আই লিগ ২০১৮-১৯: নতুন চ্যাম্পিয়ন পেল আই লিগ, অপেক্ষা বাড়ল ইস্টবেঙ্গলের

Updated: 10 March 2019 12:29 IST

জিতল চেন্নাই, জিতল ইস্টবেঙ্গলও। কিন্তু আই লিগ গেল চেন্নাইয়ের ঘরেই। রানার্স হয়েই থাকতে হল ইস্টবেঙ্গলকে।

I League 2018-19: A New Champion Is Chennai City, East Bengal Again Miss a Golden Chance
নতুন চ্যাম্পিয়ন পেল আই লিগ © টুইটার

একরাশ হতাশা। শেষ বেলায় দুরন্ত লড়াই। কিন্তু চেন্নাইয়ের জয় চ্যাম্পিয়ন হতে দিল না ইস্টবেঙ্গলকে। ম্যাচ শেষে হতাশায় ডুবে গেল গোটা দল। তখনও গ্যালারি থেকে সমর্থকদের চিৎকার অব্যহত। চ্যাম্পিয়ন হতে হলে জিততেই হবে তার সঙ্গে তাকিয়ে থাকতে হবে Chennai City ও Minerva Punjab-এর ম্যাচের দিকে। এই লক্ষ্য নিয়েই শনিবার Gokulam Kerala-র বিরুদ্ধে খেলতে নেমেছিল East Bengal। ১৫ বছর পর আই লিগের সামনে দাঁড়িয়ে কিন্তু কেনর দোলাচলে এই অ্যাওয়ে ম্যাচ জিতে নেওয়া সহজ ছিল না। সেই কবে National League জিতেছিল East Bengal। তার পর থেকে অধরাই থেকে গিয়েছে লিগ। I League-এ একাধিকবার এরকম পরিস্থিতি তৈরি হয়েছে কিন্তু শেষ বেলায় এসে ধাক্কা খেয়েছে চ্যাম্পিয়নশিপের স্বপ্ন। কিন্তু এত কাছাকাছি সম্প্রতি যায়নি। আজ কার্যত ফাইনাল ম্যাচ খেলতে নেমেছিল East Bengal ও Chennai City। ১৯ ম্যাচে চেন্নাই সিটি ৪০ ও ইস্টবেঙ্গল ৩৯ পয়েন্ট নিয়ে খেলতে নেমেছিল। চ্যাম্পিয়ন হতে গেলে জিততেই হত ইস্টবেঙ্গলকে। কিন্তু তেমনটা হল না। জিতেও আই লিগ জেতা হল না ইস্টবেঙ্গলের।

ম্যাচ শুরুর ৩ মিনিটের মধ্যে কোয়েম্বাটোর থেকে কোঝিকোড়ে খবর পৌঁছে গিয়েছিল পিছিয়ে পড়েছে চেন্নাই। বিলাল গোল করে এগিয়ে দিয়েছে মিনার্ভাকে। কিন্তু তাতে কী আগে তো জিততে হবে ইস্টবেঙ্গলকে। তার পর বাকি সব হিসেব। চেন্নাই জিতে গেলে আর কোনও আশাই থাকবে না সেটা জানাই ছিল। কিন্তু যদি ড্র বা হার হয় তা হলে ইস্টবেঙ্গল জিতে গেলেই তারা চ্যাম্পিয়ন।

ইস্টবেঙ্গলকে চ্যাম্পিয়নশিপে বাঁচিয়ে রাখল এসকুয়েদার গোল

আলেজান্দ্রো মেনেন্দেজ এই দলে তিনটি পরিবর্তন করেছিলেন। কিন্তু লাভ কী হল? মর্গ্যানের হাত ধরেও তীরে গিয়ে তরী ডুবেছিল। আলেজান্দ্রোর হাত ধরেও সেই ইতিহাস বদলালো না। ততক্ষণে কোয়েম্বাটোর থেকে চলে এসেছে দ্বিতীয় খবর। ৫৬ মিনিটে পেনাল্টি থেকে পেড্রোর গোলে সমতায় ফিরেছে চেন্নাই সিটি।

ইস্টবেঙ্গল ক্রমশ পিছিয়ে পড়তে শুরু করেছিল তখন থেকেই। তার মধ্যেই গোকুলাম কেরলেন গোল করে এগিয়ে যাওয়া। ৬৯ মিনিটে গোকুলামকে এগিয়ে দিলেন মার্কাস জোসেফ। তার আগে পর্যন্ত শুরু করেছিল গোকুলাম। পাল্টা আক্রমণেও উঠছিল ইস্টবেঙ্গল। কিন্তু গুছিয়ে গোলে শট নিতে ব্যর্থ আলোজান্দ্রোর ছেলেরা। এই পরিস্থিতিতে কেরলের ঘরের ছেলে জবি জাস্টিনকে নিশ্চই মিস করছিল দল।

আইএসএল-এর ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলে দিলেন ভাইচুং ভুটিয়া

শেষ পর্যন্ত গোল এল ইস্টবেঙ্গলের ঘরে তবে পেনাল্টি থেকে। ৭৯ মিনিটে পেনাল্টি থেকে ইস্টবেঙ্গলকে সমতায় ফেরালেন স্যান্টোস কোলাডো। তার আগে অবশ্য পাঞ্জাব থেকে আরও একটি খবর পৌঁছে গিয়েছিল গোকুলামের মাঠে। ৬৯ মিনিটে গৌরব বোরার গোলে এগিয়ে গিয়েছে চেন্নাই সিটি।

ততক্ষণে ঘুরে দাঁড়াতে শুরু করেছে ইস্টবেঙ্গল। দেড়ি হলেও জয়ের পথে পা রেখেছিল লাল-হলুদ ব্রিগেড। ৮৬ মিনিটে লালডানমাউইয়া রালতের হেড সরাসরি চলে যায় গোকুলাম গোলে। ২-১ গোলে এগিয়ে যায় ইস্টবেঙ্গল।  ৯২ মিনিটে আরও একটি গোল করে গেলেন চেন্নাই গৌরব বোরা। ৩-১ গোলে জিতেই আই লিগ চ্যাম্পিয়ন চেন্নাই সিটি।

তার মধ্যেই মাথা ফাঁট ইস্টবেঙ্গল গোলকিপার রক্ষিত দাগারের। ব্যান্ডেজ বেঁধে আবার নামলেন তিনি। ইস্টবেঙ্গল জিতল। ম্যাচের সেরা হলেন রালতে। কিন্তু ট্রফিটাই এল না। মিনার্ভা পাঞ্জাবকে হারিয়ে যোগ্য দল হিসেবেই আই লিগ জিতে নিল নবাগত চেন্নাই সিটি। ২০১৮-১৯-এ নতুন চ্যাম্পিয়ন পেল আই লিগ।

Comments
হাইলাইট
  • ইস্টবেঙ্গলের হয়ে জয় সূচক গোলটি করলেন লালডানমাউইয়া রালতে
  • চেন্নাইয়ের হয়ে জোড়া গোল করলেন দলের ডিফেন্ডার গৌরব বোরা
  • পাঞ্জাবরে হারিয়ে আই লিগ চ্যাম্পিয়ন চেন্নাই সিটি, রানার্স ইস্টবেঙ্গল
সম্পর্কিত খবর
দিল্লি থেকে উঠে আসুক আরও সুনীল ছেত্রী, পুরস্কারের মঞ্চ থেকে বললেন সভাপতি
দিল্লি থেকে উঠে আসুক আরও সুনীল ছেত্রী, পুরস্কারের মঞ্চ থেকে বললেন সভাপতি
নাগরিকত্ব বিলের প্রতিবাদের জেরে গুয়াহাটিতে স্থগিত আইএসএলের ম্যাচ
নাগরিকত্ব বিলের প্রতিবাদের জেরে গুয়াহাটিতে স্থগিত আইএসএলের ম্যাচ
I-League 2019-20: মরসুমের প্রথম জয় তুলে নিল মোহনবাগান
I-League 2019-20: মরসুমের প্রথম জয় তুলে নিল মোহনবাগান
টটেনহ্যাম হটস্পার তারকার একক গোল দেখে সমর্থকদের প্রশ্ন, মেসি কে?
টটেনহ্যাম হটস্পার তারকার একক গোল দেখে সমর্থকদের প্রশ্ন, মেসি কে?
ISL: দুরন্ত জয়ে শীর্ষে এটিকে, জেনে নিন বাকিরা কে কোন অবস্থানে
ISL: দুরন্ত জয়ে শীর্ষে এটিকে, জেনে নিন বাকিরা কে কোন অবস্থানে
Advertisement