কানাডাকে ৫-১ গোলে হারিয়ে গ্রুপের শীর্ষে থেকেই কোয়ার্টার ফাইনালে ভারত

Updated: 08 December 2018 21:32 IST

কানাডাকে হারিয়ে গ্রুপের শীর্ষে থেকেই কোয়ার্টার ফাইনালে গেল ভারত।

Hockey World Cup 2018: India beat Canada by 5-1 and reached Quarter Final as group topper
ললিত উপাধ্যায় দুটো গোল করলেন © হকি বিশ্বকাপ

যেমনটা ভাবা হয়েছিল তেমনটাই হল। ম্যাচের আগের দিনই কোচ হরেন্দ্র সিং জানিয়ে দিয়েছিলেন, গ্রুপ শীর্ষে থাকার জন্যই খেলবে ভারত। খেলবে  তাদের চেনা আক্রমণাত্মক ঢঙেই। কানাজার বিরুদ্ধে গ্রুপের শেষ ম্যাচে সেই হকিটাই খেলল মনপ্রীত সিংরা। কানাডকে ৫-১ গোলে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনালের রাস্তা পরিষ্কার করে নিল ভারত। এমনিতে গ্রুপ শীর্ষেই ছিল ভারত। একই পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে দ্বিতীয় স্থানে ছিল বেলজিয়াম। শনিবার গ্রুপের শেষ ম্যাচে ভারতের আগে খেলতে নেমেছিল বেলজিয়াম ও দক্ষিণ আফ্রিকা। বেলজিয়ামও দক্ষিণ আফ্রিকাকে হারাল ৫-১ গোলে। যার ফলে সেই এক গোলের পার্থক্য থেকেই গেল। ভারত শীর্ষে থেকেই শেষ করল।

র‍্যাঙ্কিংয়ে ১১ নম্বরে থাকা কানাডার বিরুদ্ধে নামার আগে বেলজিয়ামের ফল জেনেই গিয়েছিল ভারত। তা অনেকটাই তাদের সাহায্য করল। ম্যাচের শুরুতেই পেনাল্টি কর্নার তুলে নিয়েছিল ভারতের ফরোযার্ডরা। আর ম্যাচ শুরুর ১২ মিনিটের মধ্যে হরমনপ্রীতের ড্র্যাগফ্লিকে ১-০ করে ফেলে ভারত।

কয়েক মিনিটের মধ্যেই আবারও পেনাল্টি কর্নার পেয়ে যায় ভারত। কিন্তু এ বারকানাডার রক্ষণ অনেক বেশি তৎপর ছিল। প্রথম কোয়ার্টার শেষ হয় ১-০ গোলে।

দ্বিতীয় কোয়ার্টারে আরও বেশি আক্রমণাত্মক ঢঙে শুরু করে ভারত। এর মধ্যেই কয়েকবার কানাডার আক্রমণ আটকে যায় শ্রীজেশের হাতে। দ্বিতীয় কোয়ার্টার থেকে যায় গোলশূন্য। ১-০ ফল নিয়েই তৃতীয় কোয়ার্টারে নামে ভারত ও কানাডা।

তৃতীয় কোয়ার্টারে সহজ সুযোগ নষ্ট করেন অমিত রুহিদাস। আর তার পরই সমতায় ফেরে কানাডা। ৩৯ মিনিটে ফ্লোরিস ভান সনের স্টিকে শ্রীজেশকে পরাস্ত করে ১-১ করে যায় কানাডা।

ভারতের জন্য বেশ চাপের হলেও এখান থেকেই আবার লড়াই শুরু করে ভারত। ৪৬ মিনিটে ভারতের হয়ে দ্বিতীয় গোল করে আবার এগিয়ে দেন চিংলেনসেনা সিং। এক মিনিটের মধ্যে আবারও গোল। এ বার সেই গোল করে যান ললিত কুমার।

ম্যাচ শেষের কিছু আগে পেনাল্টি কর্নার পেয়ে যায় ভারত। এ বার আর ভুল করেননি অমিত রুহিদাস। ভারতের চতুর্থ গোল করে যান তিনি। এখান থেকে ম্যাচে ফেরা কানাডর জন্য আর সম্ভব ছিল না। পারেওনি।

শেষ মুহূর্তে নিজের দ্বিতীয় ও দলের হয়ে পঞ্চম গোল করেন ললিত। ৫-১এ সহজেই ম্যাচ জিতে নেয় ভারতীয় হকি দল।

Comments
হাইলাইট
  • গ্রুপের শেষ ম্যাচে কানাডেক ৫-১ গোলে হারাল ভারত
  • জিতে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে নিল ভারত
  • ৪৭ ও ৫৭ মিনিটে পর পর গোল করলেন ললিত উপাধ্যায়
সম্পর্কিত খবর
FIH Olympic Qualifiers: ভারতের পুরুষ দলকে মুখোমুখি হতে হবে রাশিয়ার
FIH Olympic Qualifiers: ভারতের পুরুষ দলকে মুখোমুখি হতে হবে রাশিয়ার
নিউজিল্যান্ডকে ৫-০ গোলে চূর্ণ করে Olympic Test Event জিতল ভারতীয় হকি দল
নিউজিল্যান্ডকে ৫-০ গোলে চূর্ণ করে Olympic Test Event জিতল ভারতীয় হকি দল
ভারতীয় হকি দলের কোচের দায়িত্বে গ্রাহাম রিড
ভারতীয় হকি দলের কোচের দায়িত্বে গ্রাহাম রিড
এটাই সেরা পেনাল্টি শুট আউট গোল, দেখুন
এটাই সেরা পেনাল্টি শুট আউট গোল, দেখুন
আজলান শা কাপে পোল্যান্ডকে ১০ গোল দিল ভারত
আজলান শা কাপে পোল্যান্ডকে ১০ গোল দিল ভারত
Advertisement