ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ২০১৯: কাঁদের মাথায় উঠেছিল কমলা টুপি, জেনে নিন

Updated: 19 March 2019 14:28 IST

গত বছর কমলা চুপি জিতে নিয়েছিলেন কেন উইলিয়ামসন।

Indian Premier League 2019: Who Are The Orange Cap Holders, Take A Look
ডেভিড ওয়ার্নারের অবর্তমানে হায়দ্রাবাদের অধিনায়কত্ব সামলেছিলেন কেন উইলিয়ামসন © এএফপি

Indian Premier League থেকেই বিশ্ব ক্রিকেটে উঠে এসেছে অনেক নতুন মুখ। এক কথায় ব্যাটিং প্যারাডাইস এই আইপিএল-এর মঞ্চ। প্রতি বছর সেরা ব্যাটসম্যানের মাথায় ওঠে কমলা টুপি। গত কয়েক বছরে কাঁদের কাঁদের মাথায় উঠেছে এই টুপি তা একবার পিছন ফিরে দেখে নেওয়া যাক। এই তালিকায় এমন দু'জন ক্রিকেটারও রয়েছেন যাঁরা দু'বার করে এই টুপি ছি‌নিয়ে নিয়েছেন।

১. শন মার্শ (কিংস একাদশ পঞ্জাব)-২০০৮

অস্ট্রেলিয়ার শন মার্শ উদ্বোধনী আইপিএল-এ সবার নজর কেড়ে নিয়েছিলেন। সে বার তিনি পাঁচটি হাফ সেঞ্চুরি করেছিলেন এবং করেছিলেন একটি সেঞ্চুরি। তিনিই একমাত্র ক্রিকেটার যাঁর ঝুলিতে রয়েছে ৬০০ রান। ১১টি ইনিংসে তিনি ৬১৬ রান করেছিলেন। তার মধ্যে রয়েছে ২৬টু ওভার বাউন্ডারি ও ৫৯টি বাউন্ডারি।

২. ম্যাথু হেডেন (চেন্নাই সুপার কিংস)-২০০৯

আইপিএল-এর পরের বছরও এক অস্ট্রেলিয়ানই কমলা টুপি ছিনিয়ে নিয়েছিলেন আর এক অস্ট্রেলিয়ানের কাছ থেকে।  চেন্নাইয়ের হয়ে তিনি রান করেছিলেন ৫৭২। ছাপিয়ে গিয়েছিলেন দেশজ সতীর্থ অ্যাডাম গিলক্রিস্টকে। এই রান করতে হেডেন হাঁকিয়েছিলেন ২২টি ওভার বাউন্ডারি ও ৬০টি বাউন্ডারি।

৩. সচিন তেন্ডুলকর (মুম্বই ইন্ডিয়ান্স)- ২০১০

তৃতীয় বছরে এসে কোনও ভারতীয়ের মাথায় ওঠে কমলা টুপি। শন মার্শের ৬১৬ রানকে ছাপিয়ে তিনি করেন ৬১৮ রান। ছাপিয়ে যান সেই তালিকায় তাঁর সঙ্গে লনাইয়ে থাকা জ্যাক কালিসকে। ১৫টি ম্যাচ খেলেন তিনি। তার মধ্যে রয়েছে ৮৬টি বাউন্ডারি। এবং মাত্র তিনটি ছক্কা মুম্বই ইন্ডিয়ান্সের জন্য।

৪. ক্রিস গেল (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু)-২০১১

টি২০ ক্রিকেটে তাঁর নামেই আতঙ্কয় তিনি ক্রিস গেল। ২০১১-র আইপিএল-এ তিনি বেঙ্গালুরুর হয়ে ৬০৮ রান করেছিলেন। তিনি হাঁকিয়েছিলেন ৪৪টি ওভার বাউন্ডারি ও ৫৭টি বাউন্ডারি। স্ট্রাইক রেট ছিল ১৮৩।

৫. ক্রিস গেল (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু)- ২০১২

এই বছরও গেল ঝড় দেখা গেল আইপিএল-এর আসরে। পর পর দু'বছর কমাল টুপি উঠল তাঁরই মাথায়। সেবার তিনি করলেন ৭৩৩ রান। যা আগের বারের থেকেও বেশি। তার মধ্যে ছিল একটি সেঞ্চুরি ও সাতটি হাফ সেঞ্চুরি। তিনি ৫৯টি ওভার বাউন্ডারি মেরেছিলেন এবং ৪৬টি বাউন্ডারি। দ্বিতীয় স্থানে থাকা গৌতম গম্ভীর ৫৯০ রান করে অনেকটাই পিছনে ছিলেন।

৬. মাইকেল হাসি (চেন্নাই সুপার কিংস)- ২০১৩

যেখানে ক্রিস গেল শেষ করেছিলেন সেখানেই ধরলেন মাইকেল হাসি। তিনিও ৭৩৩ রান করলেন। ৮১টি বাউন্ডারি ও ১৭টি ওভার বাউন্ডারি হাঁকিয়ে তিনি বুঝিয়ে দিলেন রানের মঞ্চে গেল একা নন ঝড় তুলতে পারেন তিনিও। তাঁর হাত ধরে তৃতীয় অস্ট্রেলিয়ানের মাথায় উঠল কমলা টুপি। অল্পের জন্য হ্যাটট্রিক হল না গেলের। তাঁর রান ছিল ৭০৮।

৭. রবিন উথাপ্পা (কলকাতা নাইট রাইডার্স)- ২০১৪

সচিনের পর আবার কোনও ভারতীয়র মাথায় উঠল এই শিরোপা। নাইটদের হয়ে তিনি ৬৬০ রান করলেন ১৬টি ম্যাচ খেলে। ১৮টি ওভার বাউন্ডারি ও ৭৪টি বাউন্ডারি হাঁকালেন। স্ট্রাইক রেট  ১৩৭.৭৮। তিনি পিছনে ফেললেন চেন্নাইয়ের ডোয়েন ব্রাভোকে। তাঁর রান ছিল ৫৬৬।

৮. ডেভিড ওয়ার্নার (সানরাইজার্স হায়দ্রাবাদ)- ২০১৫

আবার ঘুরে কমলা টুপি ফিরল এক অস্ট্রেলিয়ানের মাথায়। তিনি ডেভিড ওয়ার্নার। সে বার ৫০০ রানের তালিকায় ছিলেন পাঁচজন ব্যাটসম্যান। প্রায় সমানে সমানে লড়াই ছিল সকলের। কিন্তু রাজস্থান রয়্যালসের অজিঙ্ক রাহানেকে ২২ রানে পিছনে ফেলে ১৪ ম্যাচে ৫৬২ রান করে সেরা তিনিই। ওয়ার্নার ৬৫টি বাউন্ডারি ও ২১টি ওভার বাউন্ডারি হাঁকান।

৯. বিরাট কোহিল (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু)- ২০১৬

এই তালিকায় বিরাট কোহলির না থাকাট অস্বাভাবিক। নিজের কেরিয়ারের সেরা সময়েই তিনি কমলা টুপি ছিনিয়ে নিয়েছিলেন। তাঁর ব্যাট থেকেই এসেছিল রেকর্ড ৯৭৩ রান। ডেভিড ওয়ার্নার ছিলেন ৮৪৮ রানে। বিরাট ৩৮টি ওভার বাউন্ডারি ও ৮৩টি বাউন্ডারি হাঁকিয়েছিলেন।

১০. ডেভিড ওয়ার্নার (সানরাইজার্স হায়দ্রাবাদ)- ২০১৭

আবারও ডেভিড ওয়ার্নার।  ক্রিস গেলের পর তিনিই যাঁর মাথায় দু'বার উঠল কমলা টুপি। সে বার তিনি ৬৪১ রান করলেন। তার মধ্যে ছিল ২৬টি ওভার বাউন্ডারি ও ৬৩টি বাউন্ডারি। তিনি ছাপিয়ে গেলেন ৪৯৮ রান করা গৌতম গম্ভীরকে।

১১. কেন উইলিয়ামসন (সানরাইজার্স হায়দ্রাবাদ)- ২০১৮

ডেভিড ওয়ার্নারের অবর্তমানে দলের অধিনায়কত্ব উঠেছিল তাঁরই হাতে। এবং সেই ধারা ধরে রাখলেন তিনি। চাপের মধ্যেও নিজের সেরাটা দিয়ে জিতে নিলেন কমলা টুপি।তিনি ৭৩৫ রান করলেন ২৮টি ছক্কা ও ৬৪টি বাউন্ডারির সাহায্যে। তাঁর পিছনেই ছিলেন ৬৮৪ রান করে ঋষভ পন্থ।

Comments
হাইলাইট
  • ব্যাটসম্যানদের জন্য ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ স্বর্গ
  • আইপিএল-এর ইতিহাসে কাঁরা কাঁরা পেয়েছেন কমলা টুপি
  • ডেভিড ওয়ার্নারের অবর্তমানে চাপের মধ্যেও সেরাটা দিয়েছিলেন কেন উইলিয়ামসন
সম্পর্কিত খবর
কেকেআর-এর কোচের পদ থেকে সরানো হল জ্যাক কালিসকে, সরলেন সহকারী সাইমন কাটিচও
কেকেআর-এর কোচের পদ থেকে সরানো হল জ্যাক কালিসকে, সরলেন সহকারী সাইমন কাটিচও
লোকেশ রাহুলের পুরস্কার নিয়ে ট্যুইটারে তোপের মুখে হার্দিক পাণ্ডে
লোকেশ রাহুলের পুরস্কার নিয়ে ট্যুইটারে তোপের মুখে হার্দিক পাণ্ডে
ওয়াটসনের রান আউট নিয়ে অভিযোগের আঙুল জাডেজার দিকে
ওয়াটসনের রান আউট নিয়ে অভিযোগের আঙুল জাডেজার দিকে
ধোনির আউট নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিতর্ক তুঙ্গে
ধোনির আউট নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিতর্ক তুঙ্গে
আকাশে ব্যাট ছুঁড়ে দিলেন কেরন পোলার্ড, তারপর কী হল
আকাশে ব্যাট ছুঁড়ে দিলেন কেরন পোলার্ড, তারপর কী হল
Advertisement