আইএসএল ২০১৮-১৯: এফসি গোয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন বেঙ্গালুরু এফসি

Updated: 18 March 2019 12:19 IST

দুই দলই পুরো ম্যাচে অল্প-বিস্তর সুযোগ পেয়েছে কিন্তু মানসিকভাবে এতটাই রক্ষ্মনাত্মক হয়ে পড়েছিল যে নিশ্চিত গোলের সুযোগ তেমনভাবে আসেনি।

ISL 2018-19: 5 Years Old Tournament Get New Champion As Bengaluru FC
১১৭ মিনিটে গোল করে বেঙ্গালুরুকে চ্যাম্পিয়ন করেন রাহুল ভেকে © টুইটার

মুম্বই ফুটবল এরিনায় রবিবার ফুটবলপ্রেমীরা ভিড় জমিয়েছিলেন নতুন চ্যাম্পিয়নের লক্ষ্যেই। এই নিয়ে দ্বিতীয় বছর ISL খেলল Bengaluru FC। আর তাতেই বাজিমাত তাদের। ২০১৩ সালে ভারতীয় ফুটবলের মূল মঞ্চে পা দিয়েই চমকে দিয়েছিল Sunil Chetri-দের ক্লাব। দুটো I League, দুটো Federation Cup-এর পর এ বার প্রথম ISL।গত বছরই আই লিগ থেকে ISL-এ এসেছিল বেঙ্গালুরু। প্রথম বছর ফাইনালে পৌঁছেও চেন্নাইয়ানের কাছে হেরে চ্যাম্পিয়ন হওয়া হয়নি। এ বার তা সুদে আসলে তুলে নিল Bengaluru FC। অতিরিক্ত সময়ে গোল করে দলকে জয় এনে দিলেন Rahul Bheke।

যদিও শুরু থেকেই লড়াই ছিল হাড্ডাহাড্ডি। কেউ কাউকে জমি ছাড়েছি ৯০ মিনিট পর্যন্ত। ম্যাচ পৌঁছে গিয়েছিল অতিরিক্ত সময়ে। আর সেখানেই বাজিমাত রাহুল ভেকের।  ১১৭ মিনিটে কর্নার থেকে হেডে গোল করে গেলেন তিনি। অতিরিক্ত সময়ের প্রথমার্ধে ১০ জনে হয়ে গিয়েছিল এফসি গোয়া। তারই সুযোগ দারুণভাবে তুলে নিল সুযোগ সন্ধানী বেঙ্গালুরু। এটাই প্রথম দল যারা আই লিগ ও আইএসএল দুটোই জিতল।

সুপার কাপ খেলবে না ইস্টবেঙ্গল-মোহনবাগানসহ সাত আই লিগ ক্লাব

প্রথমার্ধের খেলা শেষ হয়েছিল গোলশূন্য ভাবেই। এফসি গোয়া এতটাই রক্ষণাত্মক ছিল যে একটা সময় মনে হয়েছিল ম্যাচ চলে যাবে টাইব্রেকারে। কিন্তু অতিরিক্ত রক্ষ্মনাত্মক হওয়ারই খেসারত দিতে হল সমুদ্রপাড়ের দলকে। কিন্তু দিমাস দেলগাদোর কর্নার থেকে নবীন কুমারকে ছাপিয়ে গেল রাহুল ভেকের হেড। এখান থেকে ফেরাটা প্রায় অসম্ভই ছিল। পারেওনি গোয়া। যার ফলে নতুন চ্যাম্পিয়ন পেল আইএসএল।

ভারতে এ বার অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ

দুই দলই পুরো ম্যাচে অল্প-বিস্তর সুযোগ পেয়েছে কিন্তু মানসিকভাবে এতটাই রক্ষ্মনাত্মক হয়ে পড়েছিল যে নিশ্চিত গোলের সুযোগ তেমনভাবে আসেনি। কখনও সেই আক্রমণ চলে গিয়েছে ক্রসবারের উপর দিয়ে তো কখনও পোস্টের গা ঘেষে আবার কখনও তা জমা হয়েছে গোলকিপাররে হাতে।

প্রথমার্ধে বেশ কিছু সুযোগ পেয়েছিল গোয়া। আন্ত, ব্রেন্ডন, জ্যাকিচাঁদরা সেই সুযোগ কাজে লাগাতে ব্যর্থ। বেঙ্গালুরু অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধে আরও একটি সুযোগ পেয়েছিল কিন্তু নিশু কুমারের ক্রস মিকু গোলে পাঠানোর আগেই তা কর্নারের বিনিময়ে ক্লিয়ার করে দেয় প্রতিপক্ষের রক্ষণ।

Comments
হাইলাইট
  • নির্ধারিত সময়ের খেলা শেষ হয়েছিল গোলশূন্য ভাবে
  • অতিরিক্ত সময়ে এফসি গোয়া ১০ জনে খেলছিল
  • জয়ের গোলটি করেন রাহুল ভেকে
সম্পর্কিত খবর
আইএসএল দল এটিকে-তে ফিরছেন  চ্যাম্পিয়ন কোচ
আইএসএল দল এটিকে-তে ফিরছেন চ্যাম্পিয়ন কোচ
ভারতীয় ফুটবলে ডোপিংয়ের কালো ছায়া, নির্বাসিত বাংলার ফুটবলার
ভারতীয় ফুটবলে ডোপিংয়ের কালো ছায়া, নির্বাসিত বাংলার ফুটবলার
আইএসএল ২০১৮-১৯: এফসি গোয়াকে হারিয় চ্যাম্পিয়ন বেঙ্গালুরু এফসি
আইএসএল ২০১৮-১৯: এফসি গোয়াকে হারিয় চ্যাম্পিয়ন বেঙ্গালুরু এফসি
সুনীলের ১৫০তম ম্যাচে উদান্ত সিংয়ের উপহার জয়ের গোল
সুনীলের ১৫০তম ম্যাচে উদান্ত সিংয়ের উপহার জয়ের গোল
মুম্বইয়ের সঙ্গে গোলশূন্য ড্র, এক পয়েন্টেই খুশি কপেল
মুম্বইয়ের সঙ্গে গোলশূন্য ড্র, এক পয়েন্টেই খুশি কপেল
Advertisement