ফাইনালের আগে মদ্রিচদের যে পরামর্শ দিলেন ক্রোট কোচ, শুনলে বাহবা দেবেন

Updated: 15 July 2018 14:01 IST

ফিরে আসার শপথটা যে এভাবে ফাইনালে পরিণত হয়ে যাবে তা হয়তো ভাবতে পারেননি অতি বড় ক্রোট সমর্থকও।

This Is What Croatian Coach Says Before Mega Final
আজ কি পারবে ক্রোয়েশিয়া? © এএফপি

2014 বিশ্বকাপে গ্রুপ লিগ থেকেই বিদায় নিয়ে মাথা নিচু করে ব্রাজিল ছেড়েছিল ক্রোয়েশিয়া। কিন্তু সেই মাথা নিচু করে ফেরার মধ্যে ছিল ফিরে আসার একটা শপথ। ফিরে আসার শপথটা যে এভাবে ফাইনালে পরিণত হয়ে যাবে তা হয়তো ভাবতে পারেননি অতি বড় ক্রোট সমর্থকও। 2017 সালের অক্টোবরে যেদিন ক্রোয়েশিয়া জাতীয় দলের কোচের দায়িত্ব নিয়েছিলেন দালিচ সেদিন তাঁর কাছে প্রশ্ন উড়ে এসেছিল, 'আপনি কি ক্রোটদের রাশিয়া নিয়ে যেতে পারবেন?' অনেকটা হিন্দি সিনেমার ভিলেনের মত হাসি দেওয়া দিলিচ বলেছিলেন, না পারলে ছেড়ে দেবো। 42 লক্ষের ছোট দেশের সবাই আঁতকে উঠেছিলেন, ''লোকটা বলে কী রে! একবারও বলতে পারলেন না, আমি পারব!'' আসলে দালিচ এমনই একজন মানুষ। যিনি করে দেখানোর পর বলেন করলাম।

বিশ্বকাপের যোগ্যতা পর্বে ক্রোয়েশিয়ার গ্রুপে ছিল আইসল্যান্ড, ইউক্রেন, তুর্কির মত দেশ। গ্রুপ অফ ডেথ বলা চলে। দিলিচ দায়িত্ব নেওয়ার পরই ক্রোটদের ভাগ্য খোলে। গ্রুপ থেকে আইসল্যান্ড চ্যাম্পিয়ন হয়ে সরাসরি মূলপর্বে ওঠে আর দ্বিতীয় হয়ে ক্রোটরা ওঠেন প্লে অফে। প্লে অফে গ্রিসের বিরুদ্ধে ঘরের মাঠে প্রথম ম্যাচে 4-1 গোলে জিতে, তারপর অ্যাওয়ে ম্যাচে 1-1 গোলে জিতে মূলপর্বে ওঠে ক্রোয়েশিয়া। আর তারপর গ্রুপ লিগে আর্জেন্টিনার বিরুদ্ধে 3-0 গোলে জয় থেকে রূপকথা লিখে ফাইনালে ওঠা। ক্রোটদের কথা শুনলেই ফুটবল বিশ্ব চমকে যাচ্ছে। গতবার বিশ্বকাপে গ্রুপ লিগ থেকে বিদায় থেকে কোয়ালিফায়ার না করতে পাওয়ার আশঙ্কা। সব বাধা টপকেই ক্রোটরা আজ ফাইনালে। যে ম্যাচে কোচ দিলিচের তাঁকর  দলের ফুটবলারদের প্রতি পরমার্শ হল, ''ম্যাচ চলাকালীন বারবার বিশ্বকাপ ট্রফিটার কথা ভাববে না, বরং এটা ভাবো তোমরা এমন একটা ম্যাচ খেলতে নামছো যা গোটা দুনিয়া দেখছে। আর এটাই দুনিয়ার সেরা ম্যাচ।

শুধু উপভোগ করো।'' 20 বছর আগে ফ্রান্সের কাছে সেমিফাইনালে হেরেই শেষ হয়ে গিয়েছিল বিশ্বকাপের স্বপ্ন। সেদিন ক্রোটরা কেঁদেছিলেন, আজ ফ্রান্সকে কাঁদাতে চান দিলিচ। ইতিহাসের প্রথম দল হিসেবে নকআউট পর্বের তিন ম্যাচেই পিছিয়ে থেকেও জিতেছে ক্রোয়েশিয়া। দিলিচ আজও বলছেন, 90 মিনিটে জিততে পারলে ভাল না হলেও আরও 30 মিনিট কিংবা টাইব্রেকার হলেও আপত্তি নেই। আসলে গোল সামলাতে রয়েছে সুবাসিচের মত একজন কিপার। তাই ক্রোট কোচ দারুণরকম আত্মবিশ্বাসী। 

ক্রোয়েশিয়ার আজ সম্ভাব্য একাদশ (4-1-4-1) সুবাসিচ, স্ট্রিনিচ, ভিদা, ব্রোজোভিচ, লভরেন, ভেরসালিকো, পেরিসিচ, রাকিতিচ, মান্দজুকিচ, মদ্রিচ, রেবিচ।। 

Comments
সম্পর্কিত খবর
পল পোগবার বিশ্বকাপ ফাইনালের বুট বিক্রি হল ৩০ হাজার ইউরোতে
পল পোগবার বিশ্বকাপ ফাইনালের বুট বিক্রি হল ৩০ হাজার ইউরোতে
১০ বছর পর ব্যালন ডি’ওর-এ লেখা হল অন্য নাম
১০ বছর পর ব্যালন ডি’ওর-এ লেখা হল অন্য নাম
10 বছর পর মেসি-রোনাল্ডোর বাইরে কেউ জিতলেন ফিফার বর্ষসেরা পুরস্কার
10 বছর পর মেসি-রোনাল্ডোর বাইরে কেউ জিতলেন ফিফার বর্ষসেরা পুরস্কার
বিশ্বকাপের রানার্স ক্রোয়েশিয়াকে আধ ডজন গোলে হারাল স্পেন
বিশ্বকাপের রানার্স ক্রোয়েশিয়াকে আধ ডজন গোলে হারাল স্পেন
11 বছর পর ফিফার বর্ষসেরা তালিকায় নেই মেসি
11 বছর পর ফিফার বর্ষসেরা তালিকায় নেই মেসি
Advertisement