11 বছর পর ফিফার বর্ষসেরা তালিকায় নেই মেসি

Updated: 04 September 2018 00:00 IST

2010 ফিফার বর্ষসেরা চূড়ান্ত তালিকায় প্রথম তিনে রোনাল্ডো ছিলেন না।

Messi fails to make FIFA Player of Year shortlist for first time in 11 years
রোনাল্ডোর সঙ্গে বর্ষসেরার লড়াইয়ে মদ্রিচ, সালহা © ইনস্টাগ্রাম

লিওনেল মেসি মুকুটহীন। ফিফার বর্ষসেরা চূড়ান্ত তিনের তালিকায় বার্সেলোনার আর্জেন্টিনার তারকা মেসির নাম নেই। এবার ফিফার বর্ষসেরা লড়াইয়ে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে রিয়াল মাদ্রিদের ক্রোট মিডফিল্ডার ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ, আর লিভারপুলের ইজিপ্টিয়ান স্ট্রাইকার মহম্মদ সালহা। পাঁচবার ফিফার বর্ষসেরা ফুটবলার মেসি এবার সেরা তিনে ঠাঁই পেলেন না। ফিফা বিশ্বকাপে আর্জেন্টিনাকে প্রি কোয়ার্টার ফাইনালের গণ্ডি টপকাতে ব্যর্থ হওয়া ও বার্সেলোনাকে চ্যাম্পিয়ন্স লিগে বেশিদূর নিয়ে যেতে না পারায় মেসিহীন হচ্ছে এবারের ফিফার বর্ষসেরা অনুষ্ঠান। আট বছর পর ফিফার বর্ষসেরা লড়াইয়ে মেসি বনাম রোনাল্ডো হচ্ছে না। 2010 ফিফার বর্ষসেরা চূড়ান্ত তালিকায় প্রথম তিনে রোনাল্ডো ছিলেন না। সেবার মেসির সঙ্গে লড়াইয়ে ছিলেন তাঁর ক্লাবের দুই সতীর্থ ইনিয়েস্তা ও জাভি। মেসি সেবার বর্ষসেরা হয়েছিলেন।

2007 সাল থেকে প্রতিবার নিয়ম করে ব্যালন ডি অর-এ চূড়ান্ত মনোনয়নে থেকে আসছেন মেসি। তার মধ্যে 2007, 2009 2010, 2011, 2012, 2015 সালে ফিফার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন মেসি। সম্প্রতি উয়েফার সেরা তিন ফুটবলারের পুরস্কারের মনোনয়নেও জায়গা পাননিমেসি। জুলাই 2017 থেকে জুলাই 2018 পর্যন্ত সময়ে ফুটবল বিশ্ব মাতানো ফুটবালরদের নিয়েই ঘোষণা করা হয়েছে সেরাদের এই চূড়ান্ত তিনের তালিকা। যেখানে তিন সেরা ফুটবলারের পাশাপাশি তিন সেরা গোলকিপারের নামও ঘোষণা করা হয়েছে। সেরা তিন গোলকিপারদের তালিকায় জায়গা পেয়েছেন বিশ্বকাপে চোখধাঁধানো পারফরম্যান্স করা  গোলকিপার ক্যাসপার স্মাইকেল, ফ্রান্সের বিশ্বকাপ জয়ী অধিনায়ক ও গোলরক্ষক হুগো লরিস এবং বেলজিয়ামের থিবো কুর্তোয়া। বর্ষসেরা সেরা কোচের তালিকায় বিশ্বকাপ ফরাসি দেঁশর সঙ্গে আছেন চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন করানো জিদান ও বিশ্বকাপে রানার্স ক্রোয়েশিয়ার কোচ দালিচ।

এবার সবচেয়ে বড় প্রশ্ন বর্ষসেরা লড়াইয়ে যে তিনজন-  10 বছর পর মেসি,রোনাল্ডোর বাইরে কেউ বর্ষসেরা হতে পারবেন কি! 2007 সালে ফিফার বর্ষসেরা ফুটবলার হন ব্রাজিলের কাকা। তারপর থেকে মেসি অথবা রোনাল্ডোর মধ্যেই ঘোরাফেরা করেছে ফিফার বর্ষসেরার পুরস্কার। এবার রোনাল্ডোর থেকে বিশ্বকাপের ফাইনালে খেলা ও চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন করানো ক্রোয়েশিয়ার মদ্রিচের সম্ভাবনা উজ্জ্বল মনে করা হচ্ছে। কারণ চ্যাম্পিয়ন্স লিগে সফল হলেও রোনাল্ডো বিশ্বকাপে ব্যর্থ হন। সেখানে বিশ্বকাপে ক্রোয়েশিয়ার অধিনায়ক দুটোতেই সফল। তিন জনের লড়াইয়ে ডার্ক হর্স ইজিপ্টের মহম্মদ সালহা। সালহা লিভারপুলের হয়ে দারুণ সফল হন।     

Comments
হাইলাইট
  • মেসি ও রোনাল্ডো পাঁচবার করে ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন
  • বর্ষসেরা গোলকিপারদের তালিকায় লরিস, কুর্তোয়ার সঙ্গে স্মাইকেল
  • সেরা কোচের তালিকায় জিদান, দেঁশ, দালিচ
সম্পর্কিত খবর
রোনাল্ডোর আগুনে হ্যাটট্রিক, দুরন্ত জয় পর্তুগালের
রোনাল্ডোর আগুনে হ্যাটট্রিক, দুরন্ত জয় পর্তুগালের
Champions League: পরিবর্তন করায় কেন রেগে গিয়েছিলেন রোনাল্ডো
Champions League: পরিবর্তন করায় কেন রেগে গিয়েছিলেন রোনাল্ডো
Champions League: দুরন্ত জয় জুভেন্তাসের, গোল পেলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো
Champions League: দুরন্ত জয় জুভেন্তাসের, গোল পেলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো
মেসির চেয়ে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকেই বেশি পছন্দ করি: বিরাট কোহলি
মেসির চেয়ে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকেই বেশি পছন্দ করি: বিরাট কোহলি
FIFA Award 2019: দেখে নিন ফিফা সেরাদের তালিকা
FIFA Award 2019: দেখে নিন ফিফা সেরাদের তালিকা
Advertisement