শেষ টেস্টের টসে দক্ষিণ আফ্রিকার অভিনব উদ্যোগে বিরাট কোহলি কী করলেন?

Updated: 19 October 2019 13:09 IST

India vs South Africa: দক্ষিণ আফ্রিকার টস ভাগ্য অধিনায়ক বদলেও বদলালো না।

Virat Kohli
India vs South Africa: রাঁচিতে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন বিরাট কোহলি © বিসিসিআই/টুইটার

Virat Kohli টস করতে নেমে রীতিমতো অবাক। যদিও তৃতীয় টেস্টের আগেই দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ দু প্লেসি জানিয়ে দিয়েছিলেন তিনি বিকল্প অধিনায়ককে টস করতে নামাবেন কারণ তাঁর টস ভাগ্য বেশ খারাপ যাচ্ছে। টস ভাগ্য বিরাট কোহলিরও একটা সময় বেশ খারাপ গিয়েছে কিন্তু এমন উদ্যোগের কথা মাথায় আসেনি তাঁর। যদিও তুকতাকে কাজ হয়নি দক্ষিণ আফ্রিকার। টস জিতে নিয়েছেন বিরাট কোহলিই। ফাফ দু প্লেসির টানা ছয় টসে হারের ভাগ্য অব্যহত থেকে গিয়েছে। এ দিন টসের সময় দেখা যায় ফাফ দু প্লেসির পাশে দাঁড়িয়ে রয়েছেন বিরাট কোহলি এবং বিরাটের পাশে টেসর জন্য বিকল্প অধিনায়ক Temba Bavuma। টস করার সময় কিছুটা পিছিয়ে গিয়েছেন Faf du Plessis। তবে হেরেই মাঠ থেকে বেরতে হয়েছে। তেম্বা বাভুমা ভাগ্য বদলাতে পারেননি দক্ষিণ আফ্রিকার। 

টস জিতেই বিরাট কোহলি মজা করে বাভুমার পেটে ধাক্কা দিয়ে সরিয়ে দেন। সকলেই তাতে হেসে ফেলেন। এবং টসের পরে মুরলী কার্তিককে সাক্ষাৎকার দিতে গিয়েও হাসি থামছিল না বিরাট কোহলির। 

দেখুন সেই ভিডিও:

শেষ টেস্টে ভারতীয় দলে একটি মাত্র পরিবর্তনই করা হয়েছে। বিশ্রাম দেওয়া হয়েছে ইশান্ত শর্মাকে এবং তাঁর জায়গায় ভারতীয় দলে অভিষেক হয়ে গিয়েছে শাহবাজ নাদিমের। 

দক্ষিণ আফ্রিকা দলে পাঁচটি পরিবতর্ন করেছে। ভার্নন ফিলান্ডার, থিউনিস দে ব্রুয়েন, এইডেন মারক্রাম, কেশব মহারাজ ও সেনুরান  মুথুস্বামীকে বা দেওয়া হয়েছে দল থেকে। সেই জায়গায় দলে এসেছেন লুঙ্গি এনগিডি, জবরে হামজা, হেনরিক ক্লাসেন, জর্জ লিন্ডে ও ডেন পিটকে। 

বিরাট কোহলি টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেওয়ার পর বলেন, ‘‘দেখে ভাল উইকেট মনে হচ্ছে। প্রথমের দিকে হার্ড হলেও পরের দিকে মন্থর হয়ে যাবে। যেমন রাঁচির উইকেট হয়ে থাকে। এখানে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেওয়ার জন্য বুদ্ধির প্রয়োজন নেই। আমার মনে হয় না খুব মন্থর হয়ে যাবে, পুণের থেকে কমই হবে। স্পিনাররা সাহায্য পাবে।''

দু প্লেসি বলেন, ‘‘দেখা গেল এট কোনও কাজে লাগল না (বাভুমাকে প্রক্সি অধিনায়ক করে নিয়ে আসা)। এই পিচে টস খুব গুরুত্বপূর্ণ ছিল। প্রথম ইনিংসে আমরা যখন ব্যাট করার সুযোগ পাব তখন আমাদের লক্ষ্য হবে যত বেশি সম্ভব রান তুলে নেওয়া।''

প্রথম একাদশ:

ভারত: বিরাট কোহলি, অজিঙ্ক রাহানে, রোহিত শর্মা, মায়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, ঋদ্ধিমান সাহা, উমেশ যাদব, শাহবাজ নাদিম, মহম্মদ শামি।

দক্ষিণ আফ্রিকা: ফাফ দু প্লেসি, ডিন এলগার, কুইন্টন ডে কক, জুবের হামজা, তেম্বা বাভুমা, হেনরিকস ক্লাসেন, জর্জ লিন্ডে, ডেন পিট, কাগিসো রাবাডা, এনরিচ নর্তজে, লুঙ্গি এনগিডি।

Comments
হাইলাইট
  • তৃতীয় টেস্টে টসের সময় দক্ষিণ আফ্রিক বিকল্প অধিনায়ক ব্যবহার করে
  • ফাফ দু প্লেসির সঙ্গে টস করতে মাঠে আসেন তেম্বা বাভুমা
  • রাঁচিতে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন বিরাট কোহলি
সম্পর্কিত খবর
অজিঙ্ক রাহানের পিঙ্ক বল নিয়ে ঘুমনোর ছবিতে কী প্রতিক্রিয়া দিলেন Virat-Shikhar
অজিঙ্ক রাহানের পিঙ্ক বল নিয়ে ঘুমনোর ছবিতে কী প্রতিক্রিয়া দিলেন Virat-Shikhar
মঙ্গলবার সকালে সবার আগে কলকাতা পৌঁছচ্ছেন Virat Kohli
মঙ্গলবার সকালে সবার আগে কলকাতা পৌঁছচ্ছেন Virat Kohli
দ্বিশতরানে পৌঁছে বিরাট কোহলিকে ইশারায় কী বললেন মায়াঙ্ক আগরওয়াল?
দ্বিশতরানে পৌঁছে বিরাট কোহলিকে ইশারায় কী বললেন মায়াঙ্ক আগরওয়াল?
India vs Bangladesh 1st Test Day 2: দ্বিতীয় দিনের শেষে ভারত ৪৯৩-৬
India vs Bangladesh 1st Test Day 2: দ্বিতীয় দিনের শেষে ভারত ৪৯৩-৬
গ্লেন ম্যাক্সওয়েলের ক্রিকেট থেকে বিশ্রামে সমর্থন Virat Kohli
গ্লেন ম্যাক্সওয়েলের ক্রিকেট থেকে বিশ্রামে সমর্থন Virat Kohli
Advertisement