আইপিএল ২০১৯: অভিষেকেই বাজিমাত করতে পারেন যাঁরা

Updated: 19 March 2019 14:28 IST

কেউ ব্যাটে তো কেউ বলে, কেউ আবার সব ডিপার্টমেন্টেই জমিয়ে দেন পুরো টুর্নামেন্ট। এ বার সেরকমই কয়েকজনের দিকে নজর দেওয়া যাক।

IPL 2019: Who Can Be The Star From Their Debut Tournament
ভারতের বিরুদ্ধে ওডিআই সিরিজে নিজের জাত চিনিয়েছেন অ্যাশটন টার্নার © এএফপি

এক যুগে পা রাখতে চলেছে IPL। প্রতিবারই এই IPL-এর হাত ধরে উঠে আসেন পরবর্তী প্রজন্ম। তৈরি হয় নতুন তারকা। এ বারও তার সম্ভাবনা তো থাকবেই। সামনে বিশ্বকাপ হওয়া জাতীয় দলের প্লেয়ারদের কতটা পুরো IPL-এ পাওয়া যাবে তা নিয়ে সন্দেহ রয়েছে। আর সে কারণেই ভরসা রাখতে হবে নতুন প্রজন্মের উপর। এরকম অনেকের দিকেই নজর রাখতে হবে যাঁরা এই বছর প্রথম IPL খেলতে চলেছেন। যে IPL খেলার জন্য মুখিয়ে তাকে গোটা বিশ্বের প্লেয়াররা। কেউ ব্যাটে তো কেউ বলে, কেউ আবার সব ডিপার্টমেন্টেই জমিয়ে দেন পুরো টুর্নামেন্ট। এ বার সেরকমই কয়েকজনের দিকে নজর দেওয়া যাক।

দেখে নেওয়া যাক কার কার অভিষেক হতে চলেছে এ বারের আইপিএল যাঁদের নিয়ে স্বপ্ন দেখা যায়।

মিচেল সাঁতনার

নিউজিল্যান্ডের বোলিং অল-রাউন্ডার মিচেল সাঁতনার ভারতের বিরুদ্ধে টি২০ সিরিজে নিজেকে দারুনভাবে চিনিয়েছেন। এ বার তাঁর অভিষেক হতে চলেছে আইপিএল-এ চেন্নাই সুপার কিংসের হয়ে। গতবারের চ্যাম্পিয়ন সিএসকে ধরে রেখেছে বাঁহাতি স্পিনারকে ৫০ লাখে। গত মরসুমে দলে থাকলেও চোটের জন্য খেলতে পারেননি। তাই অভিষেকও হয়নি তাঁর। জয় উপভোগ করা হয়নি ধোনির অধিনায়কত্বে। ধোনি তাঁকে প্রথম থেকেই খেলালে অবাক হওয়ার কিছু থাকবে না।

ভারতে আইপিএল দলের সঙ্গে যোগ দিলেন স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার
 

অ্যাশটন টার্নার

বিগ ব্যাশ লিগ থেকে এ বার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে অভিষেক হতে চলেছে হার্ড হিটার অ্যাশটন টার্নারের। ৫০ লাখে তাঁকে দলে নিয়েছে রাজস্থান রয়্যালস। বিবিএল-এর ম্যাচে তাঁকে বড় বড় ছক্কা হাঁকাতে দেখা গিয়েছে। ১৪ ম্যাচে পার্থ স্কর্চার্সের হয়ে ৩৭৮ রান করেছেন তিনি। সম্প্রতি ভারতের মাটিতে তাঁর ব্যাটেই মোহালিতে সিরিজে সমতায় ফিরেছিল অস্ট্রেলিয়া। আর সে কারনেই ভারতের আবহাওয়ার সঙ্গেও তাঁর মানিয়ে নিতে অসুবিধে হবে না।

স্যাম কুরান

তিনি এই মরুসমের সর্বোচ্চ মূল্যের বিদেশি প্লেয়ার। ৭.২ কোটিতে তাঁকে কিনে নিয়েছে কিংস একাদশ পঞ্জাব। সম্প্রতি ভারতের ইংল্যান্ড সফরের সময়ই নজরে পড়েন তিনি। বাঁ হাতি এই ব্যাটসম্যান ২৭২ রান করেন সিরিজে। তাঁর মধ্যে সর্বোচ্চ ৭৮ রানের ইনিংস। চার ম্যাচের সিরিজে ১১টি উইকেটও নেন তিনি। এখনও জাতীয় দলের হয়ে টি২০ খেললেননি তিনি। তবে, ৪৭টি টি২০ ম্যাচে ৪৭৮ রান ও ৪২টি উইকেট নিয়েই আইপিএল খেলতে নামছেন তিনি।

আইপিএল ২০১৯: নাগারকোটি ও মাভির পরিবর্তে কেকেআর দলে সন্দীপ ও কারিয়াপ্পা
 

বরুণ চক্রবর্থী

২০১৯ আইপিএল-এ চমক হতে পারেন এই অনামী লেগ-স্পিনার। নিলামে জয়দেব উনাদকটের সঙ্গে যুগ্মভাবে সর্বোচ্চ মূল্যের প্লেয়ার ছিলেন তিনিই। ৮.৪ কোটিতে তাঁকে কিনে নিয়েছে কিংস একাদশ পঞ্জাব। কর্ণাটকের এই স্পিনার ন'টি প্রথমশ্রেনীর ম্যাচ খেলে নিয়েছেন ২২টি উইকেট। এখন এটাই দেখার নবাগত এই স্পিনার তারকা হয়ে উঠতে পারেন কিনা।

শিমরন হেটমেয়ার

ভারতের বিরুদ্ধে ওয়েস্ট ইন্ডিজের সিরিজ হারে একমাত্র লড়াই দিতে দেখা গিয়েছিল শিমরন হেটমেয়ারকেই। ২২ বছরের এই বাঁহাতি ব্যাটসম্যান পাঁচ ম্যাচের সিরিজে ২৫৯ রান করেছিলেন। তাঁর মধ্যে একটি ১০৬ রানের ইনিংসও ছিল। ১৬টি ছক্কা মারেন সিরিজে তিনি। যা রোহিত শর্মার সঙ্গে যুগ্মভাবে শীর্ষে জায়গা করে দিয়েছিল তাঁকে। ৪.২ কোটিতে তাঁকে নেয় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। বিরাট কোহলি ও এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে বেঙ্গালুরুর ব্যাটিং শক্তিকে বাড়াবেন হেটমেয়ার।

Comments
হাইলাইট
  • ২৩ মার্চ থেকে শুরু হবে এ বারের আইপিএল
  • অ্যাশটন টার্নার, শিমরন হেটমেয়ারদের এ বার অভিষেক হতে চলেছে
  • সিএসকে আর আরসিবি ম্যাচ দিতে শুরু হবে এ বারের আইপিএল
সম্পর্কিত খবর
কেকেআর-এর কোচের পদ থেকে সরানো হল জ্যাক কালিসকে, সরলেন সহকারী সাইমন কাটিচও
কেকেআর-এর কোচের পদ থেকে সরানো হল জ্যাক কালিসকে, সরলেন সহকারী সাইমন কাটিচও
লোকেশ রাহুলের পুরস্কার নিয়ে ট্যুইটারে তোপের মুখে হার্দিক পাণ্ডে
লোকেশ রাহুলের পুরস্কার নিয়ে ট্যুইটারে তোপের মুখে হার্দিক পাণ্ডে
ওয়াটসনের রান আউট নিয়ে অভিযোগের আঙুল জাডেজার দিকে
ওয়াটসনের রান আউট নিয়ে অভিযোগের আঙুল জাডেজার দিকে
ধোনির আউট নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিতর্ক তুঙ্গে
ধোনির আউট নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিতর্ক তুঙ্গে
আকাশে ব্যাট ছুঁড়ে দিলেন কেরন পোলার্ড, তারপর কী হল
আকাশে ব্যাট ছুঁড়ে দিলেন কেরন পোলার্ড, তারপর কী হল
Advertisement