কোমায় চলে গিয়েছে কলকাতার হকি, তার মধ্যেই শেষ হল বেটন কাপ

Updated: 30 December 2018 18:16 IST

প্রতিবেশী রাজ্য ওড়িশা যেখানে ভারতীয় হকির ধারক ও বাহক হয়ে উঠেছে সেখানে তার এক ছিটেফোটা আঁচও  লাগেনি বাংলার বুকে।

Beighton Cup Hockey 2018: IOCL beat BPCL by shoot-out in the final
ইন্ডিয়ান অয়েল দলে রয়েছেন একঝাঁক প্রাক্তন অলিম্পিয়ান ও বর্তমান বিশ্বকাপার © নিজস্ব চিত্র

কলকাতা:

একঝাঁক বিশ্বকাপার খেলে গেলেন কলকাতার মাটিতে কিন্তু গুটিকয় সাংবাদিক, মন্ত্রী আর হকির সঙ্গে জড়িত থাকা কয়েকজন মানুষ ছাড়া আর কেউ জানতেই পারল না খোদ কলকাতার মাঠ দাপিয়ে গেলেন একদল সদ্য সদ্য বিশ্বকাপ খেলা প্লেয়ার। ভুবনেশ্বরে যদি বিশ্বকাপ জিতেও এই প্লেয়াররা কলকাতায় আসতেন তা হলেও পরিস্থিতির কোনও বদ‌ল হত না নিশ্চিত। প্রতিবছর শতাব্দী প্রাচীন বেটন কাপ খেলতে আসে ইন্ডিয়ান অয়েল কপোর্রেশন। বাকি দল কখনও আসে কখনও বাদ যায়। এ বার যেমন পাওয়া গেল ভারত পেট্রোলিয়ামকে ফাইনালিস্ট হিসেবে। সেই দলেও রয়েছেন চার জন্য বিশ্বকাপার। ইন্ডিয়ান অয়েলে রয়েছেন আরও চার জন। রবিবার ফাইনাল খেলল দুই দল।

নির্ধারিত সময়ে ম্যাচ ৩-৩ ড্র হওয়ার পর শুট-আউটে ৪-২-এ বেটন কাপ জিতে নিল ইন্ডিয়ান অয়েল। নির্ধারিত সময়ে ইন্ডিয়ান অয়েলের হয়ে দুটো গোল করেছিলেন গুরজিন্দর কুমার ও একটি গোল করেন আর্মান কুরেশি। ভারত পেট্রোলিয়ামের হয়ে জোড়া গোল করেন হরমনপ্রীত সিং। একটি গোল অর্জুন শর্মার।

যদিও বিরতিতে ২-০ গোলে এগিয়ে ছিল ভারত পেট্রোলিয়ামই। কিন্তু বিরতি থেকে ফিরে পর পর গোল করে ৩-২এ এগিয়ে যায় আইওসিএল। শেষবেলায় আরও একটি গোল করে সমতায় ফেরে বিপিসিএল। কিন্তু শুট-আউটে বাজিমাত সেই ইন্ডিয়ান অয়েলের। পুরো দলটাই প্রাক্তন অলিম্পিয়ানে ভর্তি। তার মধ্যে যোগ দিয়েছেন বর্তমানের বিশ্বকাপাররা। শক্তি একটু হলেও যে তাঁদের বেশি হবে সেটাই স্বাভাবিক।

সাইয়ের একমাত্র টার্ফ দীর্ঘদিন পর বদলেছে। যেখানে সাধারণ মানুষের ঢোকার অনুমতি নেই। থাকলেও কতজন আসত খেলা দেখতে তা প্রমান সাপেক্ষ। খেলার কলকাতায় যে কেন হকির ঠাই নেই সেই প্রশ্নের উত্তরও মেলে না। নাকি হকি সংস্থার গা-ছাড়া ভাব এর জন্য দায়ী?

জাতীয় দলের হয়ে দিনের পর দিন গোলের নিচে দাঁড়িয়েছেন। অলিম্পিয়ান দেবেশ চৌহান এখন ইন্ডিয়ান অয়েল দলের ম্যানেজার। প্রয়োজন হলে গোলের নিচে এখনও দাঁড়িয়ে পড়ে‌ন। সেই দেবেশ কলকাতার হকি দেখে আফশোস করছিলেন। বলছিলেন, ‘‘একটা সময় ছিল কলকাতা থেকে প্লেয়ার উঠত। প্রচুর মানুষ খেলা দেখতে আসত ময়দানে। হাড্ডাহাড্ডি লড়াই হত। সব কেমন হারিয়ে গিয়েছে। এতদিন ধরে আসছি একটাই স্বপ্ন নিয়ে, আবার সেই দৃশ্য দেখা যাবে কলকাতার হকিতে। কিন্তু আমি স্বপ্ন দেখতে দেখতে প্লেয়ার থেকে ম্যানেজার হয়ে গেলাম এখানে কোনও পরিবতর্ন হল না।''

প্রতিবেশী রাজ্য ওড়িশা যেখানে ভারতীয় হকির ধারক ও বাহক হয়ে উঠেছে সেখানে তার এক ছিটেফোটা আঁচও  লাগেনি বাংলার বুকে। যে ওড়িশা গোটা একটা বিশ্বকাপ আয়োজন করে ফেলতে পারে। যে ওড়িশা পুরো ভারতীয় দলের স্পনসর হয়ে উঠতে পারে। তাঁকে দেখেও তো কিছু শেখা উচিত। এই প্রজন্ম হকির বাংলাকে দেখতে পারল না এটাই হয়তো খারাপ লাগা দেবেশদের।

Comments
হাইলাইট
  • ২০১৮ বেটন কাপ চ্যাম্পিয়ন ইন্ডিয়ান অয়েল কপোর্রেশন
  • ভারতীয় হকির নানান সমস্যার মধ্যেও প্রশ্ন ওঠে কলকাতার হকি নিয়ে
  • ওড়িশাকে দেখে কি শিখবে বাংলা
সম্পর্কিত খবর
FIH Olympic Qualifiers: ভারতের পুরুষ দলকে মুখোমুখি হতে হবে রাশিয়ার
FIH Olympic Qualifiers: ভারতের পুরুষ দলকে মুখোমুখি হতে হবে রাশিয়ার
‘‘বাবার জন্য ‘ভারতরত্ন’ ভিক্ষা করব না’’: Dhyan Chand-এর ছেলে অশোক কুমার
‘‘বাবার জন্য ‘ভারতরত্ন’ ভিক্ষা করব না’’: Dhyan Chand-এর ছেলে অশোক কুমার
National Sports Day: বৃহস্পতিবার জাতীয় ক্রীড়া দিবস
National Sports Day: বৃহস্পতিবার জাতীয় ক্রীড়া দিবস
নিউজিল্যান্ডকে ৫-০ গোলে চূর্ণ করে Olympic Test Event জিতল ভারতীয় হকি দল
নিউজিল্যান্ডকে ৫-০ গোলে চূর্ণ করে Olympic Test Event জিতল ভারতীয় হকি দল
দেশের হয়ে খেলতে গিয়ে বাবার শেষকৃত্যে যোগ দেওয়া হল না মেয়ের
দেশের হয়ে খেলতে গিয়ে বাবার শেষকৃত্যে যোগ দেওয়া হল না মেয়ের
Advertisement