আই লিগ ২০১৮-১৯: দুই পয়েন্টের জন্যই না সমস্যায় পড়তে হয় ইস্টবেঙ্গলকে

Updated: 17 February 2019 19:13 IST

এই সময় একটা পয়েন্ট নষ্ট করা মানে চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে জোড় ধাক্কা খাওয়া। যেটা হল ইস্টবেঙ্গলের।

I League 2018-19: East Bengal Vs Churchill Brothers Match End With 1-1 Draw
ডিকার দুরন্ত ফ্রিকিকে ম্যাচ ড্র করল ইস্টবেঙ্গল © ফাইল চিত্র

এই ম্যাচের উপর অনেক কিছুই নির্ভর করছিল। ঘরের মাঠে চার্চিলকে হারানোর সুযোগও ছিল ইস্টবেঙ্গলের সামনে। এক তো পর পর ম্যাচে পয়েন্ট নষ্ট করে অনেকটাই পিছিয়ে পড়েছিল গোয়ার ক্লাব। তার উপর দলের নিয়মিত চারজন প্লেয়ারকে এই ম্যাচে খেলাতে পারেনি চার্চিল। সেখানে চ্যাম্পিয়নশিপের লক্ষ্যে লড়াই করা ইস্টবেঙ্গল সর্ব শক্তি নিয়েই মাঠে নেমেছিল। এই ম্যাচ জিতে নিতে পারলেই শীর্ষে থাকা চেন্নাইকে পয়েন্টের বিচারে ধরে ফেলতে পারত ইস্টবেঙ্গল। কিন্তু তেমনটা হল কোথায়? বরং চার্চিল-ইস্টবেঙ্গল ম্যাচের অনেক আগে থেকেই যাঁকে নিয়ে চর্চা তুঙ্গে সেই উইলিস প্লাজাই ইস্টবেঙ্গলের জালে বল জড়িয়ে গেলেন। দ্বিতীয়ার্ধে তাঁর পা থেকেই এল ম্যাচের প্রথম গোল। সমতায় ফিরল ইস্টবেঙ্গল ঠিকই কিন্তু চ্যাম্পিয়নশিপের লক্ষ্যে এই দু'পয়েন্ট নষ্টই সমস্যায় ফেলবে না তো কলকাতার দলকে?

আগের দিনই ইস্টবেঙ্গল কোচ আলেজান্দ্রো বলেছিলেন তাঁরা উইলিস প্লাজার বিরুদ্ধে খেলবেন না খেলবেন চার্চিলের বিরুদ্ধে তাই ব্যাক্তি নয় দল নিয়ে ভাবছেন তিনি। সে ভাবেই দলকে তৈরি করেছেন। তাঁর রক্ষণ তৈরি সবার জন্য। একটাই গোল হজম করল ইস্টবেঙ্গল তাতে রক্ষণের ভূমিকা অস্বীকার করা যায় না। 

রবিবার ঘরের মাঠে লিগের গুরুত্বপূর্ণ খেলা দেখতে গ্যালারি ভরিয়েছিলেন ইস্টবেঙ্গল সমর্থকরা। এই সময় একটা পয়েন্ট নষ্ট করা মানে চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে জোড় ধাক্কা খাওয়া। যেটা হল ইস্টবেঙ্গলের। প্রথম থেকে কোনও দলেরই তেমন আক্রমণাত্মক ফুটবল দেখা যায়নি। চার্চিল হয়তো চেয়েছিল ইস্টবেঙ্গলকে আটকে দিতে। কিন্তু জয়ের জন্য ঝাঁপাতে দেখা যায়নি লাল-হলুদ ব্রিগেডকে।

প্রথমার্ধ কেটে যায় ফাউল আর কয়েকটি আধা চান্সে। ম্যাচ শুরুর ন'মিনিটের মধ্যেই হলুদ কার্ড দেখেন বোরহা গোমেজ। ১৪ মিনিটে চেস্টারপল লিংদোর বক্সের মধ্যে থেকে গোলমুখি শট ক্রসবারের উপর দিয়ে বেরিয়ে যায়। ৬ মিনিটে উইলিস প্লাজা ও জনি অ্যাকোস্তা হলুদ কার্ড দেখেন। প্রথমার্ধ শেষ হয়ে যায় এ ভাবেই।

দ্বিতীয়ার্ধের শুরুটাও হয় প্রথমার্ধের মতই মন্থর গতিতে। দ্বিতীয়ার্ধের শুরুতেই গত ম্যাচের হ্যাটট্রিক ম্যানকে তুলে নেন ইস্টবেঙ্গল কোচ। যেটা একদমই পছন্দ হয়নি লালডানমাউইয়া রালতের। এ দিন যদিও তিনি কিছুটা অফ-কালার ছিলেন। ৬৮ মিনিট গোলের মুখ খোলেন চার্চিল ক্যাপ্টেন উইলিস প্লাজা। ইস্টবেঙ্গল তাঁকে সম্মান দেয়নি। সেই জ্বালা হয়তো এই গোলে মিটল প্লাজার। ইস্টবেঙ্গল রক্ষণের জায়গায় পৌঁছতে না পারা আর গোলকিপার রক্ষিত দাগারের জায়গা ছেড়ে এগিয়ে আসার সুযোগ নিয়ে গোলে বল ঠেলেন প্লাজা।

তবে প্রতিপক্ষকে বেশিক্ষণ এগিয়ে থাকার মজা নিতে দেয়নি ইস্টবেঙ্গল। ৭৮ মিনিটে লালরিনডিকা রালতের একটা অসাধারণ ফ্রিকিক চোখের নিমেশেই ঢুকে গেল চার্চিল গোলে। সমতায় ফিরে আক্রমণে কিছুটা ঝাঁঝ বাড়ায় ইস্টবেঙ্গল। তার মধ্যেই একাধিকবার ঝামেলায় জড়ায় দুই দলের ফুটবলাররা। কিন্তু ম্যাচ শেষ হয় ১-১ গোলেই।

Comments
হাইলাইট
  • ঘরের মাঠে পয়েন্ট নষ্ট করল ইস্টবেঙ্গল
  • পুরনো ক্লাবের বিরুদ্ধে গোল করে পরথমে চার্চিলকে এগিয়ে দিয়েছিলে প্লাজা
  • ইস্টবেঙ্গলের হয়ে গোল করেন লালরিনডিকা রালতে
সম্পর্কিত খবর
দেশের হয়ে নেমেই চোট, পরের ম্যাচে নেই লিওনেল মেসি
দেশের হয়ে নেমেই চোট, পরের ম্যাচে নেই লিওনেল মেসি
বিরাট কোহলিকে চমকে দিলেন আর এক ভারত অধিনায়ক, দেখুন
বিরাট কোহলিকে চমকে দিলেন আর এক ভারত অধিনায়ক, দেখুন
উয়েফার তদন্তের মুখে ক্রিস্টিয়ানো রোনাল্ডো, নির্বাসন হতে পারে এক ম্যাচ
উয়েফার তদন্তের মুখে ক্রিস্টিয়ানো রোনাল্ডো, নির্বাসন হতে পারে এক ম্যাচ
আইএসএল ২০১৮-১৯: এফসি গোয়াকে হারিয় চ্যাম্পিয়ন বেঙ্গালুরু এফসি
আইএসএল ২০১৮-১৯: এফসি গোয়াকে হারিয় চ্যাম্পিয়ন বেঙ্গালুরু এফসি
ভারতে এ বার অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ
ভারতে এ বার অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ
Advertisement