Listen to the latest songs, only on JioSaavn.com
 

দিল্লি থেকে যাঁরা সেরা হতে পারেন

Updated: 20 March 2019 12:14 IST

নাম বদলে ভাগ্য বদলাবে কিনা তা সময়ই বলবে কিন্তু এ বার প্রতিপক্ষদের কড়া চ্যালেঞ্জের মুখে ফেলবে দিল্লি।

IPL 2019: Top Players From Delhi Capitals
২০১৮-র আইপিএল-এ ঋষভ পন্থ দ্বিতীয় সর্বোচ্চ রান করেছিলেন © এএফপি

নাম বদলে ভাগ্য বদলাবে কিনা তা সময়ই বলবে। কিন্তু এ বার Delhi Daredevils হয়ে গিয়েছে Delhi Capitals। Shreyas Iyar-এর অধিনায়কত্বে নতুন কিছুর লক্ষ্যে নামবে রাজধানীর দল। তাই দায়িত্ব তুলে দেওয়া হয়েছে Rickey Ponting-এর মতো হাই প্রোফাইল ক্রিকেটারের হাতে। সহকারি কোচ হিসেবে রয়েছেন Mohammad Kaif। ভারতের মাঠের অভিজ্ঞতা যাঁর কাছে ভরপুর। তার মধ্যেই Sourav Ganguly-কে বিশেষ উপদেষ্টা করে বাজিমাত করেছেন দিল্লি। এবার দেখা আদৌ এতকিছু কাজে লাগে কিনা।

তার আগে জেনে নেওয়া যাক কাঁরা হতে পারেন দিল্লির তুরুপে তাস।

ঋষভ পন্থ

২১ বছরের এই উইকেটকিপার-ব্যাটসম্যান নামছেন টানা জাতীয় দলে খেলার অভিজ্ঞতা নিয়ে। যাঁকে ঘিরে গোটা দেশের অনেক প্রত্যাশা। তাঁকেই এমএস ধোনির পরিবর্ত হিসেবে ভাবা হচ্ছে। যদিও আরও অনেকটা সময় তাঁকে দিতে হবে।। বিশেষ করে একদিনের ম্যাচে তিনি যে খুব সুযোগ পেয়েছেন তা নয়। তবে টি২০তে তিনি নিজেকে বার বার প্রমাণ করেছেন। আইপিএল-এও আঁর রেকর্ড যথেষ্ট ভাল। তিনি ১২৪৮ রান করেছেন ৩৮ ম্যাচে। গড় ৩৫.৬৬ ও স্ট্রাইকরেট ১৬২.৭১।

২০১৬ সালে আইপিএল অভিষেক হয়েছিল তাঁর। সেবার দিল্লির হয়ে ১০টি ম্যাচ খেলেছিলেন।  ২০১৭তে খেলেন ১৪ ম্যাচ। করেন ৩৬৬ রান। যে তিনজন প্লেয়ারকে দিল্লির ধরে রেখেছে তাঁদের মধ্যে একজন পন্থ। তাঁর ব্যাট থেকেই এসেছে ভারতীয়দের মধ্যে দ্রুততম সেঞ্চুরি। ৩২ বলে সেঞ্চুরি করেনি তিনি।

শিখর ধাওয়ান

টিম ইন্ডিয়ান নির্ভর যোগ্য ওপেনার যে খুব ভাল ফর্মের মধ্যে দিয়ে যাচ্ছেন তা নয়। তবুও ভারতীয় দলে নিয়মিতই সুযোগ পাচ্ছেন তিনি। ঘরের মাঠে সদ্য অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেঞ্চুরিও হাঁকিয়েছেন তিনি। এ বার তিনি হায়দ্রাবাদ ছেড়ে যোগ দিয়েছেন দিল্লিতে।  বিজয় শঙ্কর, শাহবাজ নাদিম ও অভিষেক শর্মা দিল্লি থেকে গিয়েছেন হায়দ্রাবাদে আর বদলে দিল্লিতে এসেছেন ধাওয়ান। ২০০৮-এই আইপিএল অভিষেক হয়েছিল তাঁর।

২০১৩ থেকে সানরাইজার্সের সঙ্গে ছিলেন তিনি। ৯১টি ম্যাচে তাঁর মোট রান ২৭৬৮। ধাওয়ানকে নিয়ে দলের ভাগ্য ফেরাতে চাইছে দিল্লি।

শ্রেয়াস আয়ার

গৌতম গম্ভীর গত বছর মরসুমের মাঝখানে অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার পর দায়িত্ব উঠেছিল শ্রেয়াস আয়ারের কাঁধেই। ২৫ বছর বয়সেই অনেকটা দায়িত্ব সামলাতে হয়েছিল সেই সময় ধুকতে থাকা দিল্লি দলের।

২০১৫ সালে আইপিএল-এ অভিষেক হয় তাঁর। সেবারই উদীয়মান প্লেয়ারের পুরস্কার পান তিনি। ২০১৮-র নিলামের আগে তাঁকে ধরে রাখারই সিদ্ধান্ত নেয় দিল্লি। ১৪ ম্যাচে তিনি ৪১১ রান করেছেন,গড় ৩৭.৩৬ এবং স্ট্রাইকরেট ১৩২.৫৮। তার মধ্যে রয়েছে চারটি হাফসেঞ্চুরি। এবং অসাধারণ ৯৩ রানের অপরাজিত ইনিংস।

সন্দীপ লামিচানে

২০১৮ সালে আইপিএল দলে জায়গা করে নিয়ে ইতিহাস গড়েছিলেন সন্দীপ লামিচানে। তিনিই প্রথম নেপালের ক্রিকেটার যিনি আইপিএল দলে সুযোগ পেলেন। দিল্লিও ২০ লাখে তাঁকে দলে নিয়ে রীতিমতো চমক দিয়েছিল। অভিষেকেই নজর কেড়ে নিয়েছিলেন তিনি। চার ওভারে ২৫ রান দিয়ে এক উইকেট নিয়েছিলেন তিনি।

গত বছর তিনটি ম্যাচই খেলার সুযোগ হয়েছিল তাঁর। মোট পাঁচটি উইকেট নিয়েছিলেন, ইকনমি রেট ছিল ৬.৮৩। আইপিএল-এর পর তিনি ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, বিগ ব্যাশ লিগেও নিজের জাত চিনিয়ে এসেছেন।

ট্রেন্ট বোল্ট

নিউজিল্যান্ডের সেরা বোলার দিল্লির ট্রাম্প কার্ড হয়ে উঠতে পারে।  ২.২০ কোটিতে ২০১৮ সালে তাঁকে কিনেছিল দিল্লি। দলের অবস্থা খুব খারাপ হলেও বল হাতে সফল ছিলেন তিনি। ১৪ ম্যাচে ১৮টি উইকেটও নিয়েছিলেন।

ভারতের বিরুদ্ধে ঘরের মাঠে ওডিআই সিরিজে দারুণ সফল তিনি। পাঁচ ম্যাচের সিরিজে ১২ উইকেট নিয়ে তিনিই ছিলেন সর্বোচ্চ উইকেটের মালিক। যা অবশ্য ১-৪-এ হেরে যায় নিউজিল্যান্ড।

Comments
হাইলাইট
  • দিল্লি আজ পর্যন্ত কখনও ফাইনালে পৌঁছয়নি
  • নাম বদলে নতুন স্বপ্ন দেখছে দিল্লি ক্যাপিটালস
  • ঘরের ছেলে শিখর ধাওয়ান ফিরেছেন দলে
সম্পর্কিত খবর
তিনি শুধু ক্রিকেট নয় খেলতে পারেন ফুটবলও! দেখুন শ্রেয়াস আয়ারের স্কিল
তিনি শুধু ক্রিকেট নয় খেলতে পারেন ফুটবলও! দেখুন শ্রেয়াস আয়ারের স্কিল
IPL 2020: টুর্নামেন্ট থেকে নাম তুলেন নিলেন দিল্লি ক্যাপিটালসের ক্রিস ওকস
IPL 2020: টুর্নামেন্ট থেকে নাম তুলেন নিলেন দিল্লি ক্যাপিটালসের ক্রিস ওকস
​IPL 2020: মুম্বই-চেন্নাই ম্যাচ দিয়ে ২৯ মার্চ শুরু হচ্ছে টুর্নামেন্ট
​IPL 2020: মুম্বই-চেন্নাই ম্যাচ দিয়ে ২৯ মার্চ শুরু হচ্ছে টুর্নামেন্ট
IPL 2020: নিলামের পর কোন দল কেমন হল, এক নজরে
IPL 2020: নিলামের পর কোন দল কেমন হল, এক নজরে
IPL 2020: আট ফ্র্যাঞ্চাইজি মিলে ছেড়ে দিল ৭১ জন প্লেয়ারকে
IPL 2020: আট ফ্র্যাঞ্চাইজি মিলে ছেড়ে দিল ৭১ জন প্লেয়ারকে
Advertisement