ম্যাচ শেষ   
ম্যাচ 6, ইডেন গার্ডেন্স, কলকাতা, Mar 27, 2019
কলকাতা নাইট রাইডার্স কলকাতা নাইট রাইডার্স
218/4 (20.0/20)
কিংস ইলেভে‌ন পাঞ্জাব কিংস ইলেভে‌ন পাঞ্জাব
190/4 (20.0/20)
কিংস ইলেভে‌ন পাঞ্জাব কে কলকাতা নাইট রাইডার্স, 28 রানে হারাল

IPL 2019, কলকাতা বনাম পাঞ্জাব: ২৮ রানে পাঞ্জাবকে হারাল কলকাতা

Updated: 29 March 2019 00:43 IST

পর পর দুই ম্যাচ জিতে আইপিএল ২০১৯-এর শুরুটা দারুণ করে দিল কলকাতা।

IPL 2019, KKR vs KXIP: Kolkata Beat Punjab By 28 Runs
কলকাতা ঘরের মাঠ দ্বিতীয় ম্যাচ খেলতে নামছে © বিসিসিআই/আইপিএল

শুরুটা দারুণ করে দিয়েছে কলকাতা। প্রথম ম্যাচের পর দ্বিতীয় ম্যাচেও জয় ছিনিয়ে নিল কলকাতা। ইডেনে পাঞ্জাবকে ২৮ রানে হারিয়ে পর পর দুই ম্যাচ জিতে নিল কলকাতা। ঘরের মাঠে হায়দ্রাবাদকে হারিয়ে মরসুম শুরু করেছিল দল। এ বার সেই ঘরের মাঠেই কলকাতার প্রতিপক্ষ ছিল Kings XI Punjab। পাঞ্জাবও রাজস্থানকে হারিয়ে মরসুম শুরু করেছে। তবে সেই ম্যাচের পর থেকে ক্রিকেট বিশ্বে ছেয়ে রয়েছে সেই ম্যাচের একটি আউট। যার কেন্দ্রে অশ্বিন ও বাটলার। সেই বিতর্ককে পিছনেই ফেলেই কলকাতার বিরুদ্ধে নেমেছিল পাঞ্জাব। ২০১২ ও ২০১৪ সালে গৌতম গম্ভীরের অধিনায়কত্বে IPL চ্যাম্পিয়ন হয়েছিল Kolkata Knight Riders। তার পর আর তেমনভাবে সেরা পারফর্মেন্স দিয়ে কলকাতার মন জয় করে নিতে পারেনি শাহরুখ খানের দল। এ বার মুম্বই ও চেন্নাইকে ছুঁতে মরিয়া Dinesh Karthik-এর নেতৃত্বাধীন KKR। সে পথে যাত্রা শুরু করে দিয়েছে কলকাতার দল। দ্বিতীয় লড়াই জিতে সেই লক্ষ্যকে আরও শক্তিশালী করল কেকেআর। 

ইডেনে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন কিংস একাদশ পাঞ্জাবের অধিনায়ক রবিচন্দ্রন অশ্বিন। পাঞ্জাবের প্রথম ম্যাচে রাজস্থানের বিরুদ্ধে প্রথমে ব্যাট করেই জয় এসেছিল তাদের। কলকাতারকে কিন্তু রান তাড়া করেই জিততে হয়েছিল হায়দ্রাবাদের বিরুদ্ধে। একইভাবে এদিনও পাঞ্জাবের বিরুদ্ধে রান তাড়া করতে নামতে হবে কলকাতাকে। তবে তার আগে ঘরের মাঠে প্রতিপক্ষকে কত কম রানে আটকাতে পারে কেকেআর-এর বোলাররা সেটাই দেখার।

কলকাতার হয়ে ওপেন করতে নেমেছিলেনন ক্রিস লিন ও সুনীল নারিন। কিন্তু তাঁরা বেশিক্ষণ ভরসা দিতে পারলেন না দলকে। ৫ ওভারের মধ্যেই প্যাভেলিয়নে ফিরে গেলেন দুই ওপেনার। ক্রিস লিন ১০ বলে করলেন ১০ রান।  সুনীল নারিন ৯ বলে ২৪ রান করে কিছুটা রানের গতি বাড়ালেন ঠিকই কিন্তু টিকে থেকে ভরসা দিতে পারলেন না। দু'জনকে ফেরালেন শামি ও ভিলজোয়েন। পাঁচ ওভারের কেকেআর ৪৪-২ হয়ে যায়। তার পর হাল ধরেন রবিন উথাপ্পা ও নীতিশ রানা।

দুই ওপেনার দ্রুত ফিরে যাওয়ার চাপ পড়তে দেননি তিন ও চার নম্বরে নামা এই দুই ক্রিকেটার। পাঁচ ওভারে ৪৪-২ থেকে কলকাতার রানকে উথাপ্পা ও নীতিশ নিয়ে যান ১৪ ওভারে ১৪৬-২-এ। শেষ কয়েকটি ওভারে বাউন্ডারি ওভার বাউন্ডারি বন্যা বইয়ে দিয়েছেন দুই ক্রিকেটার। ৩৪ বলে ৬৩ রান করে শেষ পর্যন্ত আউট হন নীতিশ রানা। উথাপ্পা লনাই চালিয়ে যান আন্দ্রে রাসেলকে নিয়ে। ১৭ বলে ৪৮ রান করে শেষ বেলায় আউট হন রাসেল। ৫০ বলে ৬৭ রান করে অপরাজিত থাকেন রবিন উথাপ্পা।

২০ ওভারে কলকাতা থামে ২১৮-৪-এ। পাঞ্জাবের সামনে কঠিন ২১৯ রানের রেকর্ড। জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই ফিরে যান পাঞ্জাবের লোকেশ রাহুল। পাঁচ বল খেলে করেন মাত্র এক রান। ১৩ বলে ২০ রান করে আউট হন ক্রিস গেল। ১৩ বলে ১৩ রান করে আউট হন সরফরাজ আহমেদ। বড় রানের লক্ষ্যে নেমে নয় ওভারের শেষে তিন উইকেট হারিয়ে ৭০ রান করেছে পাঞ্জাব। সেখান থেকেই খেলার হাল ধরেন মাযাঙ্ক আগরওয়াল ও ডেভিড মিলার।

৩৪ বলে ৫৮ রান করে আউট হন আউট হন মায়াঙ্ক। হাফ সেঞ্চুরি করেন ডেভিড মিলারও। শেষ ওভারে পাঞ্জাবের দরকার ছিল ৪২ রান। যা কোনওভাবেই সম্ভব ছিল না। হয়ওনি। ২০ ওভারে চার উইকেট হারিয়ে ১৯০ রানে শেষ হয় পাঞ্জাবের ইনিংস। ৫৯ রান করে ডেভিড মিলার ও ৩৩ রান করে মনদীপ সিং অপরাজিত থাকেন। ২৮ রানে ম্যাচ জিতে নেয় কলকাতা।

দল

কিংস একাদশ পাঞ্জাব: লোকেশ রাহুল, ক্রিস গেল, মায়াঙ্ক আগরওয়াল, সরফরাজ খান, ডেভিড মিলার, মনদীপ সিং, হার্দাস ভিলজোয়েন, রবিচন্দ্রন অশ্বিন, বরুন চক্রবর্থী, মহম্মদ শামি, অ্যান্ড্রু টাই।

কলকাতা নাইট রাইডার্স: ক্রিস লিন, নীতিশ রানা, রবিন উথাপ্পা, দীনেশ কার্তিক, শুবমান গিল, আন্দ্রে রাসেল, সুনীল নারিন, পীযুশ চাওলা, কুলদীপ যাদব, লকি ফার্গুসন, প্রসিধ কৃষ্ণা।

Comments
সম্পর্কিত খবর
অধিনায়কত্বের ভুলে ট্রোলড রবিচন্দ্রন অশ্বিন
অধিনায়কত্বের ভুলে ট্রোলড রবিচন্দ্রন অশ্বিন
IPL 2019, কলকাতা বনাম পাঞ্জাব: ২৮ রানে পাঞ্জাবকে হারাল কলকাতা
IPL 2019, কলকাতা বনাম পাঞ্জাব: ২৮ রানে পাঞ্জাবকে হারাল কলকাতা
আইপিএল ২০১৯, কলকাতা বনাম পাঞ্জাব: কখন, কোথায় দেখবেন লাইভ
আইপিএল ২০১৯, কলকাতা বনাম পাঞ্জাব: কখন, কোথায় দেখবেন লাইভ
Advertisement