মগজাস্ত্রেই বেলজিয়ামের অশ্বমেথের ঘোড়া রুখে ফাইনালে ফ্রান্স

Updated: 11 July 2018 02:08 IST

20 বছরের মধ্যে তিনবার বিশ্বকাপের ফাইনালে উঠল ফ্রান্স। 1998, 2006-এর পর 2018।

World Cup Semi Final: France In  World Cup Final After 12 years
ফাইনালে ফ্রান্স © এএফপি

ফ্রান্স (1) বেলজিয়াম (0)

20 বছরের মধ্যে তিনবার বিশ্বকাপের ফাইনালে উঠে ফুটবল বিশ্বে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করল ফ্রান্স। 1998, 2006-এর পর 2018। টুর্নামেন্টে ফেভারিট হিসেবে নেমে অঘটনের বিশ্বকাপের ফাইনালে উঠল আইফেল টাওয়ারের দেশ। পড়শী দেশ বেলজিয়ামের অশ্বমেধের ঘোড়াকে মাথা খাটিযে রুখে 1-0 গোলে জিতে আগামী রবিবার মস্কোয় ফাইনালে খেলতে নামছে ফরাসিরা। সেমিফাইনালে প্রথমার্ধে গোলশূন্য থাকার পর ম্যাচের 51 মিনিটে কর্নার থেকে বার্সেলোনার ডিফেন্ডার স্যামুয়েল উমতিতির হেড থেকে করা গোলটাই ফরাসিদের ফাইনালে নিয়ে গেল। মাথা খাটিয়ে গোল, মাথা দিয়ে গোল। দুভাবেই বেলজিয়াম বধ করল ফ্রান্স।  অন্যদিকে, 2016 সালে বেলজিয়ামের দায়িত্ব নেওয়ার পর রবার্তো মার্টিনেজ এই প্রথম হারলেন। 23 ম্যাচ পর থামল বেলজিয়ামের অশ্বমেধের ঘোড়া।  

মঙ্গলবার সেন্ট পিটার্সবার্গে বেলজিয়ামকে সব বিভাগে হারিয়েই ফাইনালে উঠল ফরাসিরা। ব্রাজিলের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে লোকাকু-হ্যাজার্ড প্রথমার্ধে ঝড় তুলে জোড়া গোল করে ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে রেখেছিলেন। 1998 বিশ্বকাপ জয়ী অধিনায়ক দিদিয়ের দেশঁ এবার কোচ হিসেবে মগজাস্ত্র প্রয়োগ করে প্রথমার্ধে হ্যাজার্ডদের দৌড় বুঝে যান। তারপর দ্বিতীয়ার্ধে ঝড় তুলে ম্যাচ করে নেন দেশঁরা।  

1-0 গোলে এগিয়ে যাওয়ার পরেও বেলজিয়ামকে নিয়ে ভয় ছিল ফরাসিদের। কারণ জাপানের বিরুদ্ধে প্রি কোয়ার্টারে 0-2 পিছিয়ে পড়েও 3-2 জিতেছিল রবার্তো মার্তিনেজের দল। কিন্তু বেলজিয়ামকে সেই জায়গাটাই দিলেন না দেঁশ। বেলজিয়াম গোলশোধের মরিয়া চেষ্টা করার সময় ডিফেন্স মজবুত রেখে, প্রতি আক্রমণে উঠে পাল্টা চাপে রেখে ফাইনালে উঠল ফ্রান্স। 1986 বিশ্বকাপের সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে হারের পর ফের শেষ চারেই শেষ হল চকলেটের দেশের বিশ্বজয়ের স্বপ্ন। বেলজিয়ামের সোনালী প্রজন্ম এবারও ব্যর্থ হল।     

দু বছর আগে নিজেদের দেশের মাটিতে আয়োজিত ইউরো কাপে জার্মানিকে 2-0 গোলে হারিয়ে ফাইনালে উঠেও খেতাব জিততে পারেনি ফ্রান্স। তার আগে 2006 বিশ্বকাপের ফাইনালে জিদানরা টাইব্রেকারে হেরে গিয়েছিলেন ইতালির কাছে।   এবার তেমনটা চাইবেন না ফরাসিরা। বুধবার, দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ড বনাম ক্রোয়েশিয়া সেমি ফাইনালের জয়ী দল খেলবে ফ্রান্সের বিরুদ্ধে। আজ  পোগবা, এমবাপেদের খেলা দেখে কমেন্টেটার পর্যন্ত সাফ বললেন, ফরাসিরা চ্যাম্পিয়ন হওয়ার মতই খেলছেন। 

একটা সময় ফরাসিদের নিয়ে কটাক্ষ করা হত, বিশ্বফুটবলে যত ভাল প্রতিভারই জন্ম দাও, তোমরা বিশ্বকাপ ফাইনালে খেলার যোগ্য নও। প্রথমবার বিশ্বকাপ ফাইনালে উঠতে ফ্রান্সের লেগে গিয়েছিল 68 বছর। আর জিদানরা বিশ্বকাপ জয়ের পর, এর মধ্যেই আরও দুবার ফাইনালে উঠে পড়ল ফরাসিরা। আইফেল টাওয়ারের দেশ এবার নিজেদের ফুটবলের দেশ বলে দাবি করতে পারে।  তবে আরও একটা ল্যাপ পর... 
 

Comments
সম্পর্কিত খবর
আম্বানিদের সঙ্গে রাশিয়ায় বিশ্বকাপের সেমিফাইনাল দেখলেন অমিতাভ বচ্চন
আম্বানিদের সঙ্গে রাশিয়ায় বিশ্বকাপের সেমিফাইনাল দেখলেন অমিতাভ বচ্চন
মগজাস্ত্রেই বেলজিয়ামের অশ্বমেথের ঘোড়া রুখে ফাইনালে ফ্রান্স
মগজাস্ত্রেই বেলজিয়ামের অশ্বমেথের ঘোড়া রুখে ফাইনালে ফ্রান্স
কাল ইংল্যান্ড-ক্রোয়েশিয়া সেমিফাইনাল ম্যাচে টাইব্রেকার দেখছেন বিশেষজ্ঞরা
কাল ইংল্যান্ড-ক্রোয়েশিয়া সেমিফাইনাল ম্যাচে টাইব্রেকার দেখছেন বিশেষজ্ঞরা
Advertisement