I-League 2019-20: বছরের প্রথম ডার্বিতে ২-১ গোলে ইস্ট বেঙ্গলকে হারাল মোহনবাগান

Updated: 19 January 2020 19:53 IST

কলকাতা লিগের ডার্বিটি ড্র হয়েছিল। তাই রবিবার জয়ের আকাঙ্ক্ষা আরও তীব্র দুই প্রধানের সমর্থকদেরই।

I-League 2019-20: Mohun Bagan Face East Bengal In Derby At The Vivekananda Yuba Bharati Krirangan
ফাইল চিত্র।

শীতের যুবভারতীতে রবিবার পাল তুলল নৌকা। রবিবার সন্ধ্যা নামার সঙ্গেই নিভল মশাল। এদিন ডার্বিতে ইস্টবেঙ্গলকে এক গোলে হারাল মোহনবাগান। ৯০ মিনিটের শেষে খেলার (Derby) ফল ২-১। এদিন জিতে লিগ টেবিলের শীর্ষেই থাকল সবুজ-মেরুন (Mohun Bagan)।তাদের আট ম্যাচে ১৭ পয়েন্ট। অন্যদিকে সাত ম্যাচে আট পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানেই লাল-হলুদ (East Bengal)। ফলে এই দল আই-লিগে (I-league) বেশ চাপে পড়ে গেল। এদিন খেলার ১৮ এবং ৬৫ মিনিটে গোল করে মোহনবাগানকে এগিয়ে দেন বেইতা ও দিয়াওয়ারা। খেলার মাঝে দশ মিনিটে বাদে, বাকি সময় আধিপত্য ছিল সবুজ-মেরুন মাঝমাঠের। বল পজেসনে (৬৭-৩৩) প্রথম থেকেই এগিয়ে ছিলেন গঞ্জালেজ, বেইতি, নাওরেমরা। ৭০ মিনিট পর্যন্ত দুই গোলে এগিয়েছিল মোহনবাগান। কিন্তু ৭১ মিনিটে ঘটে ছন্দপতন। রালতের তৈরি করা সুযোগ কাজে লাগিয়ে ইস্টবেঙ্গলের এম জিমিনেজ কিছুটা হলেও মানরক্ষা করেছে লাল-হলুদের। 

দুটি দলই বক্সের বাইরে একাধিক সুযোগ পেলেও কাজে লাগাতে ব্যর্থ। এদিনের খেলায় মোট ৪বার হলুদ কার্ড দেখিয়েছেন রেফারি। এদিন মোহনবাগানের ফ্রান গঞ্জালেজ, এস সাহিল আর পরিবর্তিত হিসাবে নামা জি কুমার হলুদ কার্ড দেখেন। পাশাপাশি ইস্টবেঙ্গলের ক্রেস্পি হলুদ কার্ড দেখেন। মোট ৫ বার হয়েছে খেলোয়াড় বদল। ম্যাচের ৫৯ মিনিটে ইস্টবেঙ্গলের পিন্টু মাহাতা জায়গায় মাঠে নামেন ই লালরানডিকা। ৬৪ মিনিটে আশুতোষ মেহতার জায়গায় মোহনবাগান মাঠে নামায় গুরজিন্দার সিংকে। এরপর ম্যাচের ৭৩, ৭৭ ও চুরাশি মিনিটে পরিবর্তন হয়। 

এদিনের ডার্বিতে দ্বিতীয় অর্ধের শুরুতেই এলোমেলো ফুটবল খেলতে দেখা গিয়েছিল দুটি দলের মাঝমাঠকে। তবে খেলার ৫৫ মিনিটের পর থেকে আক্রমণ বাড়িয়েছিল ইস্টবেঙ্গলে। দু মিনিটের মধ্যে দুটি কর্নার আদায় করে নিলেও বল প্রতিপক্ষের জালে  জড়াতে পারেনি তারা। তারপরেই ৬৫ মিনিটে ফের ছন্দপতন। দু গোলে পিছিয়ে যান রালতেরা।    

এবারের আই লিগ (I-League 2019-20)  মরশুমে এটাই প্রথম ইস্টবেঙ্গল-মোহনবাগান ম্যাচ (Mohun Bagan Vs East Bengal)। এটিকে-র সঙ্গে মোহনবাগান মিশে যাওয়ার পর এই ম্যাচ ঘিরে সবুজ- সমর্থকদের উৎসাহ ছিল তুঙ্গে। ২০২০-২১ মরশুমে আই এস এল খেলবে এটিকে-মোহনবাগান । তার আগে এখনও পর্যন্ত লিগ শীর্ষে এই ক্লাব। ফলে আরও একবার আই লিগ ঘরে তলার স্বপ্নে বিহ্বল সবুজ-মেরুন সমর্থকেরা।

রবিবার  লাল-হলুদ কোচ আলেসান্দ্রো মেনেন্দেস গার্সিয়া বনাম মোহনবাগানের কোচ কিবু ভিকুনার স্ট্র্যাটেজির লড়াই ছিল। জে লড়াইতে ভিকুনার কৌশলে কুপোকাত গার্সিয়া।  প্রসঙ্গত, কলকাতা লিগের ডার্বিটি ড্র হয়েছিল। তাই রবিবার জয় দেখতে যুবভারতীমুখী হয়েছিল। একপক্ষের মুখে চওড়া হাসি, অন্য পক্ষকে মাথা নীচু করেই ঘরে ফিরতে হয়েছে। এদিন লাল-হলুদ কোচ দলে একটাই পরিবর্তন এনেছিলেন।আসির আখতারের জায়গায় প্রথম এগারোতে  ঢুকেছিলেন মেহতাব সিং। আগের ম্যাচের দলই রেখেছিলেন মোহনবাগান কোচ কিবু ভিকুনা।  

ডার্বি বরাবরই বাঙালির ফুটবলের কেন্দ্রবিন্দুতে। সাত-আটের দশকের পাগলামি এখন আর নেই। তবু ফেসবুক-হোয়াটসঅ্যাপে এখনও বড় ম্যাচ এলেই এক স্পষ্ট বিভাজন ইলিশ-চিংড়ির। নতুন প্রজন্মের মধ্যেই রয়ে গিয়েছে ফুটবল-পাগলামির এই বীজ। তাদেরই এক বড় অংশ যুবভারতীমুখী হয়েছিল।

রবিবারের ডার্বির পরেও আই লিগের শীর্ষে মোহনবাগান। ৮ ম্যাচে তাদের ১৭ পয়েন্ট। ইস্টবেঙ্গল ৭ ম্যাচে ৮ পয়েন্টে  নিয়ে ষষ্ঠ স্থানে। ৮ ডিসেম্বর চার্চিল ব্রাদার্সের কাছে হারের পর টানা পাঁচটিতে অপরাজিত (চারটি জয় ও একটি ড্র) থেকে ডার্বিতে নেমেছিল মোহনবাগান। অন্যদিকে প্রথম দিকে ভাল খেললেও পরের দিকে খারাপ পারফরম্যান্সের ফলে পিছিয়ে গিয়েছে ইস্টবেঙ্গল। শুরুতে শীর্ষে পৌঁছে গেলেও পরপর দু'টি পরাজয়ের ফলে নীচে নেমে এসেছে তারা।সেই ধারাই ডার্বিতে বজায় রাখল লাল-হলুদ। 

ইস্টবেঙ্গল একাদশ- এল রালতে, কামালপ্রীত সিং, মেহতাব সিং, মারতি ক্রেস্পি, অভিষেক আম্বেকর, পিন্টু মাহাতা, ডি রালতে, কে, আইদারা, জুয়ান মেরা, জে এস কোলাদো, এমজে এস্পাদা 

কোচ-  আলেসান্দ্রো মেনেন্দেস গার্সিয়া

মোহনবাগান একাদশ-- এস রায়, আশুতোষ মেহতা, ডি সাইরাস, ফ্রান মরান্তে, ডি সিং, শেখ সাহিল, ফ্রান গঞ্জালেজ, ভিপি সুহাইর, জসেবা বেইতিয়া, এন নাওরেম, পি দিয়াওয়ারা

কোচ- কিবু ভিকুনা

Comments
সম্পর্কিত খবর
ISL: মুম্বইকে ৫-২ গোলে হারিয়ে শীর্ষ স্থান পোক্ত করল এফসি গোয়া
ISL: মুম্বইকে ৫-২ গোলে হারিয়ে শীর্ষ স্থান পোক্ত করল এফসি গোয়া
AFC Cup: রেকর্ড ৯-১ গোলে জিতে প্লেঅফে বেঙ্গালুরু এফসি
AFC Cup: রেকর্ড ৯-১ গোলে জিতে প্লেঅফে বেঙ্গালুরু এফসি
Euro 2020: হ্যামস্ট্রিংয়ে চোটের জন্য ইউরো খেলা হবে না ওসুমানে ডেমবেলের
Euro 2020: হ্যামস্ট্রিংয়ে চোটের জন্য ইউরো খেলা হবে না ওসুমানে ডেমবেলের
Copa Del Rey: একই দিনে ছিটকে গেল বার্সেলোনা ও রিয়েল মাদ্রিদ
Copa Del Rey: একই দিনে ছিটকে গেল বার্সেলোনা ও রিয়েল মাদ্রিদ
ISL: রয় কৃষ্ণার জোড়া গোল, জামশেদপুর এফসি-কে ৩-০ গোলে হারাল এটিকে
ISL: রয় কৃষ্ণার জোড়া গোল, জামশেদপুর এফসি-কে ৩-০ গোলে হারাল এটিকে
Advertisement