Listen to the latest songs, only on JioSaavn.com
 

কাল বিশ্বকাপে রানীদের ডু অর ডাই ম্যাচ, হারলেই বিদায় ভারত

Updated: 28 July 2018 23:12 IST

চারটি পুল থেকে চ্যাম্পিয়ন দল সরাসরি উঠবে কোয়ার্টার ফাইনালে। পুল বা গ্রুপের দ্বিতীয় ও তৃতীয় দল প্লে অফে উঠবে। প্লে অফে জিতে তবে তাদের শেষ আটে খেলার ছাড়পত্র মিলবে।  আর পুলের শেষ দল প্রথম রাউন্ড থেকেই বিদায় নেবে।

Womens Hockey World Cup: Do-Or-Die Game For India Tomorrow
ভারত এখনও পর্যন্ত মাত্র একটি গোল করতে পেরেছে © হকি ইন্ডিয়া

প্রথম ম্যাচে আয়োজক তথা অলিম্পিক চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে 1-1 গোলে রুখে দেওয়ার পর ভারতীয় মহিলা হকি দলকে নিয়ে দারুণ আশা তৈরি হয়েছিল। কিন্তু বৃহস্পতিবার আয়ারল্যান্ডের কাছে 0-1 গোলে অপ্রত্যাশিত হারের পর রানী রামপালের দল একেবারে শূন্য থেকে শুরু করতে আগামিকাল, রবিবার পুলের শেষ ম্যাচে আমেরিকার বিরুদ্ধে নামছে। এবার 16 দলের মহিলা হকি বিশ্বকাপে ফরম্যাট হল- চারটি পুল থেকে চ্যাম্পিয়ন দল সরাসরি উঠবে কোয়ার্টার ফাইনালে। পুল বা গ্রুপের দ্বিতীয় ও তৃতীয় দল প্লে অফে উঠবে। প্লে অফে জিতে তবে তাদের শেষ আটে খেলার ছাড়পত্র মিলবে।  আর পুলের শেষ দল প্রথম রাউন্ড থেকেই বিদায় নেবে।

পুল বি-তে দুটি করে ম্যাচের পর এখন আয়ারল্যান্ড 6 পয়েন্ট পেয়ে সরাসরি কোয়ার্টার ফাইনালে উঠেছে। সেখানে ইংল্যান্ড দুটি ড্র করার সুবাদে 2টি পয়েন্ট পেয়েছে। ভারত আর আমেরিকা একটি ড্র আর একটিতে হেরে এক পয়েন্ট পেয়েছে। তবে গোলপার্থক্যে ভারতীয় মহিলা দল এগিয়ে থাকা তিনে আছে। আর তাই রবিবার, আমেরিকাকে রুখে দিতে পারলেও গোলপার্থক্যে প্লে অফে খেলা নিশ্চিত করবেন রানী রামপালরা।  আর হারলেই গ্রুপ থেকে বিদায় নেওয়ার লজ্জা দেখতে হবে ভারতীয় মহিলা হকি দলকে।

যদিও ভারতীয় শিবির ড্র নয়, জয়ের কথাই ভাবছে। ভারতের থেকে ক্রম তালিকায় তিন ধাপ এগিয়ে মার্কিন মহিলা দল।  বিশ্ব মহিলা হকিতে ভারত আছে 10 নম্বরে, আর আমেরিকা 7 নম্বরে। যদিও এই পুলে সবচেয়ে খারাপ ক্রম তালিকায় থাকা দল আয়ারল্যান্ড চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে। প্রথম ম্যাচে আইরিশদের কাছে 1-3 গোলে হারের পর আয়োজক ইংল্যান্ডকে 1-1 গোলে রুখে দিতে পেরেছে আমেরিকা। ভারত-আমেরিকা তাই একেবারে সমান মানসিক অবস্থা থেকেই ডু অর ডাই ম্যাচে নামছে। বিদায়ের মুখে দাঁড়িয়ে ভারতীয় মহিলা হকি দলের কোচ  সোর্দ মারিন বলছেন, ''আমরা আর কোনও ভুল করার জায়গা নেই। হিসেবটা একেবারে পরিষ্কার আমাদের এখন থেকে সব ম্যাচ জিততে হবে।'' আট বছর পর বিশ্বকাপে খেলার যোগ্যতা পেয়েছে ভারতীয় মহিলা হকি দল। প্রথম ম্যাচে ইংল্যান্ডকে রুখে দেওয়ার পরেও বিদায় নিতে হলে চক দে বাহিনীর আফশোসের কিছু থাকবে না। এখন রানীদের সেই চক দে ইন্ডিয়ায় শাহরুখ খানের ডায়লগটাই আপ্ত বাক্যের মত শোনাবে--সত্তর মিনিট, সত্তর মিনিট হ্যায় তুমহারি প্যাশ ...যদিও নতুন  নিয়মে হকিতে আর 70 মিনিট নয়, 60 মিনিট খেলা হয় 

Comments
হাইলাইট
  • বিশ্বকাপের প্রথম ম্যাচে 1-1 গোলে ড্র করেছিল ভারতীয় মহিলা হকি দল
  • দ্বিতীয় ম্যাচে আইরিশদের কাছে 0-1 গোলে হারেন রানীরা
  • গ্রুপে ভারত এখন তিন নম্বরে আছে
সম্পর্কিত খবর
করোনা ভাইরাস আতঙ্কে চিন সফর বাতিল ভারতীয় মহিলা হকি দলের
করোনা ভাইরাস আতঙ্কে চিন সফর বাতিল ভারতীয় মহিলা হকি দলের
অবসর ঘোষণা করলেন ভারতীয় মহিলা হকি দলের ডিফেন্ডার Sunita Lakra
অবসর ঘোষণা করলেন ভারতীয় মহিলা হকি দলের ডিফেন্ডার Sunita Lakra
Tokyo Olympics: কঠিন গ্রুপে ভারতের পুরুষ হকি দল
Tokyo Olympics: কঠিন গ্রুপে ভারতের পুরুষ হকি দল
Hockey Olympic Qualifiers: আমেরিকাকে হারিয়ে যোগ্যতা অর্জন ভারতের মেয়েদের
Hockey Olympic Qualifiers: আমেরিকাকে হারিয়ে যোগ্যতা অর্জন ভারতের মেয়েদের
Hockey Olympic Qualifiers: আমাদের যোগ্যতা অনুযায়ী খেলতে পারিনি: মনপ্রীত
Hockey Olympic Qualifiers: আমাদের যোগ্যতা অনুযায়ী খেলতে পারিনি: মনপ্রীত
Advertisement