ভারতীয় ক্রীড়া রাজত্বে হকি কেন দুয়োরানি, প্রশ্ন দীপক ঠাকুরের

Updated: 26 December 2018 01:42 IST

এই মুহূর্তে কলকাতায় চলছে শতাব্দী প্রাচীন বেটন কাপ। সেখানেই খেলতে এসেছেন সদ্য বিশ্বকাপ খেলা একঝাঁক মুখ।

Beighton Cup: Ex-Olympian Deepak Thakur questioned for the system of India Hockey
ইন্ডিয়ান অয়েলে দলে কখনও কোচের ভূমিকায় তো কখনও প্লেয়ার দীপক ঠাকুর (বাঁ দিক থেকে দ্বিতীয়) বিশ্বকাপারদের সঙ্গে © নিজস্ব চিত্র

কলকাতা:

ভারতে ক্রিকেট আর অন্য খেলার মধ্যে কত না ফারাক! বিভিন্ন পরিসরে বার বার শুনতে হয় এ কথা। কিন্তু, দর্শক সংখ্যার হিসেবের বাইরেও কথাটা যে অনেক দূর পর্যন্ত বিস্তৃত, তা কে জানত! জানার পর কোটি কোটি টাকা ক্রিকেটে ওড়ানোর দেশে অন্যান্য খেলার জন্য খারাপ লাগাটা বেড়ে যায় কয়েক গুণ। বৈপরীত্যটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়, কোথায় দাঁড়িয়ে রয়েছে ভারতীয় ক্রীড়া জগৎ। মঙ্গলবার বেটন কাপের মঞ্চ থেকে সেই অভিযোগটা আবারও শুনিয়ে দিলেন অলিম্পিয়ান দীপক ঠাকুর। আর মাথা নিচু করেই সেটা শুনলেন সদ্য বিশ্বকাপ খেলে আসা ভারতীয় হকির একঝাঁক প্রতিভা। এ রকম কত কথাই তো অতীতে শুনিয়ে হকির হত্তা-কত্তা-বিধাতাদের চক্ষুশূল হয়েছেন দীপক। মনে মনে ওই প্রতিভারা নিশ্চয়ই ভাবছিলেন, অন্যায়ের প্রতিবাদে কেউ তো মুখ খুলতে পারেন! তাদের পক্ষে তো এখন সে সব করা সম্ভব নয়!
কলকাতায় স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া (সাই)-য় বসেছে শতাব্দী প্রাচীন বেটন কাপ হকির আসর। সেখানেই নিজেদের অফিস দলের হয়ে খেলতে এসেছেন আট জন বর্তমান বিশ্বকাপার। সদ্য ভুবনেশ্বরে শেষ হয়েছে হকি বিশ্বকাপ। পদক আসেনি। কিন্তু শেষ পর্যন্ত হাল ছাড়েনি এই ছেলেরা। চোখটা বন্ধ করে এক বার ভাবুন তো, বিরাট কোহলি, এমএস ধোনি এমনকি সৌরভ গঙ্গোপাধ্যায়রা অফিস দলের হয়ে সাইয়ের এই ছোট্ট মাঠে খেলছেন। দুঃস্বপ্নেও কেউ ভাবতে পারবেন না! 
কিন্তু ওঁরা নির্দ্বিধায় খেলে যান। জাতীয় দলের জার্সি খুলে সঙ্গে সঙ্গে গায়ে চাপাতে হয় অফিস দলের জার্সি। না চাপিয়ে যে উপায়ও নেই। বাঁচতে হবে, খেতে হবে, টিকে থাকতে হবে এই হকিতে। হকিকেই যে পেশা করেছেন তাঁর! কিন্তু হকি ইন্ডিয়া কী করছে দেশের হয়ে খেলা প্লেয়ারদের জন্য? প্রশ্নটা শুনলে মাথা নিচু করেই থাকেন দেশের ভবিষ্যৎরা। একা প্রশ্ন তোলেন অলিম্পিয়ান দীপক ঠাকুর। বলেন, ‘‘ওদের কাছে জানতে চান দেশের হয়ে খেলে কী পেয়েছে? একটা টাকাও ওদের হাতে কেউ তুলে দেয়নি। দেশ-বিদেশে খেলাতে নিয়ে গিয়ে দু'বেলার রুটি তো পোষ্যদেরও জোটে!''
সত্যিই কি দেশের হয়ে হকি খেলে কোনও টাকা পাওয়া যায় না? জুনিয়র বিশ্বকাপ খেলা একঝাঁক প্লেয়ার ছিলেন এ বার সিনিয়র বিশ্বকাপ দলে। সকলেই এক বাক্যে মাথা নাড়লেন। মানে, ‘না'। ‘কখনও পাইনি'। জুনিয়র বিশ্বকাপ জিতেও কোনও টাকা পাননি ভারতীয় দলের প্লেয়াররা! এটা একটা অবাক করা তথ্য তো বটেই! হকি ইন্ডিয়ার তরফে প্লেয়ারদের সাফল্যকেও কুর্নিশ জানানোর চেষ্টা করা হয়নি। যেন এটাই ওদের কাজ, ওরা করছে। একদমই ঠিক। এটাই ওদের কাজ। কিন্তু হকি ইন্ডিয়ার দায়িত্ব কোথায় গেল?
দীপক ঠাকুর, এক সময় দেশের হয়ে অলিম্পিক্সও খেলেছেন। বার বার প্রতিবাদ করেছেন হকি ইন্ডিয়ার কাজের বিরুদ্ধে। লাভ হয়নি।  এ দিনও বর্তমান প্রজন্মের পাশে দাঁড়িয়ে হকির স্বার্থেই নতুন করে প্রশ্ন তুললেন দীপক— ‘‘কেন দেশের হয়ে খেলা প্লেয়ারদের জন্য সেন্ট্রাল চুক্তি থাকবে না? কেন দেশের হয়ে খেলে প্লেয়াররা কোনও টাকা পাবে না? কেন দু'বেলার খাবার দিয়েই ছেড়ে দেওয়া হবে?''
প্রশ্নগুলো সত্যি। ক্রিকেটে কোটি কোটি টাকার খেলা তো সব সময়ই দেখা যায়। জানা যায় কার সঙ্গে কত টাকার চুক্তি করছে বিসিসিআই। ফুটবলেও সুনীল ছেত্রীরা দেশের হয়ে খেলে টাকা পান। কিন্তু সমস্ত হকি প্লেয়ারদের চাকরি করতে হয় কেন? কেন অফিসের হয়ে নিয়মিত খেলতে হয়? অফিস করতে হয় কেন? প্রশ্নগুলো ভাবাতে বাধ্য!
দেশের এক সময়ের জাতীয় খেলা হকি। দেশকে অলিম্পিক্স, এশিয়ান গেমসের আসরে প্রচুর সাফল্য এনে দিয়েছে। তাদের কেন এই অবস্থা? এ বার মনে হয় হকি ইন্ডিয়ার একছত্র আধিপত্তে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের হস্তক্ষেপ করার সময় এসেছে। ভাবার সময় এসেছে তাঁরাও দেশের হয়েই খেলে। পদক জিতলেও তো অন্তত তাঁদের হাতে কিছু তুলে দেওয়া যায়!
ক্রিকেটকে সুয়োরানি করে বাকি খেলাগুলোকে দুয়োরানি করে রাখার এই প্রবণতা কবে ঘুচবে ভারতীয় ক্রীড়াজগতে? দীপকের মতো প্রশ্নটা অনেকেরই।

Comments
হাইলাইট
  • সদ্য ভুবনেশ্বরে শেষ হয়েছে হকি বিশ্বকাপ
  • দীপক ঠাকুর, এক সময় দেশের হয়ে অলিম্পিক্স খেলেছেন
  • কলকাতায় এই মুহূর্তে চলছে হকি টুর্নামেন্ট বেটন কাপ
সম্পর্কিত খবর
FIH Olympic Qualifiers: ভারতের পুরুষ দলকে মুখোমুখি হতে হবে রাশিয়ার
FIH Olympic Qualifiers: ভারতের পুরুষ দলকে মুখোমুখি হতে হবে রাশিয়ার
‘‘বাবার জন্য ‘ভারতরত্ন’ ভিক্ষা করব না’’: Dhyan Chand-এর ছেলে অশোক কুমার
‘‘বাবার জন্য ‘ভারতরত্ন’ ভিক্ষা করব না’’: Dhyan Chand-এর ছেলে অশোক কুমার
National Sports Day: বৃহস্পতিবার জাতীয় ক্রীড়া দিবস
National Sports Day: বৃহস্পতিবার জাতীয় ক্রীড়া দিবস
নিউজিল্যান্ডকে ৫-০ গোলে চূর্ণ করে Olympic Test Event জিতল ভারতীয় হকি দল
নিউজিল্যান্ডকে ৫-০ গোলে চূর্ণ করে Olympic Test Event জিতল ভারতীয় হকি দল
দেশের হয়ে খেলতে গিয়ে বাবার শেষকৃত্যে যোগ দেওয়া হল না মেয়ের
দেশের হয়ে খেলতে গিয়ে বাবার শেষকৃত্যে যোগ দেওয়া হল না মেয়ের
Advertisement