ম্যাচ শেষ   
Match 17, এম চিন্নাস্বামী স্টেডিয়াম, ব্যাঙ্গালোর, Apr 05, 2019
রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর বেঙ্গালুরু
205/3 (20.0/20)
কলকাতা নাইট রাইডার্স কলকাতা
206/5 (19.1/20)
রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর কে কলকাতা নাইট রাইডার্স, 5 উইকেটে হারালো

IPL 2019, RCB vs KKR: রাসেলের দাপটে জয়ের মুখ থেকেই ফিরতে হল বিরাটদের

Updated: 06 April 2019 20:02 IST

IPL 2019: দুরন্ত জয় কলকাতা নাইটরাইডার্সের। বেঙ্গালুরুর ঘরের মাঠে শেষ বেলার জয়ের স্বাদ পেল কলকাতা। নায়ক অবশ্যই রাসেল।

IPL 2019, RCB vs KKR: Kolkata Beat Bengaluru By 5 Wickets
রাসেলের ব্যাটে দুরন্ত জয় কেকেআর-এর © এএফপি

ভাগ্যটা এতটাই খারাপ বিরাট কোহলির। জয়ের কাছে পৌঁছেও জয়ের মুখ দেখা হল না তাঁর দলের। যখন মনে করা হচ্ছিল জয় নিশ্চিত তখনই খেলার মুখ একা হাতে ঘুরিয়ে দিলেন আন্দ্রে রাসেল। তাঁর ব্যাটেই পাঁচ উইকেটে ম্যাচ জিতে নিল কলকাতা। বিরাটদের হারের পরিমাণ বাড়ল শুধু। পাঁচ ম্যাচে পাঁচ হার। কলকাতা চার ম্যাচে তিনটি জয় তুলে নিল। শুক্রবার অ্যাওয়ে ম্যাচে নামার আগে খুব স্বস্তিতে ছিল না Kolkata Knight Riders-ও। প্রথম দুই ম্যাচে ঘরের মাঠে দারুণভাবে জয় তুলে নেওয়া কলকাতা দিল্লির মাঠে সুপার ওভারে হারের মুখ দেখেছে। প্রথমে ব্যাট করে ২০৫ রান তুলে নেয় বেঙ্গালুরু। Virat Kohli-র ৮৪ ও AB De Villiers-এর ৬৩ রানের সৌজন্যে কলকাতার সামনে বড় রানের টার্গেট রাখেন বিরাটরা। কলকাতার বোলিংও তেমনভাবে কার্যকরী ভূমিকা নিতে পারেনি। সুনীল নারিন, কুলদীপ যাদব ও নীতিশ রানা একটি করে উইকেট নেন। 

দেখুন স্কোরবোর্ড

জবাবে ব্যাট করতে ‌নামা কলকাতার শুরুটা মোটেও ভাল হয়নি। ক্রিস লিন ৪৩, সুনীল নারিন ১০, রবিন উথাপ্পা ৩৩, নীতিশ রানা ৩৭, দীনেশ কার্তিক ১৯ রান করে আউট হয়ে যান। হার প্রায় নিশ্চিত অবস্থা থেকে কলকাতাকে জয়ের মুখ দেখান আন্দ্রে‌ রাসেল। ১৩ বলে ৪৮ রান করে অপরাজিত থাকেন তিনি। আরসিবির বিরুদ্ধে টানা পাঁচ মাচে জয তুলে নিল কলকাতা

টস জিতে বিরাদের ঘরের মাঠে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন কলকাতা অধিনায়ক দীনেশ কার্তিক। দিল্লির বিরুদ্ধে কঠিন ম্যাচে হারের পর পাঁচ দিনের বিশ্রাম পেয়েছিল কেকেআর। দলে পরিবতর্ন বলতে শেষ ম্যাচে চোটের জন্য না খেলতে পারা সুনীল নারিনকে দলে ফেরানো হয়েছে। বেঙ্গালুরু দল এই ম্যাচের জন্য বোলিংকে শক্তিশালী করার উদ্দেশে হেটমেয়ারের জায়গয়া এসেছেন টিম সাউদি ও উমেশ যাদবের জায়গায় এসেছেন পবন নেগি। 

প্রথমে ব্যাট করে শুরুটা মন্দ হল না বিরাট কোহলিদের। পার্থিব প্যাটেলকে নিয়ে ওপেন করতে নেমেছিলেন অধিনায়ক বিরাট কোহলি। পাঁচ ওভারের শেষে আরসিবির রান দাঁড়ায় ৪৯-০তে। প্রথম পাঁচ ওভারে দু'জনে মিলে আটটি বাউন্ডারি হাঁকান। বিরাট পাঁচটি ও পার্থিব তিনটি। ষষ্ঠ ওভারের শুরুতেই ৫০ রানের গণ্ডি পেরিয়ে যায় বেঙ্গালুরু। কিন্তু ভরসা দিতে পারলেন পার্থিব। ২৪ বলে ২৫ রান করে নীতিশ রানার বলে এলবিডব্লু হয়ে যামন পার্থিব। 

উল্টোদিকে, হাল ধরে রাখেন বিরাট কোহলি। ১০ ওভারে বেঙ্গালুরুর ৭৮-১। এর সঙ্গেই চলতে থাকে বাউন্ডারির পালা। ৩৫ বলে হাফসেঞ্চুরি সেরে ফেলেন বিরাট কোহলি। সঙ্গে রয়েছেন এবি ডিভিলিয়ার্স। ১৫ ওভারের শেষে বেঙ্গালুরু ১৪২-১। বিরাট কোহলির পর হাফ-সেঞ্চুরি করেন এবি ডিভিলিয়ার্স। ২৭ বলে বাউন্ডারি হাঁকিয়ে হাফ সেঞ্চুরি করে ফেলেন ডিভিলিয়ার্স।

পর পর আউট হয়ে যান বিরাট ও ডিভিলিয়ার্স। ৪৯ বলে ৮৪ রানের ইনিংস খেলেন বিরাট কোহলি। ৩২ বলে ৬৩ রান করেন এবি ডিভিলিয়ার্স। ২০ ওভারে বেঙ্গালুরু থামে ২০৫-৩-এ। জিততে হলে কলকাতাকে করতে হবে ২০৬ রান। যা মোটেও সহজ টার্গেট নয়। 

২০৬ রানের লক্ষ্যে নেমে ৮ বলে ১০ রান করেই ফিরে যান কলকাতার ওপেনার সুনীল নারিন। পাঁচ ওভারের শেষে কলকাতা ৫১-১। রবিন উথাপ্পা অনেকটাই চেষ্টা করলেন কিন্তু ২৫ বলে ৩৩ রান করে আউট হয়ে যান তিনি। লড়াই চালাচ্ছিলেন ক্রিস লিন। ১০ ওভারে কলকাতা ৯৪-২।

১৫ ওভারে কলকাতা ১৩৪-৩। লিন আউট হলেন ৪৩ রানে। ২৩ বলে ৩৭ রান করলেন নীতিশ রানা। দীনেশ কার্তিক আউট হলেন ১৫ বলে ১৯ রান করে। শেষ খেল দেখালেন আন্দ্রে রাসেল, হারা ম্যাচ জিতিয়ে আনা হয়তো একেই বলে। ১৩ বলে সাতটি ওভার বাউন্ডারি হাঁকিয়ে পাঁচ বল বকি থাকতেই ম্যাচ জিতিয়ে দেন রাসেল।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু:  বিরাট কোহলি, পার্থিব প্যাটেল, এবি ডি'ভিলিয়ার্স, মার্কাস স্তইনিস, মইন আলি, অক্ষদীপ নাথ, পবন নেগি, টিম সাউদি, নবদীপ সাইনি, যুজবেন্দ্র চাহাল, মহম্মদ সিরাজ।

কলকাতা নাইট রাইডার্স: ক্রিস লিন, সুনিল নারিন, রবিন উথাপ্পা, নীতিশ রানা, দীনেশ কার্তিক, শুবমান গিল, আন্দ্রে রাসেল, পীযুশ চাওলা, কুলদীপ যাদব, লকি ফার্গুসন, প্রসীধ কৃষ্ণা।

Comments
সম্পর্কিত খবর
শাহরুখ খানের স্যালুট আন্দ্রে রাসেলকে, তুলনা করলেন বাহুবলীর সঙ্গে
শাহরুখ খানের স্যালুট আন্দ্রে রাসেলকে, তুলনা করলেন বাহুবলীর সঙ্গে
সুরেশ রায়নাকে ছাপিয়ে গেলেন বিরাট কোহলি
সুরেশ রায়নাকে ছাপিয়ে গেলেন বিরাট কোহলি
IPL 2019, RCB vs KKR: রাসেলের দাপটে জয়ের মুখ থেকেই ফিরতে হল বিরাটদের
IPL 2019, RCB vs KKR: রাসেলের দাপটে জয়ের মুখ থেকেই ফিরতে হল বিরাটদের
IPL 2019, RCB vs KKR: কখন, কোথায় দেখবেন ম্যাচের লাইভ আপডেট
IPL 2019, RCB vs KKR: কখন, কোথায় দেখবেন ম্যাচের লাইভ আপডেট
Advertisement