হকি বিশ্বকাপ: রবিবার ভারতের সামনে কঠিন বেলজিয়াম

Updated: 01 December 2018 18:28 IST

আটবারের অলিম্পিক চ্যাম্পিয়ন ভারতীয় হকি দলের হাতে রয়েছে একটি মাত্র বিশ্বকাপ ট্রফি। যা এসেছিল ১৯৭৫এ।

Hockey World Cup: India will face tough Belgium on Sunday
১৬ দলের এই টুর্নামেন্টে ভারতীয় দল দারুণ শুরু করেছে © এএফপি

হকি বিশ্বকাপের শুরুটা দারুণভাবে করে দিয়েছে ভারতীয় হকি দল। দক্ষিণ আফ্রিকাকে রীতিমতো ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে। এ বার সামনে বেলজিয়াম। রবিবার আরও একটা জয়ের লক্ষ্যেই নামবেন মনপ্রীতের ভারত। দক্ষিণ আফ্রিকার থেকে বেলজিয়াম অনেক কঠিন প্রতিপক্ষ। ভারতের ওয়ার্ল্ড র‍্যাঙ্কিং যেখানে পাঁচ সেখানে বেলজিয়াম ভারতের থেকে দু'ধাপ এগিয়ে। দক্ষিণ আফ্রিকার র‍্যাঙ্ক ১৫। ভারতের সামনে এই বিশ্বকাপ অনেক এবশি গুরুত্বপূর্ণ। এক তো দেশের মাটিতে খেলতে হচ্ছে সঙ্গে রয়েছে সমর্থকদের পুরো সমথর্ন। একদিক থেকে সেটা প্রত্যাশার চাপ হয়েও ফিরে আসতে পারে ভারতের কাছে। কিন্তু তার মধ্যেই ভারতের সামনে বার বার ঘুরে ফিরে আসছে ৪৩ বছর আগের বিশ্বকাপ জয়ের গৌরব ফিরিয়ে আনার কথা।

যদিও বেলজিয়াম তাদের প্রথম ম্যাচ জিতলেও আশানুরূপ হকি খেলতে পারেনি। কানাডাকেও হারাতে বেগ পেতে হয়েছে বেলজিয়ামকে। শেষ পর্যন্ত ২-১ গোলে জিতেছে তারা।

সেখানে ভারতীয় হকি দল প্রথম থেকে আক্রমণাত্মক ফুটবল খেলে দক্ষিণ আফ্রিকাকে দাঁড়াকেই দেয়নি পুরো ম্যাচে। তবে ভারতের সব থেকে বড় সমস্যা সমব সময়ই থেকে ধারাবাহিকতার। তার মধ্যে একঝাঁক জুনিয়র বিশ্বকাপ দলের প্লেয়ার রয়েছে এই সিনিয়র দলে। অভিজ্ঞ বলতে গোলের নীচে শ্রীজেশ অধিনায়ক মনপ্রীত সিং।

সর্দার সিংয়ের অবসর আর এসভি সুনীলের চোট পেয়ে ছিটকে যাওয়া বিশ্বকাপের আগে ভারতীয় দলকে ধাক্কা দিয়েছিল। কিন্তু সেই ধাক্কা কাটিয়ে শুরুটা ভালই করে দিয়েছে দল।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের ব্যাকলাইন দলকে ভরসা দিয়েছে। কিন্তু আক্রমণাত্মক বেলজিয়ামের বিরুদ্ধে হরমনপ্রীত সিং, বীরেন্দ্র লাকরা, সুরেন্দ্র কুমারকে আরও বেশি তৎপর থাকতে হবে।  সবার শেষ অনেকটা দায়িত্ব নিতে হবে পিআর শ্রীজেশকে।

২০১৩ থেকে ভারত ও বেলজিয়াম একে অপরের বিরুদ্ধে খেলেছে ১৯ বার। তার মধ্যে পাঁচবার জিতেছে ভারত। ১৩বার বেলজিয়াম। একটি ম্যাচ ড্র। ইতিহাস বলছে বেলজিয়ামের বিরুদ্ধে অনেকটাই পিছিয়ে রয়েছে ভারত। শেষ এই দুই দল খেলেছে চ্যাম্পিয়ন্স ট্রফিতে। যে ম্যাচ শেষ হয়েছইল ১-১ গোলে।

দুই দলেরই বড় সমস্যার জায়গা পেনাল্টি কর্নার থেকে গোল করা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচটির মধ্যে একটিই কাজে লাগাতে পেরেছিল ভারত। বেলজিয়াম সেখানে দুটোই নষ্ট করে।

ভারতের চিফ কোচ হরেন্দ্র সিং যদিও গোল কী ভাবে আসছে তা নিয়ে চিন্তিত নন। বরং তাঁর কাছে এটাই শেষ কথা গোল আসছে কিনা।তিনি বলেন, ‘‘আমরা বিভিন্ন রকমভাবে ফিল্ড গোল করেছি। হ্যাঁ, আমরা পেনাল্টি কর্নার থেকে সরাসরি গোল করতে পারিনি। কিন্তু আমরা কীভাবে গোল করছি সেটা বড় ব্যাপার নয়।''

কোচের মতে, যেভাবে সুযোগ কাজে লাগিয়ে গোল করে গিয়েছে ভারত প্রথম ম্যাচে। সেভাবে বেলজিয়ামের বিরুদ্ধেও তাঁর স্ট্রাইকারদের করে যেতে হবে। যেভাবে সুযোগ আসবে কাজে লাগিয়ে যেতে হবে।

বেলজিয়াম কোচ শেন ম্যাকলয়েড বলেন, ‘‘ভারতের বিরুদ্ধে আমাদের ম্যাচ মাস্ট উইন।''

Comments
হাইলাইট
  • ২০১৩ থেকে ভারত ও বেলজিয়াম ১৯ বার মুখোমুখি হয়েছে
  • বিশ্ব হকির তিন নম্বর দল বেলজিয়াম
  • পুল ‘সি’র অন্য ম্যাচে রবিবার মুখোমুখি হবে কানাডা ও দক্ষিণ আফ্রিকা
সম্পর্কিত খবর
পুরুষদের হকি বিশ্বকাপ হবে ভুবনেশ্বর ও রাউরকেল্লায়
পুরুষদের হকি বিশ্বকাপ হবে ভুবনেশ্বর ও রাউরকেল্লায়
Tokyo Olympics: কঠিন গ্রুপে ভারতের পুরুষ হকি দল
Tokyo Olympics: কঠিন গ্রুপে ভারতের পুরুষ হকি দল
২০২৩ মেনস হকি বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পড়ল ভারতের কাঁধেই
২০২৩ মেনস হকি বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পড়ল ভারতের কাঁধেই
Hockey Olympic Qualifiers: ১১-৩-এ রাশিয়াকে হারিয়ে যোগ্যতা অর্জন মনপ্রীতদের
Hockey Olympic Qualifiers: ১১-৩-এ রাশিয়াকে হারিয়ে যোগ্যতা অর্জন মনপ্রীতদের
Hockey Olympic Qualifiers: আমাদের যোগ্যতা অনুযায়ী খেলতে পারিনি: মনপ্রীত
Hockey Olympic Qualifiers: আমাদের যোগ্যতা অনুযায়ী খেলতে পারিনি: মনপ্রীত
Advertisement