এশিয়ান চ্যাম্পিয়নশিপ ট্রফির ফাইনালে ভারত, প্রতিপক্ষ পাকিস্তান

Updated: 28 October 2018 10:56 IST

গতবারের চ্যাম্পিয়ন ভারত সেমিফাইনালে জাপানকে ৩-২ গোলে হারিয়ে ফাইনালে পাকিস্তানের মুখোমুখি।

Asian Championship Hockey: India reached final to face Pakistan
কঠিন সেমিফাইনালে জাপানকে হারিয়ে ফাইনালে পাকিস্তানের মুখোমুখি ভারত © হকি ইন্ডিয়া

ক্রিকেটে ভারতের হারের দিন হকিতে জাপানকে হারিয়ে ফাইনালে পৌঁছে গেল আর এক ভারত। শনিবার রাতে এশিয়ান চ্যাম্পিয়নশিপ ট্রফি সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত ও জাপান।  গত বারের চ্যাম্পিয়ন ভারতের সামনে ছিল এশিয়ান গেমসে খারাপ পারফরমেন্সের ধাক্কা সামলে নিজেদের এশিয়ান চ্যাম্পিয়নশিপে প্রমাণ করার। এর পরই দেশের মাটিতে বিশ্বকাপ। এই জয় ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। প্রথম সেমিফাইনাল জিতে আগেই ফাইনালে পৌঁছে গিয়েছিল পাকিস্তান। ভারতের জন্যা তাই চ্যালেঞ্জটা যেন আরও বেড়ে গিয়েছিল। তাই শুরু থেকেই জাপানের বিরুদ্ধে ছিল হাড্ডাহাড্ডি লড়াই। শেষ পর্যন্ত ম্যাটের ফল ৩-২। অবশ্যই তা ভারতের পক্ষে।

রবিবার ভারতীয় সময় রাত ১০.৪০-এ মুখোমুখি হবে বিশ্ব হকির সব থেকে বড় দুই প্রতিদ্বন্দ্বি। তার আগে জাপান ও মালয়েশিয়া খেলতে তৃতীয় স্থানের জন্য। প্রথম সেমিফাইনালে পাকিস্তান মালয়েশিয়াকে শ্যুট-আউটে হারিয়ে দেয় ৩-১ গোলে। তার আগে ম্যাচ শেষ হয়েছিল ৪-৪ গোলে।

ভারতেরও ম্যাচ সেই দিকেই গড়াবে মনে হচ্ছিল একটা সময়। কিন্তু প্রথমার্ধেই ভারতকে এগিয়ে দেয় গুরজন্ত সিং। দুরন্ত ফিল্ড গোলে জাপান গোলকিপারকে ফাস্ট পোস্টে দাড় করিয়ে দ্বিতীয় পোস্ট দিয়ে গোল করে যান তিনি। কিন্তু এই গোল বেশিক্ষণ ধরে রাখতে পারেনি ভারতীয় রক্ষণ। পেনাল্টি কর্ণার থেকে জাপানকে সমতায় ফেরায় হিরোতাকা ওয়াকারু। প্রথর্মাধ শেষ হয় ১-১ গোলে।

৪৪ মিনিটে ভারতকে আবার এগিয়ে দেন চিংলেনসেনা। ৫৫ মিনিটে ৩-১ করেন দীলপ্রিত সিং। কিন্তু এক মিনিটের মধ্যেই পেনাল্টি কর্ণার থেকে ৩-২ করে দেন জাপানের হিরোতাকা জেনদানা।  ভারত রেফারেলেদের দাবি জানালে তা খারিজ হয়ে যায়। গোল দেওয়া হয় জাপানকে। এর পর আর কেউই গোল করতে পারেননি। জাপানকে হারিয়ে ফাইনালে চলে যায় ভারত।

এ দিন প্রথম থেকেই ম্যাচের উপর কতৃত্ব করছিল ভারত। যে কারণে বল পজেশনেও জাপানের থেকে অনেকটা এগিয়েই শেষ করে তারা। ভারত প্রথম সুয়োগ পায় ম্যাচের ১০ মিনিটে। যখন গুরজন্তের রিভার্স শট আটকে দেন গোলকিপার। প্রথম কোয়ার্টার শেষ হওয়ার ঠিক আগেই গোল নষ্ট করেন মনপ্রীত সিং। কিন্তু দ্বিতীয় কোয়ার্টারেই গোল তুলে নেন সেই গুরজন্ত।

ভারত যদিও প্রথম তিনটি পেনাল্টি কর্ণার কাজে লাগাতে পারেনি। কিন্তু ৪৪ মিনিটে পায়া পিসি কাজে লাগান চিংলেনসেনা। হরমনপ্রীতের গায়ে লেগে বল চলে যায় গোলে। রবিবার ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াই জিতে এশিয়ান গেমসের হতাশা ভুলতে চাইবে ভারতীয় দল। যদিও এই দলে অনেক নতুন মুখ। যাঁদের নিয়েই ভবিষ্যতের স্বপ্ন দেখছে ভারতীয় হকি।

Comments
হাইলাইট
  • সেমিফাইনালে ভারতীয় হকি দল হারিয়ে দিল জাপানকে
  • এশিআন গেমসে সোনা জয়ী দলের বিরুদ্ধে জয় তুলে নিল ভারত
  • রবিবার ফাইনালে ভারত খেলতে নামবে পাকিস্তানের বিরুদ্ধে
সম্পর্কিত খবর
FIH Olympic Qualifiers: ভারতের পুরুষ দলকে মুখোমুখি হতে হবে রাশিয়ার
FIH Olympic Qualifiers: ভারতের পুরুষ দলকে মুখোমুখি হতে হবে রাশিয়ার
নিউজিল্যান্ডকে ৫-০ গোলে চূর্ণ করে Olympic Test Event জিতল ভারতীয় হকি দল
নিউজিল্যান্ডকে ৫-০ গোলে চূর্ণ করে Olympic Test Event জিতল ভারতীয় হকি দল
ভারতীয় হকি দলের কোচের দায়িত্বে গ্রাহাম রিড
ভারতীয় হকি দলের কোচের দায়িত্বে গ্রাহাম রিড
এটাই সেরা পেনাল্টি শুট আউট গোল, দেখুন
এটাই সেরা পেনাল্টি শুট আউট গোল, দেখুন
আজলান শা কাপে পোল্যান্ডকে ১০ গোল দিল ভারত
আজলান শা কাপে পোল্যান্ডকে ১০ গোল দিল ভারত
Advertisement