UEFA Nations League: বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে রুখল জার্মানি

Updated: 07 September 2018 12:48 IST

বৃষ্টি ভেজা ম্যাচে দুটো দলই কেমন যেন সাবধানী ফুটবল খেলল। 90 মিনিট ধরা চলা ম্যাচে একটা গোল হল না।

UEFA Nations League: France were held to a goalless draw by Germany
ফ্রান্স-জার্মানির খেলায় কোনও ঝাঁঝ ছিল না © এএফপি

বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর এই প্রথম মাঠে নামল ফ্রান্স। আর মাঠে নেমেই ফরাসিরা আটকে গেল জার্মানদের কাছে। যে জার্মানরা রাশিয়া বিশ্বকাপের প্রথম রাউন্ডেই বিদায় নিয়েছিল। আর একের পর এক প্রতিপক্ষকে ধরাশায়ী করে বিশ্বকাপ জিতেছিল ফ্রান্স। বৃহস্পতিবার রাতে উয়েফা নেশন্স লিগ নামের নতুন টুর্নামেন্টে ফ্রান্স বনাম জার্মানি প্রথম ম্যাচটা একেবারেই জমল না। বৃষ্টি ভেজা ম্যাচে দুটো দলই কেমন যেন সাবধানী ফুটবল খেলল। 90 মিনিট ধরা চলা ম্যাচে একটা গোল হল না।

গুরুত্বহীন আন্তর্জাতিক প্রীতি ম্যাচ তুলে দিয়ে দেশের ফুটবলের গুরুত্ব বাড়াতে নেশনস লিগ নামের এই টুর্নামেন্ট চালু করেছে উয়েফা। ‘এ’ লিগে গ্রুপ1-এর ম্যাচটি শেষ হয়েছে গোল শূন্য ড্র-য়ে। কিলিয়ান এমবাপে, আন্তোয়ান গ্রিয়েজমান, টমাস মুলার, টোনি ক্রসদের মধ্যে অ্যালিয়াঞ্জ অ্যারেনায় হওয়া এই ম্যাচ সাদামাট হয়। গোলের সামনে গিয়ে খেই হারিয়ে ফেলে দুই দল। বিশ্বকাপের সময় যে ঝঞ্ঝাট ছিল ফরাসিদের ফুটবলে, সেটা এদিন দেখা যায়নি।

বিশ্বকাপ জয়ী অধিনায়ক হুগো লরিসের পরিবর্তে ফরাসিদের গোলপোস্টের তলায় থাকেন আলফোন্স আরেয়োলা। জার্মানদের বেশ কয়েকটি গোলের সুযোগ রুখে দেন আরোয়াল। জার্মান গোলকিপার ম্যানুয়েল ন্যুয়েরও ভাল খেলেন। তিন দলের ই গ্রুপে ফ্রান্স, জার্মানি ছাড়াও আছে নেদারল্যান্ডস। 2010 বিশ্বকাপের ফাইনালিস্ট ডাচরা রাশিয়া বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারনি। এবার নতুন শুরুর শপথ নিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের বিরুদ্ধেে নামছে নেদারল্যান্ডস। রবিবার দ্বিতীয় গ্রুপ ম্যাচে ফ্রান্সের মুখোমুখি হবে নেদারল্যান্ডস।  চারটি গ্রুপ থেকে একটি করে দল সেমিফাইনালে উঠবে।   

গ্রুপ বি-তে আছে বেলজিয়াম, সুইজারল্যান্ড, আইসল্যান্ড।। পর্তুগাল, ইতালি, পোল্যান্ড নিয়ে গড়া হয়েছ গ্রুপ সি। গ্রুপ ডি-তে আছে  স্পেন, ইংল্যান্ড, ক্রোয়েশিয়া। প্রতি গ্রুপ থেকে একটি করে দল নেশনস লিগ ফাইনালে উঠবে। 5-9 জুন চারটি দলকে নিয়ে হবে নেশনস লিগ ফাইনাল।  গ্রুপের শেষ স্থানে থাকা দল নেশনস লিগ বি-তে নেমে যাবে। 
 

Comments
হাইলাইট
  • ফ্রান্স 0-0 রুখে দিল জার্মানি
  • ওয়েলশ 4-1 গোলে হারায় আয়ারল্যান্ডকে
  • ম্যাচের 18মিনিটে দারুণ গোল করেন বল
সম্পর্কিত খবর
১২০ মিলিয়ন ইউরোতে বার্সেলোনায় অ্যান্তোনিও গ্রিজম্যান
১২০ মিলিয়ন ইউরোতে বার্সেলোনায় অ্যান্তোনিও গ্রিজম্যান
পল পোগবার বিশ্বকাপ ফাইনালের বুট বিক্রি হল ৩০ হাজার ইউরোতে
পল পোগবার বিশ্বকাপ ফাইনালের বুট বিক্রি হল ৩০ হাজার ইউরোতে
২০২২ বিশ্বকাপ ৪৮ দলের কিনা সিদ্ধান্ত হবে জুন মাসে
২০২২ বিশ্বকাপ ৪৮ দলের কিনা সিদ্ধান্ত হবে জুন মাসে
দোহা মেনে নিলে হতে পারে ৪৮ দলের ফিফা বিশ্বকাপ
দোহা মেনে নিলে হতে পারে ৪৮ দলের ফিফা বিশ্বকাপ
জিরো দশা কাটিয়ে গোল করে ফরাসিদের দুরন্ত জয়ে জিরু-ই হিরো
জিরো দশা কাটিয়ে গোল করে ফরাসিদের দুরন্ত জয়ে জিরু-ই হিরো
Advertisement