অলিম্পিক চ্যাম্পিয়নকে রুখে বিশ্বকাপে 'চক দে'-র ছন্দ ভারতীয় মহিলা দলের

Updated: 21 July 2018 20:25 IST

ভারতের পরবর্তী ম্যাচে, 26 জুলাই বৃহস্পতিবার আয়ারল্যান্ডের বিরুদ্ধে।

Women
প্রথম ম্যাচে আয়োজক ইংল্যান্ডকে রুখল ভারতীয় মহিলা দল © টুইটার

মহিলাদের হকি বিশ্বকাপে ভাল শুরু ভারতের। তবে ভাল নয়, শুরুটা দারুণ হতে পারত ভারতের চক দে স্কোয়াডের। বিশ্বের দু নম্বর তথা বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে প্রায় হারিয়ে দিয়েছিলেন রানী রামপালরা, কিন্তু শেষের দিকে গোল খেয়ে ড্র করে ফিরতে হল ভারতীয় মহিলা দলকে। অবশ্য আয়োজক ইংল্যান্ডের মত শক্তিশালী দেশকে রুখে দেওয়াটাও মুখের কথা নয়। আট বছর পর হকি বিশ্বকাপে খেলতে নেমে চমকে দিল ভারতীয় মহিলা দল। শনিবার লন্ডনে বিশ্বকাপের প্রথম ম্যাচে ভারত-ইংল্যান্ড ম্যাচটা অনেকে ভেবেছিলেন একপেশে হবে। কারণ ইংল্যান্ড ধারেভারে, ক্রম তালিকায় সবেতেই ভারতের থেকে এগিয়ে ছিল। কিন্তু বিশ্ব হকি ক্রমতালিকায় দশ নম্বরে থাকা দেশ ভারতীয় মহিলা দল আজ চমকে দিল। 

ভারত (1) ইংল্যান্ড (1)

ম্যাচের 25 মিনিটে নেহা গোয়েলের গোলে এগিয়ে যায় ভারতীয় মহিলা দল। এরপর ম্যাচ যত এগোতে থাকে অলিম্পিক চ্যাম্পিয়ন ইংল্যান্ড তত হতাশ হয়ে পড়ে। তবে চতুর্থ কোয়ার্টারে, ম্যাচের 53 মিনিটে লিলি ওসলি-র গোলে সমতায় ফেরে ইংল্যান্ড। শেষ অবধি ম্যাচ 1-1 গোলে ড্র হয়। পুল বি-তে থাকা ভারতের পরবর্তী ম্যাচে, 26 জুলাই বৃহস্পতিবার আয়ারল্যান্ডের বিরুদ্ধে। মহিলাদের হকিতে আইরিশদের (16 নম্বর) থেকে ভারত অনেকটা এগিয়ে। তারপর পুলের শেষ ম্যাচ ভারত খেলবে বিশ্ব হকি ক্রম তালিকায় 7 নম্বরে থাকা দেশ আমেরিকা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে।
 

আট বছর পর মহিলাদের এই হকি বিশ্বকাপে রানি রামপালের নেতৃত্বে খেলতে নামল ভারতীয় দল। মহিলাদের হকি বিশ্বে ভারত প্রথম সারির দেশ নয়। বড় দেশেদের বিরুদ্ধে বড় ব্যবধানেই হারে ভারতীয় মহিলা দল। তবে আজ রানীদের খেলা চক দে-র আশা জাগালো। 
এবার ইংল্যান্ডে আয়োজিত মহিলাদের এই হকি বিশ্বকাপে মোট 16টি দেশ খেলছে। চারটি পুলে 16টি দেশকে ভাগ করে হচ্ছে প্রথম রাউন্ডের খেলা। ভারত আছে গ্রুপ বি-তে আয়োজক ইংল্যান্ড, আমেরিকা, আয়ারল্যান্ডের বিরুদ্ধে। প্রতিটি পুলের চ্যাম্পিয়ন দল সরাসরি কোয়ার্টার ফাইনালে উঠবে। চতুর্থ স্থানে থাকা দল বিদায় নেবে। পুলের দুই ও তিন নম্বরে থাকা দল প্লে অফে খেলবে। 1974 সাল থেকে শুরু হয়েছে এই বিশ্বকাপ। শেষবার 2014 বিশ্বকাপে নেদারল্যান্ডস নিজেদের দেশের মাটিতে খেলতে নেমে চ্যাম্পিয়ন হয়েছিল। ভারতের মহিলারা কখনও এই বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে পারেনি। এবার রানিরা সেটা যদি করে দেখাতে পারেন সেটাই বড় ব্যাপার হবে। 2010 বিশ্বকাপে ভারতীয় মহিলা দল 9 নম্বর স্থানে শেষ করেছিল। 2014 বিশ্বকাপে খেলার যোগ্যতা পাইনি ভারতীয় মহিলা দল।   

Comments
সম্পর্কিত খবর
দেশের হয়ে খেলতে গিয়ে বাবার শেষকৃত্যে যোগ দেওয়া হল না মেয়ের
দেশের হয়ে খেলতে গিয়ে বাবার শেষকৃত্যে যোগ দেওয়া হল না মেয়ের
FIH Series Finals: ৩-১ গোলে জাপানকে হারিয়ে দিল ভারতের মেয়েরা
FIH Series Finals: ৩-১ গোলে জাপানকে হারিয়ে দিল ভারতের মেয়েরা
স্বপ্নভঙ্গ, ফাইনালে জাপানের কাছে হেরে মহিলা হকিতে রুপো ভারতের
স্বপ্নভঙ্গ, ফাইনালে জাপানের কাছে হেরে মহিলা হকিতে রুপো ভারতের
মহিলা হকিতে আজ ভারতের ঐতিহাসিক ফাইনাল কখন, কোথায় দেখবেন
মহিলা হকিতে আজ ভারতের ঐতিহাসিক ফাইনাল কখন, কোথায় দেখবেন
মহিলা হকিতে 21-0 গোলে জিতে নজির ভারতের
মহিলা হকিতে 21-0 গোলে জিতে নজির ভারতের
Advertisement