আইপিএল 2018: ফাইনাল ম্যাচে আজ মুখোমুখি চেন্নাই এবং হায়দরাবাদ।

Updated: 27 May 2018 16:20 IST

অদ্ভুত ভাবে প্রথম কোয়ালিফিয়ারে কোনো ওভার দেওয়া হয় নি হরভজন সিংকে। হরভজন সিংহের মাত্র প্রয়োজন ছিল একটি উইকেটের আই পি এলে 50উইকেটের অধিকারী হওয়ার জন্যে। এই মুম্বাই ছিল হরভজন এর হোম গ্রাউন্ড 10 টা মরশুম ধরে মুম্বাই ইন্ডিয়ান্স এর খেলার জন্যে।

IPL 2018: Chennai Super Kings, SunRisers Hyderabad To Square Off In High-Voltage Finale
চেন্নাইয়ের বোলিং বনাম আজ হায়দরাবাদের বোলিং লড়াই © বিসিসিআই

রবিবার মুম্বাই সাক্ষী হতে চলেছে একটি অতি দুর্ধর্ষ ফাইনাল ম্যাচের যেখানে দুই দলই ছাপিয়ে যেতে চাইবে একে অপরকে এবং ছিনিয়ে নেবে আইপিএল ট্রফি। চেন্নাই চেষ্টা করবে তিন নম্বর আইপিএল ট্রফি জেতার 2016 সালের চ্যাম্পি়য়ন দের পরাজিত করে। এই হায়দরাবাদ কে পরাজিত হতে হয়  2010 এবং 2011 এর চাম্পিয়ন চেন্নাই এর কাছে পাঁচ দিন আগে  অর্থাৎ 22 এ মার্চ প্রথম কোয়ালিফিয়ারে। লো স্কোরিং খেলা হলেও রোমাঞ্চ ছিল প্রতি মুহূর্তে। মাত্র 2 উইকেট জয় লাভ করে চেন্নাই পাকা করে ফেলে তাদের সপ্তম ফাইনাল খেলার টিকিট। 9 বারের মধ্যে 7বার চেন্নাই সোজাসুজি ফাইনালে প্রবেশ করে এই নিয়ে। হায়দরাবাদকে ফাইনালের টিকিট পাওয়ার জন্যে পরাজিত করতে হয় কলকাতা নাইট রাইডার্স কে 14 রানে কোয়ালিফায়ার 2তে।

 

চেন্নাই 4দিন সময় পেলেও টানা খেলে যেতে হয় হায়দরাবাদকে। সানরাইজারস দল আশাবাদী যে এই টানা খেলার এবং যাত্রার ধকল কাটিয়ে উঠে তারা তাদের জয়ের দ্বারা অব্যহত রাখবে চেন্নাই এর বিরুদ্ধে। 7দিনে তাদের খেলতে হয় 3টি খেলা, তাছাড়া যেতে এবং আসতে হয় কলকাতা থেকে।

 

আফগানিস্তানের লেগ স্পিনার রাশীদ খান একটি দারুন বোলিং স্পেল করেন শুক্রবার 19রান এর বিনিময় তুলে নেন 3টি গুরুত্বপূর্ণ উইকেট। এছাড়াও তিনি ওই দিন অতি দ্রুত 10বলে 34রান করেন, দুটি অসামান্য ক্যাচ ধরেন এবং একটি রান আউট এ সাহায্য করে। প্রথম কোয়ালিফায়ারে তিনি বেশ অসুবিধে সৃষ্টি করেছিলেন চেন্নাই এর জন্যে 11রান দিয়ে 2উইকেট তুলে নিয়ে।

ফাফ ডু প্লেসিস এর তার স্নায়ু চাপ কে ধরে রেখে একটি অতি মূল্যবান ইনিংস খেলেন। দক্ষিণ আফ্রিকার অধিনায়কের 67 রান সাহায্য করে জয় ছিনিয়ে নিতে। ডু প্লেসিস দলে পরিবর্তন হিসেবে আসে চোট প্রাপ্ত শ্যাম বিল্লিংস এর জায়গায়।

 

চেন্নাই এর ইনিংস এ ধস নেমে গেছিলো এবং তারা মাত্র 62রান সংগ্রহ করতে পেরেছিল 6উইকেটের বিনিময়। রাশীদ খান তুলে নিতে সক্ষম হয়েছিলেন অধিনায়ক ধোনি এবং ব্রাভোর উইকেট। তিনি প্রায় আউট করেই ফেলেছিলেন ডু প্লেসিকে কিন্তু রিভিউ এর জন্যে এলবি ডাবলু নির্ণয় বাতিল হয় এবং জীবন পান ডু প্লেসিস।সচিন তেন্ডুলকার রাশীদ খান কে t20 র সেরা স্পিনার বলে আখ্যা দেন। এই রাশীদ খান ই বড় বাঁধা হয়ে উঠতে পারে চেন্নাই এর ব্যাটিং লাইন আপের জন্যে। রাশীদ খানের সাহায্য করবেন মিডিয়াম পেসার ভুভেনেশ্বর কুমার এবং সিদ্ধার্থ কৌল।

 

চেন্নাইকে ভাবাবে ম্যাচের মোড় ঘুরিয়ে দেওয়ার ক্ষমতা রাখা কার্লোস ব্রথউয়েট । এই কার্লোস ব্রথউয়েটই 2016 সালে ক্যারিবিয়ানদের 2016 র t20বিশ্বকাপ জিতে নিতে সাহায্য করে। এই কার্লোস ব্রথউয়েট দারুন একটি 43রানের ইনিংস খেলে চেন্নাই এর বিরুদ্ধে এবং অপরাজিত থাকেন। কেকেআর এর বিরুদ্ধে শেষ ওভারটি তিনিই করেন।

 

সানরাইজরএর প্রয়োজন অধিনায়ক কেন উইলিয়ামসনের একটি দারুন ইনিংস এর যা তিনি গোটা টুর্নামেন্টে ধরে খেলে এসছেন।তার সাথে প্রয়োজন শিখর ধাওয়ানের যোগ্য সহযোগিতার টাইটেল জেতার জন্যে।

দু একটি খেলা ছাড়া সেই ধরনের খেলা দেখাতে পারে নি মিডিল অর্ডার।

 

চেন্নাই নির্ভর করেছে তাদের টপ অর্ডারের ব্যাটসম্যান শেন ওয়াটসন, সুরেশ রায়না এবং আম্বাতি রাইডুর ওপর লীগ স্টেজে। এছাড়া ছিল ধোনির সেই অতুলনীয় ফিনিশিং।

ডু প্লেসিস,  ব্রাভো র সাথে রবীন্দ্র জাদেজা , হরভজন সিং, এবং শারদুল ঠাকুর এর ক্যামেও খেলার ক্ষমতা চেন্নাই কে সাহায্য করবে একটি শক্তিশালী ব্যাটিং লাইন আপ নিয়ে খেলতে।

অদ্ভুত ভাবে প্রথম কোয়ালিফিয়ারে কোনো ওভার দেওয়া হয় নি হরভজন সিংকে। হরভজন সিংহের মাত্র প্রয়োজন ছিল একটি উইকেটের আই পি এলে 50উইকেটের অধিকারী হওয়ার জন্যে। এই মুম্বাই ছিল হরভজন এর হোম গ্রাউন্ড 10 টা মরশুম ধরে মুম্বাই ইন্ডিয়ান্স এর খেলার জন্যে।

 

চেন্নাইএর বোলিং শক্তি প্রস্তুত সানরাইজর কে বিপাকে ফেলার জন্যে।

 

দল

চেন্নাই সুপার কিংস -  মহেন্দ্র সিং ধোনি, সুরেশ রায়না, রবীন্দ্র জাদেজা, ফাফ দু প্লেসিস,হরভজন সিং, ব্রাভো, সেন ওয়াটসন, রাইডু, দীপক চাহার, কেএম আসিফ, কানিস শেঠ, লুঙ্গি নিজিডি, ধ্রুব সোরে, মুরলি বিজয়, স্যাম বিলিং, মার্ক হুড, খেসস্তিজ শর্মা, মানু কুমার, চৈতন্য বিশ্নই, ইমরান তাহির, কর্ণ শর্মা, স্রাদুল ঠাকুর, এন জোগাদেশন, ডেভিড উইলি

সানরাইজ হায়দ্রাবাদ-  কেন উলিয়ামসন, শেখর ধাওয়ান, মনিস পান্ডে, ভুবনেশ্বর কুমার,ঋদ্ধিমান সাহা, সিদ্ধার্ত কাউল, দীপক হুডা, খেলাল আহমেদ, সন্দীপ শর্মা, ইউসুফ পাঠান,শ্রীভাত গোস্বামী, রিকি ভূঁই, বাসীল থামপি, টি নটরাজন, শচীন বেবি, বিপুল শর্মা, মেহদী হাসান, তন্ময় আগরওয়াল, আলেক্স হেলস, কার্লস বার্থয়েট, রশিদ খান, শাকিল আল হাসান, মহম্মদ নবী ও জর্দান

Comments
সম্পর্কিত খবর
দুই বছর পর ফিরেই ওয়াটসনের বিক্রমে আবার চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিং
দুই বছর পর ফিরেই ওয়াটসনের বিক্রমে আবার চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিং
আইপিএল 2018:  টস নিয়ে মঞ্জরেকরের সঙ্গে ধোনির মস্করা
আইপিএল 2018: টস নিয়ে মঞ্জরেকরের সঙ্গে ধোনির মস্করা
আইপিএল 2018: ফাইনাল ম্যাচে আজ মুখোমুখি চেন্নাই এবং হায়দরাবাদ।
আইপিএল 2018: ফাইনাল ম্যাচে আজ মুখোমুখি চেন্নাই এবং হায়দরাবাদ।
Advertisement