Day-Night Test: টানা চারটি ইনিংসে জয়ের সঙ্গে ২-০তে সিরিজ জয় ভারতের

Updated: 24 November 2019 15:36 IST

India Vs Bangladesh: এই জয়ের সঙ্গে প্রথম দল হিসেবে টানা চারটি ইনিংসে জয় তুলে নিয়ে রেকর্ড করল ভারত।

India Crush Bangladesh, Claim Record 4th Straight Innings Win In Tests
ঐতিহাসিক টেস্ট সহজেই জিতে নিলেন Virat Kohli © এএফপি

আরও একটা দুরন্ত জয় ভারতের। প্রথম টেস্ট দাপটের সঙ্গে জেতার পর দ্বিতীয় টেস্টও দারুণভাবে জিতে নিল ভারত। ঐতিহাসিইক টেস্ট লেখা থাকল ভারতের নামই। Day-Night Test নিয়ে দীর্ঘদিন ধরই উত্তাল ছিল ক্রিকেট দুনিয়া। দুই দেশ খেলতে রাজি হওয়ার পর থেকেই সব ছেড়ে আলোচনার কেন্দ্রে ছিল এই ম্যাচই। বাকিটা অবশ্য প্রথম টেস্টেরই অ্যাকশন রিপ্লেই দেখা গেল। তিন দিনে ম্যাচ শেষ হয়ে যাওয়ায় Sourav Ganguly অবশ্যই হতাশ হবেন। ভাল ক্রিকেট আশা করেছিলেন তিনি যা ভারতীয় দল তাঁকে উপহার দিয়েছে কিন্তু প্রতিযোগিতা হল না। সেই অসহায় আত্মসমর্পণ বাংলাদেশের। টি২০তে যে ভাবে শুরু করেছিল বাংলাদেশ সেভাবে শেষটা হল না।

দ্বিতীয় টেস্ট এক ইনিংস ও ৪৬ রানে জিতে নিয়ে দুই ম্যাচের সিরিজ ২-০তে জিতে নিল ভারত। টি২০ সিরিজ ভারত ২-১-এ জিতেছিল। যদিও বাংলাদেশ দলে শাকিব, তামিমের মতো তারকা ক্রিকেটাররা ছিলেন না। তার মধ্যেই শেষ পর্যন্ত একা লড়াই দিয়ে যান মুশফিকুর রহিম।

বাংলাদেশ প্রথম দিন প্রথম ইনিংস ১০৬ রানে শেষ করার পিছনে ছিল ইশান্ত শর্মার দুরন্‌ত বোলিং। এই প্রথম তিনি পাঁচ উইকেট নিলেন। তিনিই ম্যাচের সেরা, তিনিই সিরিজের সেরা। দ্বিতীয় ইনিংসেও বল হাতে চার উইকেট তুলে নিলেন ইশান্ত। প্রথম ইনিংসেএ তিন উইকেটের পর দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিলেন উমেশ যাদব। প্রথম ইনিংসে দুই উইকেট নিয়েছিলেন মহম্মদ শামি। দ্বিতীয় ইনিংসে অবশ্য তাঁর ঝুলি ফাঁকা।

প্রথম ইনিংস ভারত ৩৪৭-৯-এ ডিক্লেয়ার করে দেন বিরাট কোহলি। ২৪১ রানের লিডে ইনিংস ঘোষণা করাটা সহজ ছিল না। কিন্তু সেই সাহস দেখান ভারত অধিনায়ক। দ্বিতীয় দিন ব্যাট করতে নেমেই ছয় উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। বাংলাদেশের টপ অর্ডার আবারও ভারতের পেসারদের সামনে অসহায় আত্মসমর্পন করেন। সেখান থেকেই বাংলাদেশ ইনিংসের হালল ধরেন পাঁচ নম্বরে নামা মুশফিকুর রহিম। কিন্তু তাঁকে সাহায্য করাআর মতোও উল্টোদিকে কেই ছিলেন না।

মাহমুদুল্লাহ তাঁর সঙ্গে সমানে সমানে লড়াই দিলেও রিটায়ার্ড হার্ট হয়ে যান। এই ম্যাচে তাঁকে নিয়ে তিন জন চোটের জন্য মাঠ ছাড়লেন বাংলাদেশের। তৃতীয় দিন সকালেও মুশফিকুর চেষ্টা করেছিলেন বাংলাদেশের ব্যাটিংকে কিছুটা এগিয়ে নিয়ে যেতে। তিনি আউট হন ৯৬ বলে ৭৪ রান করে। আল-আমিন ২১ রানের ইনিংস খেলেন। ৪১.১ ওভারে বাংলাদেশ ১৯৫ রানেএ অল-আউট হয়ে যায়।

সহজ সিরিজ জয় শেষ হল ভারতের। এর পর দেশের মাআটিতেই রয়েছে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। সেখান তিনটি টি২০ ও তিনটি ওয়ান ডে খেলবে দুই দল। ৬ ডিসেম্বর থেকে শুরু হবে টি২০ সিরিজ। 

Comments
হাইলাইট
  • এক ইনিংস ও ৪৬ রানে বাংলাদেশকে হারাল ভারত
  • এই ম্যাচে ২৭তম টেস্ট সেঞ্চুরিটি করলেন বিরাট কোহলি
  • এই ম্যাচে ইশান্ত শর্মা ও উমেশ যাদব ইনিংসে পাঁচটি করে উইকেট নিলেন
সম্পর্কিত খবর
Pink Ball Test শেষে সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রশংসায় বিরাট কোহলি
Pink Ball Test শেষে সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রশংসায় বিরাট কোহলি
Day-Night Test: টানা চারটি ইনিংসে জয়ের সঙ্গে ২-০তে সিরিজ জয় ভারতের
Day-Night Test: টানা চারটি ইনিংসে জয়ের সঙ্গে ২-০তে সিরিজ জয় ভারতের
India vs Bangladesh 2nd Test Day 3: ইনিংস ও ৪৬ রানে জয় ভারতের
India vs Bangladesh 2nd Test Day 3: ইনিংস ও ৪৬ রানে জয় ভারতের
সঞ্জয়ের "লাভ মাই জব"  টুইটের রিঅ্যাকশনে ফ্যানদের মেমস দেখুন
সঞ্জয়ের "লাভ মাই জব" টুইটের রিঅ্যাকশনে ফ্যানদের মেমস দেখুন
Day-Night Test: ম্যাচ গড়াপেটার দায়ে ইডেন থেকে গ্রেফতার তিনজন
Day-Night Test: ম্যাচ গড়াপেটার দায়ে ইডেন থেকে গ্রেফতার তিনজন
Advertisement