Listen to the latest songs, only on JioSaavn.com
 

ভারতের প্রথম গোলাপি বলের টেস্ট, আর এক ইতিহাসের সাক্ষী হতে তৈরি ইডেন

Updated: 21 November 2019 19:29 IST

ইতিহাসের ইডেনে শুক্রবার লেখা হবে নতুন অধ্যায়। গোলাপি বলে ভারতের প্রথম টেস্ট। আরও একবার ইতিহাসের দোরগোড়ায় ভারতীয় ক্রিকেটের মক্কা।

India Vs Bangladesh: Day-Night Test Venue Eden Gardens Profile
নতুন এক ইতিহাসের দোরগোড়ায় ভারতীয় ক্রিকেটের মক্কা। © পিটিআই

ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা ময়দান ইডেন গার্ডেনস (Eden Gardens) আরও একবার ইতিহাসের সাক্ষী হতে চলেছে। শুক্রবার ভারত-বাংলাদেশ (India vs Bangladesh) দিন-রাতের টেস্ট (Day-Night Test) অনুষ্ঠিত হবে এখানেই। এর আগে ভারতীয় ক্রিকেট ইতিহাসের বহু ভাল ও খারাপ স্মৃতির সাক্ষ্য বহন করছে এই মাঠ। ২০০১ সালে অস্ট্রেলিয়াকে হারানোর সেই বিখ্যাত টেস্ট হোক বা ১৯৯৬ বিশ্বকাপের সেমিফাইনালে শ্রীলঙ্কার কাছে লজ্জাজনক হার— ইডেন অনেক স্মরণীয় ম্যাচের সাক্ষী। ১৮৬৪ সালে স্থাপিত এই মাঠে প্রথম টেস্ট ম্যাচের আসর বসেছিল ১৯৩৪ সালের জানুয়ারিতে। ভারতের সঙ্গে টেস্ট হয়েছিল ইংল্যান্ডের। স্বাধীনতার তখনও কয়েক বছর বাকি। তবে প্রথম সীমিত ওভারের ক্রিকেটের জন্য ইডেনকে অপেক্ষা করতে হয়েছিল ১৯৮৭ সাল পর্যন্ত।

সেবারই লর্ডসের পর প্রথম কোনও ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল আয়োজনের কৃতিত্ব অর্জন করেছিল ইডেন গার্ডেনস।

এখনও পর্যন্ত ৪১টি টেস্ট ম্যাচের আয়োজন করেছে ইডেন। প্রথমে ব্যাট করে জয় পাওয়ার ঘটনা ঘটেছে ১২ বার। পরে ব্যাট করা দল জিতেছে ৯টি ম্যাচ।

২০০০ সালের পর থেকে ভারত এখানে ১১টি টেস্ট খেলেছে। জিতেছে সাতটিতে। তিনটি ম্যাচ ড্র হয়েছে। কেবল ২০১২ সালে হারতে হয়েছিল ইংল্যান্ডের সঙ্গে টেস্টে।

ইডেন গার্ডেনসে ভারতের সবচেয়ে বিখ্যাত জয়:

এই মাঠে সবচেয়ে বিখ্যাত জয়টি ভারত পেয়েচিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে। টান‌া টেস্ট জিতে চলা স্টিভ ও'র অস্ট্রেলিয়াকে হারিয়েছিল সেদিনের টিম ইন্ডিয়া।

টানা পনেরোটি টেস্ট জেতার পর ভারত সফরে এসে মুম্বই টেস্টেও জেতে অজিরা। এরপরই ইডেনে মুখোমুখি হয় দুই দল। ভারত মাত্র ১৭১ রানে অলআউট হয়ে যায়। তাদের ফলো অন করায় অস্ট্রেলিয়া।

আর তারপর প্রায় অলৌকিক এক জুটি গড়ে ভারতকে চালকের আসনে নিয়ে যান রাহুল দ্রাবিড় ও ভিভিএস লক্ষ্মণ। পঞ্চম উইকেটে ৩৭৬ রানের জুটি গড়েন তাঁরা। ভারত পৌঁছয় ৬৫৭/৭ স্কোরে। লক্ষ্মণ করেন ২৮১। রাহুলের ব্যাট থেকে আসে ১৮০। ভারত সেই ম্যাচ ১৭১ রানে জেতে।

সেই ম্যাচেই প্রথম ভারতীয় বোলার হিসেবে হরভজন সিংহ হ্যাটট্রিক করেন। পরপর ফিরিয়ে দেন রিকি পন্টিং, অ্যাডাম গিলক্রিস্ট ও শেন ওয়ার্নকে।

ইডেনের সেই জয় আজও ক্রিকেট রসিকদের স্মৃতিতে উজ্জ্বল। তবে তারও আগে ভারতের ক্রিকেটচর্চার গোড়া থেকেই ভারতীয় ক্রিকেটের অন্যতম গুরুত্বপূর্ণ মাঠ হিসেবে খ্যাতি পেয়েছে ইডেন।

ইতিহাসের সেই ইডেনে শুক্রবার লেখা হবে নতুন অধ্যায়। গোলাপি বলে ভারতের প্রথম টেস্ট। আরও একবার ইতিহাসের দোরগোড়ায় ভারতীয় ক্রিকেটের মক্কা।

Comments
হাইলাইট
  • ইতিহাসের দোরগোড়ায় ভারতীয় ক্রিকেটের মক্কা
  • গোলাপি বলে ভারতের প্রথম টেস্ট হবে ঐতিহ্যময় এই মাঠেই
  • ভারতীয় ক্রিকেট ইতিহাসের বহু স্মৃতির সাক্ষ্য বহন করছে এই মাঠ
সম্পর্কিত খবর
Ranji Trophy: বাংলা বনাম দিল্লি ম্যাচে মাঠে বিশেষ দর্শক স্টিভ ওয়া
Ranji Trophy: বাংলা বনাম দিল্লি ম্যাচে মাঠে বিশেষ দর্শক স্টিভ ওয়া
গোলাপি বলের টেস্টের ৪র্থ এবং ৫ম দিনের টিকিটের টাকা ফেরৎ দেবে সিএবি
গোলাপি বলের টেস্টের ৪র্থ এবং ৫ম দিনের টিকিটের টাকা ফেরৎ দেবে সিএবি
Pink Ball Test শেষে সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রশংসায় বিরাট কোহলি
Pink Ball Test শেষে সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রশংসায় বিরাট কোহলি
India vs Bangladesh 2nd Test Day 3: ইনিংস ও ৪৬ রানে জয় ভারতের
India vs Bangladesh 2nd Test Day 3: ইনিংস ও ৪৬ রানে জয় ভারতের
সঞ্জয়ের "লাভ মাই জব"  টুইটের রিঅ্যাকশনে ফ্যানদের মেমস দেখুন
সঞ্জয়ের "লাভ মাই জব" টুইটের রিঅ্যাকশনে ফ্যানদের মেমস দেখুন
Advertisement