টিম প্রোফাইল, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু: প্রথম ট্রফি কি আসবে তাদের ঘরে

Updated: 22 March 2019 12:48 IST

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু কোনও দিনই আইপিএল চ্যাম্পিয়ন হয়নি।

Team Profile, Royal Challengers Bangalore: Star-Studded Team May Break The Jinx 4th Time
২০১৮তে ষষ্ঠ স্থানে শেষ করেছে আরসিবি © এএফপি

এক কথায় তারকাখচিত দল। সেটা শুধু এ বছর নয়। প্রতিবছরই বিশ্বের একাধিক তারকা ক্রিকেটার আলো করে থাকেন Royal Challengers Bengaluru-র ড্রেসিংরুম। তার উপর যে দলের অধিনায়ক এখন Virat Kohli। তাও ২০১২ থেকেই এই দায়িত্ব উঠেছে তাঁর কাঁধে। সেই দলের থেকে তো প্রত্যাশা থাকবেই IPL ভক্তদের। কিন্তু ১১টি বস‌ন্ত কেটে গেলেও সে স্বপ্ন সফল হয়নি RCB ফ্যানদের। এমনকী হতাশ করেছেন‌ বিরাট, গেল, পিটারসন, যুবরাজ সিং, Shane Watson, ব্রেন্ডন ম্যাকালাম, ডিভিলিয়ার্সের মতো তারকারা। আবার সামনে একটা আইপিএল। উদ্বোধনী ম্যাচেই তাদের নামতে হচ্ছে তিন বারের চ্যাম্পিয়ন এবং গতবারেরও চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে

এত এত তারকা থাকলেও টুর্নামেন্টের বড় কিছু করতে পারেনি আরসিবি। প্রথম বছর ২০০৮ সালে বেঙ্গালুরুর অধিনায়ক ছিলেন রাহুল দ্রাবিড়। সেই বছর কিছুই করতে পারেনি দল। ২০০৯-এ অনিল কুম্বলের অধিনায়কত্বে ফাইনালে পৌঁছতে সক্ষম হয়েছিল দল। ফাইনালে অ্যাডাম গিলক্রিস্টের ডেকান চার্জার্সের কাছে হেরে যেতে হয় ছয় রানে।

২০১০-এ চতুর্থ স্থানে শেষ করে আরসিবি। সেই সময় দলের অধিনায়ক ছিলেন নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেত্তোরি। গ্রুপ পর্বে শীর্ষে থেকেই কোয়ালিফাইং খেলতে নেমেছিল দল। কিন্তু চেন্নাইয়ের কাছে ৫৮ রানে হেরে যায়।

২০১১ থেকে ২০১৪ লিগ থেকেই ছিটকে যেতে হয়। ২০১৫তে আবার ঘুরে দাঁড়ায় দল। সেমিফাইনালে পৌঁছয় বিরাট কোহলির আরসিবি। কিন্তু সেখানেও সেই ধোনির দলের কাছেই হারতে হয় তিন উইকেটে।

২০১৬তে দারুন লড়াই করে আবার ফাইনালে পৌঁছে যায় বেঙ্গালুরু।  দ্বিতীয় স্থানে শেষ করে লিগ টেবিলের।কিন্তু আবারও সেই হার। এ বার  ডেভিড ওয়ার্নারের সানরাইজার্স হায়দ্রাবাদের কাছে আট রানে।

একা হাতে প্রায় বেঙ্গালুরুকে জিতিয়েই দিয়েছিলেন ক্রিস গেল। ৩৮ বে ৭৬ রানের ইনিংস খেলেন তিনি। সেই ইনিংসে আটটি ওভার বাউন্ডারি হাঁকান তিনি। কিন্তু কোহলি, ডি ভিলিয়ার্সরা আউট হতেই সব আশা শেষ হয়ে যায়।

পরের দু'বছর আর সেই ভাবে উঠে আসতে পারেনি তারা। ২০১৭তে মাত্র তিনটি ম্যাচ জিতে অষ্টম স্থানে শেষ করেছিল আর ২০১৮-তে ছ'টি জিতে ষষ্ঠ স্থানে।

২০০৯, ২০১১ ও ২০১৬তে খুব কাছে গিয়েও চ্যাম্পিয়ন হওয়া হয়‌নি আরসিবির। এ বারই সেটাই করতে চায় গোটা দল।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু দল: বিরাট কোহলি (অধিনায়ক), এবি ডি ভিলিয়ার্স, যুজবেন্দ্র চাহাল, অক্সদীপ নাথ, মইন আলি, নাথান কুল্টার-নাইল, কলিন ডে গ্র্যান্ডহোম, শিবম দুবে, গুরকিরাত মান সিং, শিমরন হেটমেয়ার, হিম্মত সিং, কুলবন্ত কেজরোলিয়া, ক্লাসেন, মিলিন্দ কুমার, সিরাজ, পবন নেগি, পার্থিব প্যাটেল, দেবদূত পারিক্কাল, নভদীপ সাইনি, পিআর বর্মন, মার্কাস স্তইনিস, টিম সাউদি, ওয়াশিংটন সুন্দর, উমেশ যাদব।

Comments
হাইলাইট
  • রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু কখনও আইপিএল জেতেনি
  • ২০০৯, ২০১১ ও ২০১৬তে রানার্স হয়ে শেষ করেছিল এই দল
  • আইপিএল-এর প্রথম মরসুমে ২০০৮ সালে আরসিবির অধিনায়ক ছিলেন রাহুল দ্রাবিড়
সম্পর্কিত খবর
অ্যাথলেটিক্স ছাড়ার পর আইপিএল খেলতে চান Yohan Blake
অ্যাথলেটিক্স ছাড়ার পর আইপিএল খেলতে চান Yohan Blake
IPL 2020: ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ বেস প্রাইস রবিন উথাপ্পার
IPL 2020: ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ বেস প্রাইস রবিন উথাপ্পার
IPL 2020: আট ফ্র্যাঞ্চাইজি মিলে ছেড়ে দিল ৭১ জন প্লেয়ারকে
IPL 2020: আট ফ্র্যাঞ্চাইজি মিলে ছেড়ে দিল ৭১ জন প্লেয়ারকে
IPL 2020-র নিলাম হতে চলেছে কলকাতাতেই, ১৯ ডিসেম্বর ওই নিলাম হবে: রিপোর্ট
IPL 2020-র নিলাম হতে চলেছে কলকাতাতেই, ১৯ ডিসেম্বর ওই নিলাম হবে: রিপোর্ট
প্রথম আইপিএল দল হিসেবে মহিলা সাপোর্ট স্টাফ নিয়োগ করল RCB
প্রথম আইপিএল দল হিসেবে মহিলা সাপোর্ট স্টাফ নিয়োগ করল RCB
Advertisement