Listen to the latest songs, only on JioSaavn.com
 

ISL: বেঙ্গালুরু এফসিকে হারিয়ে ফাইনালে পৌঁছে গেল এটিকে এফসি

Updated: 08 March 2020 23:06 IST

সেমিফাইনালের প্রথম লেগের ম্যাচ ঘরের মাটিতে ১-০তে জিতে নিয়েছিল বেঙ্গালুরু এফসি।

ISL: David Williams Guides ATK To Final With Win Over Bengaluru FC
ডেভিড উইলিয়ামস (David Williams) দ্বিতীয়াধে% জোড়া গোল করেন © আইএসএল

রবিবার কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে ৫০ হাজারেরও বেশি সমর্থকের সামনে দুর্দান্ত ভাবে ঘুরে দাঁড়ায় এটিকে এফসি (ATK FC)। আশিক কুরুনিয়ানের গোলে পাঁচ মিনিটের মধ্যেই পিছিয়ে পড়ার পরে প্রথমার্ধেই গোল শোধ করেন রয় কৃষ্ণা ও দ্বিতীয়ার্ধে দু'টি গোল করে দলকে ফাইনালে পৌঁছে দেন ডেভিড উইলিয়ামস। এর মধ্যে একটি ছিল পেনাল্টি থেকে। অসাধারণ পারফরম্যান্স দেখান বাংলার তারকা উইং ব্যাক প্রবীর দাস (Prabir Das) এবং একাধিকবার অভাবনীয় ভাবে গোল বাঁচিয়ে দলকে হারের হাত থেকে রক্ষা করেন গোলকিপার অরিন্দম ভট্টাচার্য। দুই গোলদাতার সঙ্গে তাই এ দিন এটিকে-র জয়ের নায়ক এই দু'জনই।

এক গোলে পিছিয়ে পড়েও অসাধারণ ভাবে জয়ে ফেরে এটিকে এফসি। দুর্দান্ত ও সাহসী ফুটবল খেলে সেমিফাইনালের দ্বিতীয় লেগে ৩-১ গোলে জিতল কলকাতার দল। মোট গোলের বিচারে গতবারের চ্যাম্পিয়ন বেঙ্গালুরু এফসি-কে ৩-২-এ হারিয়ে হিরো আইএসএল ২০১৯-২০-র ফাইনালে উঠে পড়ল তারা। এই নিয়ে তৃতীয়বার হিরো আইএসএল ফাইনালে উঠল এটিকে। এর আগে যে দু'বার ফাইনালে উঠেছে তারা, সেই দু'বারই চ্যাম্পিয়ন হয়েছে। এ বার তাদের সামনে চেন্নাইন এফসি। তারাও দু'বার ফাইনালে উঠে দু'বারই জিতেছে। অর্থাৎ আগামী শনিবার হিরো আইএসএল ফাইনালে সমানে সমানে টক্কর হতে চলেছে।

এফসি গোয়াকে হারিয়ে আইএসএল-এর ফাইনালে পৌঁছে গেল চেন্নাইয়ান এফসি

৩০ মিনিটের মাথায় ডান দিক দিয়ে ওঠা প্রবীরের ক্রসে পা ছুঁইয়ে গোলে বল ঠেলে দেন রয় কৃষ্ণা, যাঁকে এ বার আটকানো সম্ভব হয়নি বেঙ্গালুরুর ডিফেন্ডারদের পক্ষে। প্রথম পোস্টের দিকে দ্রুত ছুটে যাওয়া কৃষ্ণা শরীরের এক মোচড়ে লাইন বদলে বাঁ পা দিয়ে উড়ন্ত বলে পা লাগিয়ে অসাধারণ গোলটি করেন। এই নিয়ে ১৫ নম্বর গোল করে তিনি সোনার বুটের দৌড়ে ফের এক নম্বরে চলে এলেন।  

এই গোলেরই সাত মিনিট আগে একই ভাবে বক্সের মধ্যে কৃষ্ণার পাস থেকে গোলের সুবর্ণ সুযোগ পেয়েছিলেন উইলিয়ামস। তিনি গোলে শট নিলেও গুরপ্রীত সিং সান্ধু তা বাঁচিয়ে দেন। পুরো সময়টাই বেঙ্গালুরুর ডিফেন্সকে চাপে রাখে এটিকে। কিন্তু নিশ্ছিদ্র রক্ষণ দিয়ে বারবার তাদের আটকে দেয় গতবারের চ্যাম্পিয়নরা। অপ্রত্যাশিত ভাবে এ দিন সুনীল ছেত্রী ছিলেন খুবই ম্লান। তাঁকে এ দিন সে ভাবে খুঁজেই পাওয়া যায়নি প্রথমার্ধে।  

৬০ মিনিটের মাথায় পেনাল্টি বক্সের মধ্যে ডেভিড উইলিয়ামসকে অন্যায় ভাবে বাধা দেন সুরেশ সিং এবং সেই পেনাল্টি থেকে গোল করেন ডেভিড নিজেই। এটিকে ২-১ গোলে এগিয়ে গেলেও ফাইনালে উঠতে তখনও তাদের আরও এক গোল দরকার।

মাদ্রিদ থেকে রোহিত শর্মার স্বপ্ন পূরণের স্মৃতি হয়ে আসছে রিয়েল জার্সি

৭৪ মিনিটে রেজিনের জায়গায় জয়েশ রানে ও হাভি হার্নান্ডেজের জায়গায় ম্যান্ডি সোসা পেনাকে নামান হাবাস। ৭০ মিনিটের পর থেকে বেঙ্গালুরুর অর্ধেই বেশিরভাগ সময়ে খেলা হচ্ছিল।

৭৮ মিনিটের মাথায় সেই চির আকাঙ্খিত গোলটি আসে প্রবীর ও উইলিয়ামসের যুগলবন্দীতে। ডানদিক থেকে প্রবীরের নিখুঁত সেন্টারে জোরালো হেড করে গোল করেন উইলিয়ামস। বক্সের মাঝখানে পুরোপুরি অরক্ষিত অবস্থায় ছিলেন উইলিয়ামস। গোলের সামনে ছিলেন কৃষ্ণা। কিন্তু উইলিয়ামসকে অরক্ষিত অবস্থায় দেখেই তাঁর উদ্দেশে সেন্টার করেন প্রবীর।     

গোল খাওয়ার পরে মরিয়া হয়ে ওঠে বেঙ্গালুরু। ৮৭ মিনিটে আরও একটি দুর্দান্ত সেভ করে দলকে বাঁচান অরিন্দম। দিমাসের ফ্রি কিক থেকে হুয়ানানের শরীরে লেগে বল ঢুকতে যাচ্ছিল গোলে। কিন্তু অরিন্দম তা ডাইভ দিয়ে দুর্দান্ত ভাবে বাঁচিয়ে দেন। শেষ দিকে পাওয়া কর্নার থেকে গোল পেতে এটিকে-র বক্সে উঠে আসেন বিএফসি গোলকিপার গুরপ্রীতও। কিন্তু শেষ রক্ষা করতে পারেননি কেউই। শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গেই যুবভারতী ক্রীড়াঙ্গনের গ্যালারিতে জনবিস্ফোরণ ঘটে।

(তথ্য আইএসএল ওয়েবসাইট)

Comments
হাইলাইট
  • ঘুরে দাঁড়িয়ে আইএসএল ফাইনালে পৌঁছে গেল এটিকে
  • দ্বিতীয় লেগে তাঁরা ৩-১ গোলে হারাল বেঙ্গালুরু এফসিকে
  • প্রথম লেগ বেঙ্গালুরু জিতেছিল ১-০ গোলে
সম্পর্কিত খবর
চেন্নাইয়ান এফসি-কে হারিয়ে তৃতীয়বারের জন্য আইএসএল জিতল এটিকে
চেন্নাইয়ান এফসি-কে হারিয়ে তৃতীয়বারের জন্য আইএসএল জিতল এটিকে
করোনাভাইরাসের জন্য আইএসএল ফাইনাল হবে ক্লোজড ডোর
করোনাভাইরাসের জন্য আইএসএল ফাইনাল হবে ক্লোজড ডোর
ISL: বেঙ্গালুরু এফসিকে হারিয়ে ফাইনালে পৌঁছে গেল এটিকে এফসি
ISL: বেঙ্গালুরু এফসিকে হারিয়ে ফাইনালে পৌঁছে গেল এটিকে এফসি
আইএসএল সেমিফাইনাল: প্রথম লেগে এটিকের হার বেঙ্গালুরু এফসির কাছে
আইএসএল সেমিফাইনাল: প্রথম লেগে এটিকের হার বেঙ্গালুরু এফসির কাছে
ISL: রয় কৃষ্ণার জোড়া গোল, জামশেদপুর এফসি-কে ৩-০ গোলে হারাল এটিকে
ISL: রয় কৃষ্ণার জোড়া গোল, জামশেদপুর এফসি-কে ৩-০ গোলে হারাল এটিকে
Advertisement