India Vs Bangladesh : "ঠিক যেন বিশ্বকাপ ফাইনাল!" কোন প্রসঙ্গে বললেন সৌরভ?

Updated: 25 November 2019 20:19 IST

ইডেন গার্ডেন্সে ভারতের ঐতিহাসিক প্রথম দিন রাতের টেস্ট ম্যাচ শেষ হয়ে গিয়েছে নির্ধারিত সময়ের আগেই।

Nostalgic Sourav Ganguly Says Atmosphere During Day-Night Test Was Like World Cup Final
India Vs Bangladesh : "ঠিক যেন বিশ্বকাপ ফাইনাল!" কোন প্রসঙ্গে বললেন সৌরভ?

কলকাতা:

ইডেন গার্ডেন্সে ভারতের ঐতিহাসিক প্রথম দিন রাতের টেস্ট ম্যাচ শেষ হয়ে গিয়েছে নির্ধারিত সময়ের আগেই। ঠিক যেন বিশ্বকাপ ফাইনালের মতো অনুভূতি ! কে বলবে এটা একটা টেস্ট ম্যাচ। বললেন সদ্য বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী ।একটি ছবি শেয়ার করে তিনি বলেছেন," আমার পিছনে দেখুন । টেস্ট ক্রিকেটে এরকম ছবি এর আগে দেখেছেন। কানায় কানায় পূর্ণ স্টেডিয়াম শেষ কবে দেখেছে কোন টেস্ট ম্যাচ!  ঠিক যেন বিশ্বকাপ ফাইনাল।" বললেন আপ্লুত সৌরভ।

খানিকটা স্মৃতির সরণি বেয়ে পিছনে ফিরে গিয়েছেন সৌরভ। তিনি বলেছেন ইডেন ম্যাচ তাকে মনে করিয়ে দিয়েছে ২০০১ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইডেনের সেই বিখ্যাত টেস্টের কথা যেখানে ভারতকে ফলো অনে বাধ্য করার পরেও দ্রাবিড় এবং লক্ষণের সেই অনবদ্য ব্যাটিং ভারতকে জয় এনে দিয়েছিল।

"সত্যিই অসাধারণ অনুভূতি ! খুব ভালো লাগছে ২০০১ এর সেই ম্যাচের স্মৃতির কথা মনে করিয়ে দিল এই টেস্ট। ভরা গ্যালারিতে  টেস্ট ম্যাচ হবে এটাই প্রত্যেক ক্রিকেটার চায় ইডেন সেই স্বপ্ন সফল করেছে ," বললেন নস্টালজিক গাঙ্গুলী। যিনি ২০০১ সালে টিম ইন্ডিয়ার অধিনায়ক ছিলেন।

সৌরভ গাঙ্গুলীর সত্যিই খুশি হওয়ার কারণও রয়েছে, কারণ প্রথম গোলাপি বলের দিন-রাতের টেস্ট যেভাবে সফল হয়েছে ,তাতে খুশি হবারই কথা সৌরভের। এর আগে দিন-রাতের টেস্ট না খেলা নিয়ে ভারত কট্টর মনোভাব দেখিয়ে এসেছিল। কিন্তু সৌরভ সত্যিই অনন্য। বিসিসিআই সভাপতি হওয়ার মাত্র এক সপ্তাহের মধ্যে তিনি ঘোষণা করেন যে ভারত দিন রাতের টেস্ট ম্যাচ খেলবে।

শুধু তাই নয় প্রথম দিন রাতের টেস্ট ম্যাচ, তাও আবার গোলাপি বলে। সেই মুহূর্তকে স্মরণীয় করে রাখা হবে এমনটাও জানিয়ে দিয়েছিলেন সৌরভ। দেশ-বিদেশের নানান ব্যক্তিত্ব ,বিভিন্ন রাজনৈতিক নেতা থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী  শেখ হাসিনা ,ভারতীয় ক্রিকেটের উজ্জ্বল নক্ষত্র এবং ভারতীয় ক্রীড়াজগতের তাবড় তাবড় ব্যক্তিত্বদের সৌরভ নিয়ে এসেছিলেন এই অনুষ্ঠানে।

গোটা শহরকে মানে সিটি অফ কলকাতাকে গোলাপি রঙে , গোলাপি আভায় রাঙিয়ে তোলা হয়েছিল এই ম্যাচ উপলক্ষে।

টিম ইন্ডিয়াও তাদের সেরা পারফরম্যান্স এই ম্যাচে দিয়েছিল। বিরাট কোহলি নিজের ২৭ তম টেস্ট সেঞ্চুরি করে ফেলেন ক্রিকেটের নন্দনকাননে।

দিন রাতের টেস্ট ম্যাচের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন করা হলে সৌরভ জানিয়েছেন, "কোন কিছুই এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি । তবে গোলাপি বলে ভারতের মাটিতে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মুখোমুখি হওয়া সত্যিই দারুন ব্যাপার হবে।"

"ভবিষ্যতে সম্পর্কে কথা বলা এক্ষুনি বোধহয় খুব বেশি তাড়াহুড়ো হয়ে যাবে। আমরা এ বিষয়ে বসে আলোচনা করব যে এর পর কী। কিন্তু শুধু ভাবুন ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা , অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গোলাপী বলে টেস্ট খেলছে ভারত। ভাবুন গ্যালারিতে বসা দর্শকদের উত্তেজনা কোথায় পৌছবে!

প্রশ্ন করা হয়েছিল যে ভারত কি তার পরবর্তী নিউজিল্যান্ড টুরে দিনরাতের টেস্ট ম্যাচ খেলবে? উত্তরে সৌরভ বলেছেন, "কোন কিছুই এখনও স্থির হয়নি। নিউজিল্যান্ড সিরিজের জন্য হাতে সময় আছে ।দেখা যাক কি হয়।"

 

(With IANS inputs)

Comments
হাইলাইট
  • শেষ কবে এই ভিড় টেস্ট ম্যাচে দেখেছে ভারত প্রশ্ন গাঙ্গুলীর
  • বিশ্বকাপ ফাইনালের মতই পরিবেশ
  • তিনি বলেছেন ২০০১ সালে অস্ট্রেলিয়া ম্যাচের স্মৃতি ফিরে পেয়েছেন এই ম্যাচে
সম্পর্কিত খবর
দক্ষিণ আফ্রিকা ওডিআই-এর জন্য ভারতীয় দল বেছে নেবে নতুন কমিটি: Sourav Ganguly
দক্ষিণ আফ্রিকা ওডিআই-এর জন্য ভারতীয় দল বেছে নেবে নতুন কমিটি: Sourav Ganguly
IPL 2020: কনকাশনে পরিবর্তের নিয়ম এই মরসুম থেকে, জানিয়ে দিলেন সভাপতি
IPL 2020: কনকাশনে পরিবর্তের নিয়ম এই মরসুম থেকে, জানিয়ে দিলেন সভাপতি
লোকেশ রাহুলের কাছে জায়গা হারাচ্ছে ঋষভ পন্থ, কী বলছেন Sourav Ganguly
লোকেশ রাহুলের কাছে জায়গা হারাচ্ছে ঋষভ পন্থ, কী বলছেন Sourav Ganguly
MS Dhoni কেন চুক্তির বাইরে?
MS Dhoni কেন চুক্তির বাইরে? 'মন্তব্য করতে পারব না', বললেন সৌরভ
ওয়াংখেড়েতে সৌরভ- স্টিভ, নস্টালজিক ক্রিকেট অনুরাগীরা
ওয়াংখেড়েতে সৌরভ- স্টিভ, নস্টালজিক ক্রিকেট অনুরাগীরা
Advertisement