44 বছর পর আজ হকি বিশ্বকাপের শেষ চারে ওঠার লড়াইয়ে ভারতের মেয়েরা

Updated: 02 August 2018 13:03 IST

44 বছর পর মহিলাদের হকি বিশ্বকাপের শেষ চারে ওঠার লক্ষ্য নিয়ে আজ মাঠে নামছে ভারত।

Women
ইতিহাস গড়তে মরিয়া চক দে বাহিনী © হকি ইন্ডিয়া

1974-এর পর 2018? 44 বছর পর মহিলাদের হকি বিশ্বকাপের শেষ চারে ওঠার লক্ষ্য নিয়ে আজ আয়ারল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামছে ভারত। এশীয় দেশ হিসেবে টুর্নামেন্টে একমাত্র ভারতই টিকে আছে। আইরিশদের বিরুদ্ধে ভারতের এই ম্যাচটি প্রতিশোধের হতে চলেছে। কারণ, গ্রুপের দ্বিতীয় ম্যাচে আইরিশদের কাছে 0-1 গোলে বিদায়ের মুখে পড়েছিল ভারতীয় দল। সেখান থেকে একেবারে খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে শেষ আটে উঠেছে ভারত। পুলের শেষ ম্যাচে আমেরিকার কাছে হারলে বিদায় নিত ভারত। সেখানে সমতায় ফিরে পয়েন্ট এনে দ্বিতীয় রাউন্ড প্লে অফে উঠেছিল ভারত। গতকাল প্লে অফে ইতালির বিরুদ্ধে 3-0 জিতে 40 বছর পর শেষ আটে ওঠে ভারতীয় মহিলা হকি দল। 1978 মহিলাদের হকি বিশ্বকাপে ভারত সাত নম্বরে শেষ করেছিল। আর প্রথম মহিলা বিশ্বকাপে ভারত শেষ করেছিল চতুর্থ স্থানে।

মঙ্গলবার ইতালির বিরুদ্ধে প্লে অফে ম্যাচের 9 মিনিটে পেনাল্টি কর্নার থেকে ভারতকে এগিয়ে দেন লালরেমসিয়ামি। 45 মিনিটে ভারতকে 2-0 গোলে এগিয়ে নিয়ে যান  নেহা গোয়েল। 55 মিনিটে ভারতের তৃতীয় গোলটি করেন গুরজিত কউর। আট বছর পর মহিলাদের হকি বিশ্বকাপে খেলছে ভারত। গ্রুপের খেলায় ইংল্যান্ডের কাছে ড্র, আয়ারল্যান্ডের কাছে হার, আমেরিকার বিরুদ্ধে ড্র করায় তৃতীয় হয়ে প্লে অফে ওঠে ভারতীয় মহিলা দল। আর ইতালি পুল এ-তে রানার্স হয়ে প্লে অফে খেলেছিল। চক দে স্কোয়াডের ঝোড়ো হকিতে উড়ে যায় ইতালি। মহিলাদের হকিতে বিশ্বের 17 নম্বর ইতালির বিরুদ্ধে শুরু থেকেই আক্রমণাত্মক হকি খেলে দশ নম্বরে থাকা ভারত। রানি রামপাল সামনে থেকে দলকে নেতৃত্ব দেন। পুলের খেলায় ভারতীয় মহিলা দল যেভাবে গুটিয়ে ছিল, এবার সেই খোলস ছেড়ে বেরোয় তারা। 

কোয়ার্টার ফাইনাল লাইনআপ

1 অগাস্ট: জার্মানি বনাম স্পেন

1 অগাস্ট: অস্ট্রেলিয়া বনাম আর্জেন্টিনা

2 অগাস্ট: ভারত বনাম আয়ারল্যান্ড

2 অগাস্ট: নেদারল্যান্ডস বনাম ইংল্যান্ড

এবার ইংল্যান্ডে আয়োজিত মহিলাদের এই হকি বিশ্বকাপে মোট 16টি দেশ খেলছে। চারটি পুলে 16টি দেশকে ভাগ করে হচ্ছে প্রথম রাউন্ডের খেলা। ভারত আছে গ্রুপ বি-তে আয়োজক ইংল্যান্ড, আমেরিকা, আয়ারল্যান্ডের বিরুদ্ধে। প্রতিটি পুলের চ্যাম্পিয়ন দল সরাসরি কোয়ার্টার ফাইনালে উঠবে। চতুর্থ স্থানে থাকা দল বিদায় নেবে। পুলের দুই ও তিন নম্বরে থাকা দল প্লে অফে খেলবে।

1974 সাল থেকে শুরু হয়েছে এই বিশ্বকাপ। শেষবার 2014 বিশ্বকাপে দেশের মাটিতে খেলতে নেমে চ্যাম্পিয়ন হয়েছিল নেদারল্যান্ডস। ভারতের হকি মহিলারা কখনও এই বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে পারেনি। এবার রানি রামপালরা তা যদি করে দেখাতে পারেন সেটাই হবে বড় ব্যাপার। 2010 বিশ্বকাপে ভারতীয় মহিলা দল 9 নম্বর স্থানে শেষ করেছিল। 2014 বিশ্বকাপে খেলার যোগ্যতা পায়নি ভারতীয় মহিলা দল। 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Comments
হাইলাইট
  • আয়ারল্যান্ডকে হারিয়ে শোধ তুলতে চান রানিরা
  • প্রথম হকি বিশ্বকাপে শেষ চারে উঠছিল ভারতীয় মহিলা দল
  • ভালো কিছু করে দেখাতে মরিয়া ভারতীয় মহিলা হকি দল
সম্পর্কিত খবর
দেশের হয়ে খেলতে গিয়ে বাবার শেষকৃত্যে যোগ দেওয়া হল না মেয়ের
দেশের হয়ে খেলতে গিয়ে বাবার শেষকৃত্যে যোগ দেওয়া হল না মেয়ের
FIH Series Finals: ৩-১ গোলে জাপানকে হারিয়ে দিল ভারতের মেয়েরা
FIH Series Finals: ৩-১ গোলে জাপানকে হারিয়ে দিল ভারতের মেয়েরা
স্বপ্নভঙ্গ, ফাইনালে জাপানের কাছে হেরে মহিলা হকিতে রুপো ভারতের
স্বপ্নভঙ্গ, ফাইনালে জাপানের কাছে হেরে মহিলা হকিতে রুপো ভারতের
মহিলা হকিতে আজ ভারতের ঐতিহাসিক ফাইনাল কখন, কোথায় দেখবেন
মহিলা হকিতে আজ ভারতের ঐতিহাসিক ফাইনাল কখন, কোথায় দেখবেন
মহিলা হকিতে 21-0 গোলে জিতে নজির ভারতের
মহিলা হকিতে 21-0 গোলে জিতে নজির ভারতের
Advertisement