আইসিসির নিয়ম ভেঙে সাবধান বার্তার সঙ্গে একটি ডিমেরিট পয়েন্টও পেলেন খলিল

Updated: 30 October 2018 17:48 IST

ভারতের ২২৪ রানে জয়ের ম্যাচে খলিল আহমেদ ১৩ রান দিয়ে তিন উইকেট নিয়েছিলেন।

Khaleel Ahmed received an official warning and a demerit point
সাবধান করা হল খলিল আহমেদকে। © এএফপি

চতুর্থ ওয়ান ডে-তে পাঁচ ওভার বল করে ১৩ রান দিয়ে ৩ উইকেট নিয়ে অধিনায়ক বিরাট কোহলির প্রশংসা পেয়েছেন খলিল আহমেদ। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের নিয়মভঙ্গ করে রক্তচক্ষুর সামনে পড়তে হল তাঁকে। মুম্বইয়ে সোমবার চতুর্থ ওডিআই-এ ব্যাটসম্যান মার্লন স্যামুয়েলসকে বল করার সময় তাঁর অঙ্গভঙ্গি ঠিক ছিল না। উত্তেজক ব্যবহার করেছিলেন তিনি। আইসিসির তরফে তাঁকে সাবধান করা হয়েছেন এবং একটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে। আইসিসির মিডিয়া রিলিজে লেখা হয়েছে, ‘‘খলিল আহমেদকে সরকারিভাবে সাবধান করা হয়েছে এবং একটি ডিমেরিট পয়ে্ন্টও দেওয়া হয়েছে।তিনি আইসিসির নিয়মের লেবেল এক ভেঙেছেন।''

সেই বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘‘ভারতের এই ফাস্ট বোলার ১৩ রান দিয়ে তিন উইকেট নিয়েছে তাঁকে ধারা ২.৫-এ দোষী পাওয়া গিয়েছে।তার মধ্যে রয়েছে, উত্তেজন ভাষা, শারীরিক অঙ্গভঙ্গি যা উল্টোদিকের কাউকে উত্যক্ত করে।'' ম্যাচের পর খলিল তাঁর দোষ স্বীকার করে নিয়ে শাস্তি মেনে নিয়েছেন।

ঘটনাটি ঘটে ওয়েস্ট ইন্ডিজের ১৪তম ওভারে। যখন ভারতের দেওয়া রানের লক্ষ্য তাড়া করতে নেমেছেন ক্যারিবিয়ানরা। খলিলের একটি অসাধারণ আউট সুইঙ্গার মার্লন স্যামুয়েলসের ব্যাটে লেগে স্লিপে দাঁড়িয়ে থাকা রোহিত শর্মার হাতে গিয়ে জমা হয়। আউট করার পর খিপ্রতার সঙ্গে আউট হওয়া ব্যাটসম্যানের দিকে এগিয়ে যান খলিল। মাঠে থাকা আম্পায়ারের মতে, এটা ওয়েস্ট ইন্ডিজ প্লেয়ারকে উত্যক্ত করার মতো ব্যবহার ছিল।

আইসিসি জানিয়েছে, ‘‘অন-ফিল্ড আম্পায়ার ইয়ান গোল্ড ও অনীল চৌধরি, তৃতীয় আম্পায়ার পল উইলসন এবংচতুর্থ আম্পায়ার চেট্টিথোডি শামসুদ্দিনের মতের ভিত্তিতেই খলিলকে দোষী সাব্যস্ত করা হয়েছে।''

এই ম্যাচের খলিলের বল ওয়েস্ট ইন্ডিজকে সমস্যায় ফেলেছে। যাঁর প্রশংসা সাংবাদিক সম্মেলনে এসে করেছেন বিরাট কোহলি। ভারত ২২৪ রানে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজে ২-১এ এগিয়ে গিয়েছে। বৃহস্পতিবার শেষ ম্যাচে মুখোমুখি হবে দুই দেশ। তিরবনন্তপুরমের এই ম্যাচই দুই দলের জন্য ফাইনাল। ওয়েস্ট ইন্ডিজ চাইবে সিরিজে সমতায় ফিরতে। অন্য দিকে ভারতের লক্ষ্য অবশ্যই ওয়ান ডে সিরিজ ৩-১এ জিতে নিয়েই টি২০ সিরিজ খেলতে নামা।

Comments
হাইলাইট
  • খলিল আহমেদকে ভৎসর্ণা করল আইসিসি
  • চতুর্থ ওয়ান ডে-তে বল করার সময় তাঁর ব্যবহার উত্তেজন ছিল
  • ২২৪ রান ভারতের জয়ের ম্যাচে খলিল আহমেদ ১৩ রান দিয়ে ৩ উইকেট নেন
সম্পর্কিত খবর
India vs Bangladesh: পরপর সাতটি বাউন্ডারি দিয়ে ট্রোলড খলিল আহমেদ
India vs Bangladesh: পরপর সাতটি বাউন্ডারি দিয়ে ট্রোলড খলিল আহমেদ
দেখুন খলিল আহমেদের অভিনব ‘ফোন কল’ সেলিব্রেশন
দেখুন খলিল আহমেদের অভিনব ‘ফোন কল’ সেলিব্রেশন
এলিমিনেটরে অভিনব আউট হলেন অমিত মিশ্রা
এলিমিনেটরে অভিনব আউট হলেন অমিত মিশ্রা
খলিল আহমেদকে কী ভাবে নকল করলেন বিরাট, দেখুন ভিডিও
খলিল আহমেদকে কী ভাবে নকল করলেন বিরাট, দেখুন ভিডিও
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের দল বাছা হবে ১৫ তারিখ, ফিরতে পারেন অধিনায়ক বিরাট
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের দল বাছা হবে ১৫ তারিখ, ফিরতে পারেন অধিনায়ক বিরাট
Advertisement