তোমার মানসিকতা বদলের ক্ষেত্রে ভাল। পরপর জয় তোমার মধ্যে একটা বদ্ধ মানসিকতা তৈরি করে। হার কী, তুমি ভুলে যাও। তাই একবার যখন শেখার সুযোগ আসে, তখন তুমি দেখতে পাও প্রতিপক্ষ কী কৌশল নিয়েছে। আর সেটা ধরেই তুমি প্রস্তুতি নাও।" শুক্রবার এমনটাই বলেন রবি শাস্ত্রী। দল প্রসঙ্গে বলতে গিয়ে রবি শাস্ত্রী নিশ্চিত করেছেন, পৃথ্বী শ খেলছেন। পায়ে চোট থাকলেও প্রথম এগারোতে আছে ওই তরুণ ব্যাটসম্যান। তবে, অশ্বিনকে সরিয়ে প্রথম এগারোতে রাখা হতে পারে রবীন্দ্র জাদেজাকে। শনিবার খেলা শুরু আগেই প্রথম এগারো চূড়ান্ত হবে। এদিন জানান শাস্ত্রী। 

শাফালি ভর্মার ব্যাট আর বোলারদের দাপটে নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিতে ভারত

বিরাট বাহিনীর পাশে দাঁড়িয়ে গুরু রবির দাবি, "টেস্টে আমাদের সাফল্য অভূতপূর্ব। ৮টার মধ্যে ৭টা জয় আমাদের। সেখানে একটা হার থেকে আশঙ্কিত হওয়ার কিছু নেই।" এদিকে, নিউজিল্যান্ডের জোরে বোলার ট্রেন্ট বোল্টের আগুনে পেসের সামনে প্রথম টেস্টে খেই হারিয়েছিলেন কোহলি-পূজারারা। সবুজ বাইশ গজ, কিউই বোলারদের সাহায্য  করেছিল অতিথিদের সমঝে রাখতে। এমনটাই দাবি ক্রিকেট বিশেষজ্ঞদের। তাই হেগলের পিচ দেখে বোল্টের দাবি, "এই পিচে বল করতে আমি উত্তেজিত। যেখান থেকে শেষ করেছিলাম, সেখান থেকেই শুরুর করতে আমরা বদ্ধপরিকর।" 

সিকিউরিটি গার্ডের সঙ্গে জমিয়ে নাচ জেমিমা রডরিগেজের, তার পর কী হল!

হেগলে ওভালে খেলা ৬টি টেস্টের মধ্যে চারটি জিতেছে নিউজিল্যান্ড। অস্ট্রেলিয়ার কাছে একটি ম্যাচে পরাজিত আর ইংল্যান্ডের বিরুদ্ধে একটি টেস্ট ড্র। জানা গিয়েছে, অস্ট্রেলিয়ার সঙ্গে টেস্টে, নীল ওয়াগন অজি ব্যাটসমেনদের বেশ বেগ দিয়েছিলেন। বিশেষ করে অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের স্তম্ভ স্টিভ স্মিথ, নীলের শর্ট বলে বেশ বিব্রত ছিলেন। ক্রাইস্টচার্চ টেস্টে প্রথম এগারোতে ঢুকছেন সেই ওয়াগনের। 

দল (সম্ভাব্য):

নিউজিল্যাণ্ড (১২):  কেন উইলিয়ামশন (অধিনায়ক), টম ব্লান্ডেল, টম লাথাম, হেনরি নিকোলস, রস টেলর, কলিন ডে গ্রান্ডহোম, বিজে ওয়াটলিং (উইকেট রক্ষক), কাইল জেমিসন, টিম সাউথি, ট্রেন্ট বোল্ট, নীল ওয়াগনের, আজাজ প্যাটেল।

ভারত (১২): বিরাট কোহলি (অধিনায়ক), ময়ঙ্ক আগরওয়াল, পৃথ্বী শ, চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানে, হনুমা বিহারি, ঋষভ পন্থ (উইকেট রক্ষক), ইশান্ত শর্মা, রবীন্দ্র জাদেজা, যশপ্রীত বুমরা, মহম্মদ শামি, শুভমান গিল।

খেলা শুরু: ভোর ৪টা (ভারতীয় সময়)।

Comments
হাইলাইট
  • নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট খেলতে হেগলে ওভালে নামছে ভারত
  • অশ্বিনের জায়গায়া খেলানো হতে পারে জাদেজাকে
  • হেগলের ৬টা টেস্টের মধ্যে ৪টি জিতেছে নিউজিল্যান্ড
সম্পর্কিত খবর
মাঠের মধ্যে তাঁর ব্যবহার নিয়ে প্রশ্ন করায় সাংবাদিককে একহাত নিলেন বিরাট কোহলি
মাঠের মধ্যে তাঁর ব্যবহার নিয়ে প্রশ্ন করায় সাংবাদিককে একহাত নিলেন বিরাট কোহলি
‘‘কোনও অজুহাত নেই,’’ নিউজিল্যান্ডের কাছে হেরে জানিয়ে দিলেন বিরাট কোহলি
‘‘কোনও অজুহাত নেই,’’ নিউজিল্যান্ডের কাছে হেরে জানিয়ে দিলেন বিরাট কোহলি
তিন দিনেই শেষ খেলা, টেস্ট সিরিজ ০-২ হেরেই দেশে ফিরছে ভারতীয় ক্রিকেট দল
তিন দিনেই শেষ খেলা, টেস্ট সিরিজ ০-২ হেরেই দেশে ফিরছে ভারতীয় ক্রিকেট দল
নিউজিল্যান্ড বনাম ভারত দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনেই ম্যাচ জিতে নিল কিউইরা
নিউজিল্যান্ড বনাম ভারত দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনেই ম্যাচ জিতে নিল কিউইরা
সেরা ক্যাচের মালিক জাডেজা টেরই পেলেন না তিনি কী অসাধ্য সাধন করেছেন
সেরা ক্যাচের মালিক জাডেজা টেরই পেলেন না তিনি কী অসাধ্য সাধন করেছেন
Advertisement