India vs South Africa 3rd Test: ভারতের সামনে লক্ষ্য টেস্ট চ্যাম্পিয়নশিপ

Updated: 18 October 2019 19:56 IST

India vs South Africa 3rd Test: শেষ ম্যাচ জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপে শীর্ষস্থান আরও পোক্ত করতে চাইছে ভারত।

India vs South Africa: India Eye Clean Sweep To Extend World Test Championship Lead
India vs South Africa:জয় ধরে রাখাই লক্ষ্য ভারতীয় দলের © এএফপি

India vs South Africa সিরিজের শেষ ম্যাচ খেলতে নামছে দুই দল শনিবার। তিন ম্যাচের টেস্ট সিরিজ ইতিমধ্যেই ২-০তে জিতে নিয়েছে ভারত। কিন্তু তার পরও এই ম্যাচ জিততে মরিয়া গোটা দল। কারণটা অবশ্যই এই সিরিজের বাইরে বেরিয়ে অনেক বড় একটা লক্ষ্যকে ইঙ্গিত করছে। যা আগেই Virat Kohli জানিয়ে দিয়েছিল‌েন। তাঁদের লক্ষ্যটা আসলে এই সিরিজে সীমাবদ্ধ নয়। তাঁরা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের কথা ভাবছেন। যে কারণে শেষ টেস্ট জেতাটা খুবই গুরুত্বপূর্ণ ভারতের জন্য। এই মুহূর্তে সব টেস্ট জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবলের শীর্ষে রয়েছে ভারত। পুণেতে দ্বিতীয় টেস্ট দাপটের সঙ্গে জিতে নেওয়ার পর তৃতীয় টেস্টের আগে আত্মবিশ্বাসীয় ভারতীয় শিবির। দক্ষিণ আফ্রিকার সামনে মান রক্ষার লড়াই। ভারতের বর্তমান পয়েন্ট ২০০। দ্বিতীয় স্থানে থাকা নিউজিল্যান্ডের থেকে ১৪০ পয়েন্ট এগিয়ে। দক্ষিণ আফ্রিকা এখনও কোনও পয়েন্ট পায়নি।  

ভারত প্রথম টেস্ট জিতে নিয়েছিল ২০৩ রানে। দ্বিতীয় টেস্ট ভারত জেতে এক ইনিংস ও ১৩৭ রানে। দক্ষিণ আফ্রিকাকে সব ডিপার্টমেন্টেই মাত দিয়েছে ভারত এই সিরিজে। 

রবি শাস্ত্রী নিয়ে প্রশ্নের উত্তরে এমন কী বললেন Sourav Ganguly?

এই সিরিজে বল হাতে সব থেকে বেশি সফল রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাডেজা। দুই ম্যাচে অশ্বিনের উইকেট ১৪। জাডেজা নিয়েছেন ১০ উইকেট। ভারতীয় দলের পেসারদের সফল পারফর্মেন্সে ভারত বাজিমাত করার পথে অনেকটাই এগিয়ে গিয়েছিল। এর সঙ্গে দারুণ স্পিন কম্বিনেশন। 

মহম্মদ শামি, উমেশ যাদব ও ইশান্ত শর্মা বুঝিয়ে দিয়েছেন তাঁদের হালকাভাবে নেওয়ার কোনও কারণ নেই। ভারতের পেস আক্রমণকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন শামি। নিয়েছেন আট উইকেট। উমেশের ঝুলিতে এসেছে ছয় উইকেট। ইশান্ত যদিও তেমন সফল নন এই সিরিজে। নিয়েছেন মাত্র দুই উইকেট। 

বোলিং বাদ দিলে ভারতের ব্যাটিংও দারুণ সাফল্য পেয়েছে এই সিরিজে। ভারতের হয়ে প্রথম টেস্ট ক্রিকেটে ওপেন করতে নেমেই নিজের জাত বুঝিয়ে দিয়েছেন রোহিত শর্মা। অন্যদিকে আর এক ওপেনার মায়াঙ্ক আগরওয়াল এই সিরিজের সব থেকে বড় আবিষ্কার। 

পাকিস্তানের অধিনায়কত্ব খোয়ালেন সরফরাজ, টেস্টে আজহার আলি, টি২০-তে বাবর আজমকে দায়িত্ব

মায়াঙ্কের দখলেই রয়েছে এই সিরিজের সর্বোচ্চ ৩৩০ রান, গড় ১১০। এর পর রয়েছেম রোহিত শর্মার ৩১৭ রান। অধিনায়ক বিরাট কোহলি পুণে টেস্ট অপরাজিত ডবল সেঞ্চুরির সাহায্যে পৌঁছে গিয়েছেন ৩০৫ রানে। চেতেশ্বর পূজারা জোড়া হাফ সেঞ্চুরি হাঁকিয়েছেন। কিন্তু এখনও সেঞ্চুরির মুখ দেখতে পারেননি। শেষ টেস্টে তাঁর সামনে সুযোগ রয়েছে।

দক্ষিণ আফ্রিকার সামনে ঘুরে দাঁড়ানোর শেষ সুযোগ। প্রথম টেস্টে সেঞ্চুরি করেছিলেন ডিন এলগার। দক্ষিণ আফ্রিকার জন্য শেষ টেস্টেও ভরসা হয়ে উঠতে পারেন তিনি। প্রশ্ন উঠছে অধিনায়ক ফাফ দু প্লেসির ব্যাটিং নিয়েও। তিনি মাত্র ১৩৭ রানই করতে পেরেছেন। 

যে কাগিসো রাবাডাকে নিয়ে অনেক ভরসা ছিল দক্ষিণ আফ্রিকা সিরিজের সেটাও কাজে লাগেনি। বড় প্রশ্নের সামনে রাবাডার পারফর্মেন্স। তিনি মাত্র চার উইকেটই নিয়েছেন। তাঁকে চেনা ছন্দেও পাওয়া যায়নি। কেশব মহারাজ কিছুটা ভরসা দিলেও জয়ের রাস্তা দেখাতে পারেননি।

India Vs Bangladesh, T20 Series: টি২০ সিরিজের জন্য দল ঘোষণা করল বাংলাদেশ

দল:

ভারত: বিরাট কোহলি, মায়াঙ্ক আগরওয়াল, রোহিত শর্মা, চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানে, হনুমা বিহারী, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, কুলদীপ যাদব, মহম্মদ শামি, উমেশ যাদব, ইশান্ত শর্মা, ঋষভ পন্থ, শুবমান গিল, শাহবাজ নাদিম।

দক্ষিণ আফ্রিকা: ফাফ দু প্লেসি, তেম্বা বাভুমা, থিউনিস দে ব্রুয়েন, কুইন্টন ডে কক, ডিন এলগার, জুবের হামজা, জর্জ লিন্ডে, সেনুরাম মুথুস্বামী, লুঙ্গি এনগিডি, এনরিচ নর্তজে, বান৪ন ফিলান্ডার, ডেন পিট, কাগিসো রাবাডা।

খেলা শুরু ভারতীয় সময় সকাল ৯.৩০-এ

Comments
হাইলাইট
  • শনিবার শেষ টেস্টে মুখোমুখি হচ্ছে ভারত ও দক্ষিণ আফ্রিকা
  • তিন ম্যাচের সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে নিয়েছে ভারত
  • আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ২০০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ভারত
সম্পর্কিত খবর
তৃতীয় ভারতীয় হিসেবে বিরাট কোহলির পর এই রেকর্ড করে ফেললেন Rohit Sharma
তৃতীয় ভারতীয় হিসেবে বিরাট কোহলির পর এই রেকর্ড করে ফেললেন Rohit Sharma
আমরা বিশ্বাস করি আমরা যে কোনও জায়গায় জিততে পারি: Virat Kohli
আমরা বিশ্বাস করি আমরা যে কোনও জায়গায় জিততে পারি: Virat Kohli
India vs South Africa 3rd Test, Day 4: ১০ মিনিটেই শেষ দিনের খেলা, সিরিজ হোয়াইট ওয়াশ ভারতের
India vs South Africa 3rd Test, Day 4: ১০ মিনিটেই শেষ দিনের খেলা, সিরিজ হোয়াইট ওয়াশ ভারতের
India vs South Africa, 3rd Test: সিরিজ হোয়াইটওয়াশ থেকে আর দু’উইকেট দূরে ভারত
India vs South Africa, 3rd Test: সিরিজ হোয়াইটওয়াশ থেকে আর দু’উইকেট দূরে ভারত
আট বার ফলো অন করিয়ে ভারতীয় অধিনায়ক হিসেবে নয়া রেকর্ড বিরাট কোহলির
আট বার ফলো অন করিয়ে ভারতীয় অধিনায়ক হিসেবে নয়া রেকর্ড বিরাট কোহলির
Advertisement