আইপিএল ২০১৯ ফাইনালের আগে দুই দলের অতীত-বর্তমান

Updated: 12 May 2019 17:34 IST

এই ম্যাচ যতটা দুই দলের ততটাই দুই প্লেয়ারেরও। দুই দলের দুই অধিনায়ক এমএস ধোনি ও রোহিত শর্মা রয়েছেন লাইমলাইটে। লড়াইটা ততটাই দুই অধিনায়কেরও।

IPL 2019, MI vs CSK Final: Round Up Of Two Teams For 12 Long Years
হায়দ্রাবাদে নতুন ইতিহাসের লক্ষ্যে চেন্নাই-মুম্বই © বিসিসিআই/আইপিএল

এর থেকে ভাল IPL 2019-এর সমাপ্তি হতে পারত না। যেখানে IPL 2019 ফাইনালে মুখোমুখি টুর্নামেন্টের এমনি আইপিএল ইতিহাসের সেরা দুই দল। Mumbai Indians ও Chennai Super Kings এখনও পর্যন্ত তিনটি করে আইপিএল ট্রফি জিতেছে। এ বার লড়াইটা তাই চার নম্বর ট্রফির। যে জিতবে তিনি এগিয়ে যাবে চতুর্থ ট্রফি নিয়ে সবার আগে।  লড়াইটা তাই হাড্ডাহাড্ডি। এই মরসুমে যদিও তিনবারের সাক্ষাতেই বাজিমাত করেছে মুম্বই। চেন্নাইয়ের সামনে তাই বদলার ম্যাচ। ২০০৮-এ শুরু হয়েছিল আইপিএল। একযুগ কাটিয়ে ফেলার পর একবার ফিরে দেখা যাক সময়ের ঘড়ি।

এটা সিএসকের অষ্টম আইপিএল ফাইনাল। মুম্বই ইন্ডিয়ান খেলবে তাদের পঞ্চম ফাইনাল।

ফাইনালে এই দুই দলের আগেও দেখা হয়েছে। দুই দল মুখোমুখি হয়েছে তিনবার। সেখানেও এগিয়ে রয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। দু'বার জিতেছে তারা।

চেন্নাই সুপার কিংসের পর পর দু'বছর আইপিএল ট্রফি জয়ের ইতিহাস রয়েছে। ২০১০ ও ২০১১ সালে পর পর ট্রফি জিতেছিলেন ধোনিরা। শেষটি জেতেন ২০১৮তে নির্বাসন কাটিয়ে ফিরে। মুম্বই ইন্ডিয়ান্স ট্রফি জিতেছে ২০১৩, ২০১৫ ও ২০১৭তে।

IPL 2019 Final, MI Vs CSK: ভারতীয় ক্রিকেটের দুই সেরার ফাইনাল লড়াই

মুম্বই ইন্ডিয়ান্স তাদের প্রথম দুটো ট্রফি জিতেছিল কলকাতায় এবং শেষটি জেতে হায়দ্রাবাদে। ২০১৯ আইপিএল ফাইনাল আবার হায়দ্রাবাদে। এ বার সেটাই দেখার মুম্বই তাদের ২০১৭-র ইতিহাসের পুনরাবৃত্তি ঘটাতে পারে কিনা। এবং কলকাতার মতো হায়দ্রাবাদের মাটি থেকেও দুটো ট্রফি তুলে আনতে পারেন কিনা রোহিত শর্মা।

আইপিএল-এর ১২ বছরের ইতিহাসে দুটো দলই শীর্ষে থেকে ট্রফি জিতেছে। ২০০৮-এ রাজস্থান শীর্ষে থেকে ট্রফি জিতেছিল এবং ২০১৭তে মুম্বই শীর্ষে থেকে ট্রফি জিতেছিল। এই ইতিহাসেরও পুনরাবৃত্তির সুযোগ রয়েছে রোহিতদের সামনে।

ধোনি, বিরাট, রোহিতের থেকে শিখেছি: শ্রেয়াস আয়ার

এই ম্যাচ যতটা দুই দলের ততটাই দুই প্লেয়ারেরও। দুই দলের দুই অধিনায়ক এমএস ধোনি ও রোহিত শর্মা রয়েছেন লাইমলাইটে। লড়াইটা ততটাই দুই অধিনায়কেরও। রোহিত শর্মা চেন্নাইকে ফাইনালে হারানোর হ্যাটট্রিকের সামনে দাঁড়িয়ে। অন্যদিকে, ধোনির সামনে রয়েছে একগুচ্ছ বদলা।

বিগ হিটারদের মধ্যেই দুই দলের নজর থাকতে পারে শেন ওয়াটসন ও হার্দিক পাণ্ড্যের দিকে। চেন্নাইয়ের হয়ে যে ভাবে বড় শট হাঁকিয়ে শুরুটা করে দিতে পারেন ওয়াটসন সেভাবে মুম্বইয়ের হয়ে ইনিংস শেষ করতে পারেন হার্দিক।

বোলিংয়ের লড়াইটা জমে যাবে অন্য কারনে। সেখানে দুই ভাই নামবেন সম্মুখ সমরে। দীপক চাহার ও রাহুল চাহার। দু'জনেই দুই দলের হয়ে পাওয়ার প্লে-তে নজর কেড়েছেন। কিন্তু রবিবার এক ভাই-ই ট্রফি স্বাদ পাবেন।

Comments
হাইলাইট
  • আইপিএল ২০১৯ ফাইনালে মুখোমুখি মুম্বই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংস
  • হায়দ্রাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে হবে আইপিএল‌ ফাইনাল
  • দুই দলই তিনবার করে এই ট্রফি জিতেছে
সম্পর্কিত খবর
ওয়াটসনের রান আউট নিয়ে অভিযোগের আঙুল জাডেজার দিকে
ওয়াটসনের রান আউট নিয়ে অভিযোগের আঙুল জাডেজার দিকে
ধোনির আউট নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিতর্ক তুঙ্গে
ধোনির আউট নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিতর্ক তুঙ্গে
কুইন্টন ডে কককে উপদেশ দিয়ে ট্রোল হলেন সঞ্জয় মঞ্জরেকর
কুইন্টন ডে কককে উপদেশ দিয়ে ট্রোল হলেন সঞ্জয় মঞ্জরেকর
IPL Final, MI vs CSK: শেষ বলে ১ রানে জিতে চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স
IPL Final, MI vs CSK: শেষ বলে ১ রানে জিতে চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স
আইপিএল ২০১৯ ফাইনালের আগে দুই দলের অতীত-বর্তামান
আইপিএল ২০১৯ ফাইনালের আগে দুই দলের অতীত-বর্তামান
Advertisement