India Vs Bangladesh, Day-Night Test: নতুন অভিজ্ঞতার সামনে দুই দল

Updated: 21 November 2019 19:30 IST

Pink Ball Test: শুক্রবার প্রথম গোলাপি বলের টেস্ট খেলতে নামভে ভারত ও বাংলাদেশ ইডেন গার্ডেন্সে।

India Vs Bangladesh, Day-Night Test: Pink Ball Test New For Both The Team
India vs Bangladesh: রাত পোহালেই ঐতিহাসিক টেস্ট © টুইটার

একটা সময় ছিল যখন একদমই উল্টো পথে হেঁটেছিলেন Virat Kohli ও রবি শাস্ত্রী। Pink Ball Test খেলাতে পারেনি তাদের কেউ। তবে বিসিসিআই সভাপতির দায়িত্ব নিয়েই ভারত অধিনায়ক ও কোচকে উল্টো পথে হাঁটতে বাধ্য করলেন Sourav Ganguly। আর সেই দিনে পা রাখতে মাঝে মাত্র একটা রাত। তার পরই সেই ঐতিহাসিক দিন। গোলাপি বলের ম্যাচ খেলতে নামছে ভারত। উল্টোদিকে থাকা বাংলাদেশ প্রথমে বেঁকে বসলেও শেষ পর্যন্ত তাদেরও রাজি করিয়ে ফেলেন সৌরভ। এক তো দেশের মাটিতে প্রথম দিন-রাতের টেস্ট তার উপর ভারত-বাংলাদেশ দুই দলই প্রথম পিঙ্ক বলের টেস্ট খেলতে নামছে।

শুক্রবার টেস্ট শুরুর অনেক আগে থেকেই সেজে উঠেছে ইডেন গার্ডেন্সসহ গোটা চত্তর। গোলাপি আলোতে মুড়ে ফেলা হয়েছে সব। তার মধ্যেই ২২ নভেম্বর নেমে পড়তে চলেছেন বিরাট কোহলিরা।

ঘরের মাঠে ঐতিহাসিক টেস্ট নিয়ে উচ্ছ্বসিত সৌরভ গঙ্গোপাধ্যায়। বুধবার তিনি পিচ পরিদর্শন করেছেন। পিচ দেখেছেন দুই দলের কোচ-অধিনায়কও। সকলেই পিচ নিয়ে খুশি। এই পিচে যে পেসাররা সাহায্য পাবেন তা নিয়ে কোনও সন্দেহ নেই। তবে দুই দলকেই ভাবাচ্ছে ‘টুইলাইট পরিস্থিতি'। ওই সময় যে দল ব্যাট করবে তাদের জন্য বেশ কঠিন হবে পরিস্থিতি।

India vs Bangladesh: গোলাপি বলে জিতে হোয়াইটওয়াশ করতে উন্মুখ ভারত

সমস্যা থাকলেও নতুন অভিজ্ঞতার সামনে দাঁড়িয়ে রীতিমতো মুখিয়ে রয়েছে দুই দলের ক্রিকেটাররা। ভারতীয় দলের বেশ কয়েকজন ক্রিকেটারের ডোমেস্টিক পর্যায়ে গোলাপি বলে খেলার অভিজ্ঞতা রয়েছে। তাঁরা সকলেই জানেন এর বাল-মন্দ দিক। অন্যদিকে, বাংলাদেশের ক্রিকেটাররা এই বলের সঙ্গে পরিচিতই নন। অনুশীলন ম্যাচে খেলে আসতে পারলে ভাল হত বলে মনে করছেন মোমিনুল হক। কিন্তু তাঁরা ভারতের উদ্দেশে রওনা দেওয়ার কয়েদিন আগেই গোলাপি বলের টেস্ট নিশ্চিত হয়। যে কারণে তাঁরা আর সেই সুযোগ পাননি।

বিরাট কোহলি, যিনি এক সময় বেঁকে বসেছিলেন তিনিও এখন এই টেস্ট নিয়ে উচ্ছ্বসিত। তিনি  বললেন, ‘‘গোলাপি বলের টেস্ট আমাদের জন্য চ্যালেঞ্জ। আমরা খুবই উত্তেজিত। উৎসাহ বাড়ছে। এটা একটা যুগান্তকারী উপলক্ষ।'' ইন্দোরে বাংলাদেশকে ইনিংস ও ১৩০ রানে তিন দিনেই হারিয়ে কলকাতায় আত্মবিশ্বাসের সঙ্গে পৌঁছেছে ভারত।

India vs Bangladesh, 2nd Test: কখন, কোথায় দেখবেন ম্যাচের লাইভ

তার উপর ভারতীয় পেসারদের দুরন্ত পারফর্মেন্স। ইশান্ত শর্মা, উমেশ যাদব ও মহম্মদ শামি মিলে প্রথম টেস্টে ১৪ উইকেট নিয়েছেন। শামি একাই নিয়েছেন সাত উইকেট। এটা তাঁর হোম গ্রাউন্ড। তিনি যখন বল হাতে নামবেন তখন গোটা গ্যালারি তাঁর জন্য গলা ফাটাবে। আরও এক বঙ্গ সন্তান উইকেটকিপার ঋদ্ধিমান সাহাও রয়েছেন এই দলে।

ভারতের সামনে টানা ১২টি হোম সিরিজ জয়ের হাতছানি।

ভারত: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, মায়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানে, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, ঋষভ পন্থ, মহম্মদ শামি, ইশান্ত শর্মা, উমেশ যাদব, হনুমা বিহারি, কুলদীপ যাদব, শুবমান গিল।

বাংলাদেশ: মোমিনুল হক (অধিনায়ক), লিটন দাঈস, মেহেদি হাসান, নইম হাসান, আল-আমিন হোসেন, এবাদত হোসেন, মোসাদ্দেক হোসেন, শদমান ইসলাম, তাইজুল ইসলাম, আবু জায়েদ, ইমরুল কায়েস, মাহমুদুল্লাহ, মহম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান।

ভারত বনাম বাংলাদেশ (দুপুর ১টা ভারতীয় সময়, ইডেন গার্ডেন্স-কলকাতা)

Comments
সম্পর্কিত খবর
গোলাপি বলের টেস্টের ৪র্থ এবং ৫ম দিনের টিকিটের টাকা ফেরৎ দেবে সিএবি
গোলাপি বলের টেস্টের ৪র্থ এবং ৫ম দিনের টিকিটের টাকা ফেরৎ দেবে সিএবি
India Vs Bangladesh : "ঠিক যেন বিশ্বকাপ ফাইনাল!" কোন প্রসঙ্গে বললেন সৌরভ?
India Vs Bangladesh : "ঠিক যেন বিশ্বকাপ ফাইনাল!" কোন প্রসঙ্গে বললেন সৌরভ?
সৌরভকে কী এমন বলেছিলেন বিরাট যাতে চটে গিয়ে গাভাস্কার বললেন এই কথা?
সৌরভকে কী এমন বলেছিলেন বিরাট যাতে চটে গিয়ে গাভাস্কার বললেন এই কথা?
India VS Bangladesh Test: বাংলাদেশকে হারিয়ে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের স্থান এখন কোথায়?
India VS Bangladesh Test: বাংলাদেশকে হারিয়ে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের স্থান এখন কোথায়?
Pink Ball Test শেষে সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রশংসায় বিরাট কোহলি
Pink Ball Test শেষে সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রশংসায় বিরাট কোহলি
Advertisement