মোহনবাগান বনাম ইস্টবেঙ্গল: কোচ বদলেও ভাগ্য বদলালো না বাগানের, সেখানেই ফুল ফোটাল ইস্টবেঙ্গল

Updated: 28 January 2019 07:38 IST

এই একটা ডার্বি যে কত কিছু বদলে দিতে পারে দুই ক্লাবের সেটা বার বার প্রমাণ হয়। প্রথম ডার্বি জিতে আই লিগের দৌঁড়ে ফিরে এসেছিল ইস্টবেঙ্গল

Mohun Bagaan Vs East Bengal, I League 2018-19: East Bengal Beat Mohun Bagan By 2-0
পর পর ডার্বি জয় ইস্টবেঙ্গলের © ফেসবুক

কলকাতা:

মোহনবাগান ০ ইস্টবেঙ্গল ২ (কোলাডো, জবি)

কোচ বদলেও আই লিগ ডার্বির ভাগ্য বদলাল না মোহনবাগানের। প্রথম লেগে শঙ্করলালের কোচিংয়ে হারতে হয়েছিল, ফিরতি লেগে শুধু কোচের নামটাই বদলাল। ফল বদলাল না। আবার হার,  এবার ২-০ গোলে। জবি জাস্টিন গোল করলেন আবার করালেনও। তিনিই ম্যাচের সেরা। আই লিগে আট গোল হয়ে গেল তাঁর। আই লিগের প্রথম ডার্বি জিতে নিয়েছিল ইস্টবেঙ্গল। দ্বিতীয় ডার্বিও লেখা থাকল ইস্টবেঙ্গলেরই নামে। পৌঁছে আই লিগের অনেকটা কাছে। এটাই এখন ধরে রাখা ইস্টবেঙ্গলের জন্য সব থেকে বড় চ্যালেঞ্জ। 

এই একটা ডার্বি যে কত কিছু বদলে দিতে পারে দুই ক্লাবের সেটা বার বার প্রমাণ হয়। প্রথম ডার্বি জিতে আই লিগের দৌঁড়ে ফিরে এসেছিল ইস্টবেঙ্গল। আর হার মোহনবাগানকে অনেকটা পিছিয়ে দিয়েছিল। ডার্বি জিতে গেলে হয়তো তৎকালীন কোচ শঙ্করলালকে চাকরিটাও ছাড়তে হত না। এটাই ডার্বির মহিমা। এখন মোহনবাগানের কোচের দায়িত্বে ইস্টবেঙ্গলের প্রাক্তন কোচ খালিদ জামিল। তিনি দায়িত্ব নিতেই ঘরের মাঠে জয়ে ফিরেছে মোহনবাগান। কিন্তু আসল ভাগ্য পরীক্ষা তো এই ডার্বিতেই। যেটা জিতে নিতে পারলে ট্রফির কথা ভুলে যায় সমর্থক থেকে কর্মকর্তা সকলেই। তবে ডার্বি ভাগ্যটা যে এ বার মোহনবাগানের সহায় ছিল না তা আবারও প্রমাণ হয়ে গেল।

দুই দলই শুরু থেকে কিছুটা ছন্নছাড়া ছিল। বার বার গোলের কাছে পৌঁছে গিয়েও খেই হারাচ্ছিল ইস্টবেঙ্গল, মোহনবাগান। তার মধ্যেই গোলের মুখ খুলে ফেলল ইস্টবেঙ্গল। মোহনবাগান রক্ষণের ভুল বোঝাবুঝির সুযোগটা দারুণভাবে নিলেন জবি আর কোলাডো। ডানদিক থেকে ক্রস বাড়িয়েছিলেন জবি। সেই বল ধরে গুরজিন্দরকে কাটিয়ে বল গোলে ঠেলেন কোলাডো। ৩৫ মিনিটে ১-০ গোলে এগিয়ে যায় ইস্টবেঙ্গল। 

দ্বিতীয়ার্ধের শুরুতে খেলায় ফেরার চেষ্টায় প্রথম থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে শুরু করে মোহনবাগান, যার ফল ৫১ মিনিটেই গোলের মুখ খুলে ফেলেছিল সুবজ-মেরুন ব্রিগেড। দীপান্দা ডিকার হেড ক্রসবারে লেগে ফিরলে জটলার মধ্যে থেকে সেই বলই গোলে পাঠান ড্যারেন কালদেইরা। বাতিল হয় সেই গোল। গোল বাতিলের কারণ নিয়ে যদিও সংশয় রয়েছে। প্রথম ডার্বিতে রেফারির বিরুদ্ধে অভিযোগ করেছিল মোহনবাগান। এ বারও না জিততে পারলে এই গোল বাতিল নিয়ে রেফারির দিকে আঙুল উঠবে নিশ্চিত। 

93pvqpvo

রবিবার আই লিগের দ্বিতীয় ডার্বি হালকা উত্তেজনায় বার কয়েক থামাতে বাধ্য হলেন রেফারি। এটা কখনও মাঠের মধ্যের প্লেয়ারদের ঝামেলা তো কখনও কোচের সঙ্গে লাইন্সম্যানের কথা কাটাকাটি। কখনও আবার রিজার্ভ বেঞ্চের প্লেয়ারের ঝামেলায় জড়িয়ে পড়া।  তার মধ্যেই জয়ের ঝান্ডা ওড়াল ইস্টবেঙ্গল। 

দ্বিতীয় গোলটি এল জবি জাস্টিনের পা থেকে। লালরিনডিকা রালতের মাপা কর্ণার থেকে ছোট্ট লাফিয়ে জবি জাস্টিনের হেড। জবির সামনে ছিলেন দীপান্দা ডিকা। তাঁর মাথার উপর দিয়েই জবির হেড চলে যায় গোলে দ্বিতীয় পোস্টের গা ঘেঁষে। মোহনবাগান গোলকিপার শিলটন পাল তখন প্রথম পোস্টে দাঁড়িয়ে। কিছুই করার ছিল না। আর এখানেই শেষ হয়ে গেল খেলা। এখান থেকে ফেরাটা সম্ভব ছিল না মোহনবাগানের। পুরো ম্যাচে সেই লড়াইটাই খুঁজে পাওয়া গেল না। ব্যর্থতার দায় যে শঙ্করলালের ছিল না তা কিন্তু প্রমাণ হয়ে গেল।

জিতে লিগ তালিকার তিন নম্বরে উঠে এল ইস্টবেঙ্গল। মোহনবাগান থেকে গেল ছ'নম্বরেই।
মোহনবাগান: শিলটন পাল, কিংসলে অবুনেমে, গুরজিন্দর কুমার, অভিষেক অম্বেকর (অরিজিৎ বাগুই), লালচোয়ামকিমা, ইউতা কিনোয়াকি, ড্যারেন ডমিনিক কালদেইরা (তীর্থঙ্কর সরকার), ওমর নবিল রশাদ, পিন্টু মাহাত (শেখ ফৈয়াজ), সনি নর্ডি, দীপান্দা ডিকা।

ইস্টবেঙ্গল: রক্ষিত দাগার, জনি অ্যাকস্টা, বোরহা গোমেজ পেরেজ, কমলপ্রিত সিং, লালরামচুলোভা, স্যান্টোস কোলাডো, অ্যান্তোনিও দোভাল রডরিগেজ (এনরিকে এসকুয়েদা), কাসিম আইদারা, লালডানমাউইয়া রালতে (ব্রেন্ডন ফার্নান্ডেজ), লালরিনডিকা রালতে, জবি জাস্টিন।

Comments
সম্পর্কিত খবর
রোনাল্ডোর আগুনে হ্যাটট্রিক, দুরন্ত জয় পর্তুগালের
রোনাল্ডোর আগুনে হ্যাটট্রিক, দুরন্ত জয় পর্তুগালের
FIFA World Cup Qualifiers: অতিরিক্ত সময়ের গোলে এক পয়েন্ট ভারতের
FIFA World Cup Qualifiers: অতিরিক্ত সময়ের গোলে এক পয়েন্ট ভারতের
চেলসি তারকা উইলিয়ানের সাক্ষাৎকার নিয়ে বিশ্রীভাবে ট্রোল হলেন অর্জুন কাপুর
চেলসি তারকা উইলিয়ানের সাক্ষাৎকার নিয়ে বিশ্রীভাবে ট্রোল হলেন অর্জুন কাপুর
প্রয়াত মোহনবাগান ক্লাবের প্রাক্তন সচিব Anjan Mitra
প্রয়াত মোহনবাগান ক্লাবের প্রাক্তন সচিব Anjan Mitra
Champions League: পরিবর্তন করায় কেন রেগে গিয়েছিলেন রোনাল্ডো
Champions League: পরিবর্তন করায় কেন রেগে গিয়েছিলেন রোনাল্ডো
Advertisement