India vs Bangladesh 1st Test Day 1: দিনের শেষে ভারত ৬৪ রানে পিছিয়ে

Updated: 14 November 2019 17:08 IST

Ind vs Ban 1st Test Day 1 LIVE Score: ওয়ার্ল্ড টেস্ট সিরিজে জয়ের ধারা ধরে রেখে শীর্ষ স্থান দখলে রাখাই লক্ষ্য ভারতের।

India Vs Bangladesh 1st Test Day 1 Today Match: India Finished Day With 86-1
Ind vs Ban LIVE Score: এর আগে দক্ষিণ আফ্রিকাকে ৩-০ হারিয়েছিল ভারত © টুইটার

তৃতীয় সেশন: ভারতও শুরুতেই ধাক্কা খেল। ওপেন করতে নেমেছিলেন রোহিত শর্মা ও মায়াঙ্ক আগরওয়াল। ৭.২ ওভারে আবু জায়েদের বলে লিটন দাসকে ক্যাচ দিয়ে মাত্র ৬ রান  করে আউট হয়ে গেলেন রোহিত শর্মা। মায়াঙ্ক আগরওয়ালের সঙ্গে ব্যাট করতে নেমেছেন চেতেশ্বর পূজারা। ১০ ওভারে ভারত ২২-১। ২০ ওভারে ভারত ৭১-১। মায়াঙ্ক আগরওয়াল ২৯ ও চেতেশ্বর পূজারা ৩৬ রানে ক্রিজে রয়েছেন। দিনের শেষে ভারতের রান ৮৬-১। ২৬ ওভার ব্যাট করার সুযোগ পেয়েছে ভারত। বাংলাদেশের থেকে ৬৪ রানে পিছিয়ে থেকে দিন শেষ করল ভারত। ৩৭ রান করে মায়াঙ্ক আগরওয়াল ও৪৩ রান করে চেতেশ্বর পূজারা ক্রিজে রয়েছেন। 

বাংলাদেশের প্রথম ইনিংস: ব্রেকের পর ফিরে প্রথম বলেই আউট লিটন দাস। ২১ রান করে ইশান্ত শর্মার বলে বিরাট কোহলিকে ক্যাচ দিয়ে ফিরলেন তিনি। এক রান করে রান আউট তাইজুল ইসলাম। বাংলাদেশ ৫৭ ওভারে ১৪৮-৯। ব্যাট করছেন আবু জায়েদ ও ইবাদত হোসেন। উমেশের বলে ২ রান করে বোল্ড হয়ে গেলেন ইবাদত হোসেন। ৫৮.৩ ওভারে বাংলাদেশ ১৫০-১০। ভারতের হয়ে তিন উইকেট নিলেন মহম্মদ শামি। দু'টি করে উইকেট উমেশ যাদব, ইশান্ত শর্মা ও রবিচন্দ্রন অশ্বিনের।

দ্বিতীয় সেশন: মুশফিকুর রহিমই ধরে রেখেছিলেন বাংলাদেশের লড়াইকে। তিনি আউট হতেই সম্মানজনক রানের আশাই শেষ হয়ে গেল বাংলাদেশের। এখান থেকে বড় কিছু করতে হলে চমক দিতে হবে বাংলাদেশের লোয়ার অর্ডারকে। মুশফিকুরকে ৪৩ রানে ফেরালেন মহম্মদ শামি। বোল্ড হলেন তিনি। পরের বলেই ফিরলেন মেহেদি হাসান। এক বলই খেললেন তিনি। এলবিডব্লু হয়ে গেলেন তিনি। হ্যাটট্রিকের সামনে দাঁড়িয়ে মহম্মদ সামি। বাংলাদেশ ৫৪ ওভারে ১৪০-৭।

একাই লড়ছেন মুশফিকুর রহিম। লড়াইয়ে থাকতে হলে বাংলাদেশকে মুশফিকুরকে ক্রিজে যে টিকে থাকতে হবে সেটা ইতিমধ্যেই নিশ্চিত হয়ে গিয়েছে। টপ অর্জার ইতিমধ্যেই ফিরে গিয়েছে প্যাভেলিয়নে। পেসারদের পর স্পিনাররাও ক্রমশ বিধ্বংসী হয়ে উঠেছেন। যাঁদের নিয়ে বেশি ভয় ছিল বাংলাদেশের। ৫০ ওভারের শেষে বাংলাদেশের রান ১৩২-৫। ৪৩ রানে ব্যাট করছেন মুশফিকুর ও ১৪ রানে লিটন দাস। বল করতে এসেছেন রবীন্দ্র জাডেজা।

বাংলাদেশের উইকেট পড়া অব্যহত রয়েছে। আবারও অশ্বিন। এ বার তিনি ফেরালেন মাহমুদুল্লাহকে। মাত্র ১০ রান করে বোল্ড হয়ে গেলেন তিনি। পেসারদের পর এ বার স্পিনাররাও বাংলাদেশ ব্যাটিংকে চ্যালেঞ্জের মুখে ফেলছে। ব্যাট করছেন মুশফিকুর রহিম ও লিটন দাস। ৪৬ ওভারে বাংলাদেশ ১১৯-৫। মুশফিকুর ব্যাট করছেন ৪০ রানে। 

বাংলাদেশের সামনে এখন ক্রিজে টিকে থাকার লক্ষ্য। যে কাজ ভাল মতোই করে যাচ্ছেন অধিনায়ক মোমিনুল হক ও মুশফিকুর রহিম। ৩০ ওভারের শেষ বাংলাদেশ ৬৯-৩। ৩৭ রানে আউট হলেন মোমিনুল হক। রবিচন্দ্রন অশ্বিনের বলে বোল্ড হয়ে গেলেন মোমিনুল। তিনিই বাংলাদেশের ইনিংসকে ভরসা দিচ্ছিলেন। ১০০ রানের গণ্ডি পেড়লো বাংলাদেশ। এই উইকেটের সৌজন্যে ঘরের মাঠে ৪২ ম্যাচ খেলে ২৫০ উইকেট নিলেন অশ্বিন। ছুঁয়ে ফেললেন মুরলিধরনকে। ৪০ ওভারে বাংলাদেশ ১০০-৪। ড্রিঙ্ক ব্রেক।

প্রথম সেশন: টস জিতে প্রথমে ব্য্যাআট করর সিদ্ধান্ত বাংলাদেশের জন্য বুমেরাং হয়ে ল। ভারতীয় পেসারদের দাপটে প্রথম সেশনের শেষে বাংলাদেশ ২৬ ওভারে ৬৩-৩। ব্যাট করছেন মুশফিইকুর রহিম ও মোমিনুল হক। মুশফিকুরের রান ১৪৪ ও মোমিনুল ২২ রানে অপরাজিইত। বাংলাদেশের তিন ব্যাটসম্যান শাদমান ইসলাম ৬, ইমরুল কায়েস ৬ ও মহম্মদ মিঠুন ১৩ রানে ফিরে গিয়েছেন প্যাভেলিয়নে। ভারতের হয়ে তিনটি উইকেট নিয়েছেন, ইশান্ত শর্মা, উমেশ যাদব ও মহম্মদ সামি।

শুরুতেই বড় ধাক্কা বাংলাদেশ ব্যাটিংয়ে। সাত ওভারেই মধ্যেই ফিরে গিয়েছিলেন দুই ওপেনার। ১৮তম ওভারের শেষ বলে প্যাভেলিয়নে ফিরলেন মহম্মদ মিঠুন। দুই ওপেনার ফিরে যাওয়ার পর বাংলাদেশ ব্যাটিংয়ের হাল ধরার চেষ্টা করছিলেন মোমিনুল ও মিঠুন। কিন্তু বেশিক্ষণ সেই প্রচেষ্টায় সল হতে পারলেন না ভারতীয় পেসারদের দাপটে। প্‌রথম দুটো উইকেট তুলে নিয়েছিলেন ইশান্ত ও উমেশ। তৃতীয় উইকেটটি তুলে নিলেন মহম্মদ শামি। শামির বলে ১৩ রান করে এলবিডব্লু হয়ে গেলেন মিঠুন। ২০ ওভারের শেষে বাংলাদেশ ৩৩-৩।

প্রথম টেস্ট টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিল বাংলাদেশ।যদিও শুরুটা মোটেও ভাল হল না বাংলাদেশের। শুরুতেই বাংলাদেশে ব্যাটিংয়ে জোড় ধাক্কা দিল ভারতের পেসাররা। শুরুতেই ফিরে গেলেন দুই ওপেনার শাদমান ইসলাআম ও ইমরুল কায়েস। ইশান্ত শর্মা ও উমেশ যাদবের বলে দু'জনেই ফিরলেন ৬ রান করে।  ১০ ওভারে বাংলাদেশ ১৩-২। ব্যাট করছেন মহম্ম মিঠুন ও মোমিনুল হক।

বাংলাদেশ: ইমরুল কায়েস, সাদমান ইসলাম, মোহাম্মদ মিঠুন, মমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ, লিটন দাস, মেহেদি হাসান, তাইজুল ইসলাম, আবু জায়েদ, ইবাদত হোসেন।

ভারত: মায়াঙ্ক আগারওয়াল, রোহিত শর্মা, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্ক রাহানে, রবীন্দ্র জাদেজা, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ সামি, ইশান্ত শর্মা।

Comments
সম্পর্কিত খবর
ICC Ranking: দারুণ খেলে উঠে এলেন মায়াঙ্ক আগরওয়াল ও মহম্মদ শামি
ICC Ranking: দারুণ খেলে উঠে এলেন মায়াঙ্ক আগরওয়াল ও মহম্মদ শামি
India vs Bangladesh, 1st Test: তিন দিনেই এক ইনিংস আর ১৩০ রানে জয় ভারতের
India vs Bangladesh, 1st Test: তিন দিনেই এক ইনিংস আর ১৩০ রানে জয় ভারতের
India vs Bangladesh 1st Test Day 3: ২১৩ রানে অলআউট বাংলাদেশ
India vs Bangladesh 1st Test Day 3: ২১৩ রানে অলআউট বাংলাদেশ
India vs Bangladesh: ব্র্যাডম্যানকেও পিছনে ফেললেন মায়াঙ্ক আগরওয়াল
India vs Bangladesh: ব্র্যাডম্যানকেও পিছনে ফেললেন মায়াঙ্ক আগরওয়াল
India vs Bangladesh, 1st Test: মায়াঙ্ক, রাহানের ব্যাটে রানের পাহাড়ে ভারত
India vs Bangladesh, 1st Test: মায়াঙ্ক, রাহানের ব্যাটে রানের পাহাড়ে ভারত
Advertisement