গোল্ডেন বল মদরিচের, গোল্ডেন বুট হ্যারি কেনের

Updated: 16 July 2018 00:06 IST

দু বছর আগে নিজেদের দেশের মাটিতে ইউরো কাপের ফাইনালে হারের পর কেঁদেছিলেন গ্রিজু। আজও কাঁদলেন, তবে খুশিতে।

FIFA World Cup 2018: Who Won Which Award
কাপ ফ্রান্সের, গোল্ডেন বল মদরিচের © এএফপি

ফাইনালে হারলেও গোল্ডেন বল জিতলেন ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মদরিচ। ঠিক আগেরবার ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে জার্মানির কাছে হারের পর যেমন মেসি জিতেছিলেন গোল্ডেন বল। মোট 6টা গোল করে গোল্ডন বুট জিতলেন ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেন। টুর্নামেন্টের সেরা তরুণ প্রতিভার পুরস্কার পেলে ফ্রান্সের 19 বছরের এমবাপে। জিদুর পর গ্রিজু। 1998-এর পর 2018। ফ্রান্সকে দ্বিতীয়বার বিশ্বকাপ এনে দিলেন অ্যান্তেনিও গ্রিজম্যান। ফাইনালে দারুণ খেলে ম্যাচের সেরা পুরস্কার পেলেন গ্রিজম্যান। দু বছর আগে নিজেদের দেশের মাটিতে ইউরো কাপের ফাইনালে হারের পর কেঁদেছিলেন গ্রিজু। আজও কাঁদলেন, তবে খুশিতে। নিজে পেনাল্টি থেকে গোল করলেন, দলের চালিকাশক্তি হয়ে চষে বেড়ালেন গোটা মাঠ।   

একেবারে নাটকীয় ফাইনাল। আত্মঘাতী গোল থেকে পেনাল্টি গোল। গোলকিপারের মারাত্মক ভুলে গোল। সবই হল মস্কোর লুঝিনিকি স্টেডিয়ামে মায়াবী আলোর তলায় বিশ্বের সেরা ফুটবল ম্যাচে। তবে শেষ হাসি হাসল ফ্রান্স-ই। জিদানের পর গ্রিজম্যান দেশকে বিশ্বকাপ এনে দিলেন। ভিয়েরার পর পোগবা আইফেল টাওয়ারের দেশকে ফুটবল বিশ্বে আরও উচ্চতা এনে দিলেন। উরুগুয়ে, আর্জেন্টিনার মত দ্বিতীয়বার বিশ্বকাপ জিতল ফ্রান্স। লুঝনিকি স্টেডিয়ামে 4-2 গোলে ক্রোয়েশিয়াকে হারিয়ে বিশ্বকাপ জিতল ফ্রান্স। 1998-র পর 2018 বিশ্বকাপে চ্যাম্পিয়ন হল ফরাসিরা। অন্যদিকে, ভাগ্যের পরিহাসে রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হল ক্রোটদের। যদিও ম্যাচ হারলেও, হৃদয় জিতল মাত্র 42 লক্ষের ছোট্ট এই দেশ।

2018 বিশ্বকাপের সেরারা

টুর্নামেন্টের সেরা ফুটবলার (গোল্ডেন বুট)- লুকা মদরিচ (ক্রোয়েশিয়া)
টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা (গোল্ডেন বল)- হ্যারি কেন (ইংল্যান্ড)
সেরা গোলকিপার (গোল্ডেন গ্লাভস)- কোর্তোয়া (বেলজিয়াম)
সেরা যুব ফুটবলার:- কিলিয়ান এমবাপে(ফ্রান্স)
ফেয়ার প্লে ট্রফি- স্পেন

অন্যদিকে, 1998 বিশ্বকাপে অধিনায়ক হয়ে দেশকে কাপ জেতানোর পর, এবার কোচ হিসেবে ফ্রান্সকে বিশ্বচ্যাম্পিয়ন করে ইতিহাসের খাতায় পাকাপাকিভাবে নাম লেখালেন দিদিয়ের দেশঁ। পুরো বিশ্বকাপেই অসাধারণ খেলে চ্যাম্পিয়ন হল ফ্রান্স। যদিও ফাইনালে ভাগ্যের সহায়তা পেল ফ্রান্স। আত্মঘাতী গোল, পেনাল্টি গোল দুটিতেই ভাগ্য সঙ্গ দিল শিল্পীর দেশ ফ্রান্সকে। 1-4 গোলে পিছিয়ে পড়ার পর ফ্রান্স গোলকিপার লরিসের মারাত্মক ভুলে খেলায় ফিরে আসার চেষ্টা করেছিল ক্রোটরা। কিন্তু নক আউটে পরপর তিনবার পিছিয়ে থেকে জিতে ফাইনালে ওঠা ক্রোটরা আজ পারলেন না। ম্যাচের 59 ও 65 মিনিটে পরপর দুটো গোল খেয়ে সেখানেই ম্যাচ হেরে বসে ক্রোয়েশিয়া। 59 মিনিটে পোগবা, তারপর 65 মিনিটে এমবাপের গোল। 2-1 থেকে 4-1 হয়ে যায় ম্যাচের ফল। তবে 4-1 হয়ে যাওয়ার পর 69 মিনিটে ফরাসি গোলকিপার লরিসের ভুলে ম্যাচের ফল 4-2 হওয়ার পর ক্রোটদের ফিরে আসার একাট আশা জেগেছিল। যদিও বিশ্বকাপ ফাইনালের মত মঞ্চে দু গোল পিছিয়ে থেকে ম্যাচ বের করা খুব খুব কঠিন হয়ে যায়। সেটাই হল...আইফেল টাওয়ারে আজ আরও আরও উজ্জ্বল হয়ে গেল।   

ম্যাচের 18 মিনিটে মারিও মান্দুজুকিচের আত্মঘাতী গোলে এগিয়ে যায় ফ্রান্স। দশ মিনিট পর ইভান পেরেসিচের গোলে সমতায় ফেরে ক্রোয়েশিয়া। কিন্তু আবার দশ মিনিট পরে আসে সেই নাটকীয় মোড়। এই মোড়টাই হয়তো বিশ্বকাপ জয়ের রাস্তাটা ঠিক করে দিল। পেনাল্টি বক্সে ক্রোট ফুটবলার পেরেসিচের বল হাতে লাগায় রেফারি ভার-এর সাহায্য নেন। অনেকদিক বিবেচনা করে আর্জেন্টিনার রেফারি পিতানা ফ্রান্সকে পেনাল্টি দেন। পেনাল্টি থেকে গ্রিজম্যান ফ্রান্সকে এগিয়ে দেন। বিরতিতে খেলা শেষ হয় 2-1। তারপর 59 মিনিটে পোগবার দুরন্ত গোল। 6 মিনিট পরেই এমবাপে ফের এগিয়ে দেন ফ্রান্সকে।   

Comments
সম্পর্কিত খবর
১২০ মিলিয়ন ইউরোতে বার্সেলোনায় অ্যান্তোনিও গ্রিজম্যান
১২০ মিলিয়ন ইউরোতে বার্সেলোনায় অ্যান্তোনিও গ্রিজম্যান
পল পোগবার বিশ্বকাপ ফাইনালের বুট বিক্রি হল ৩০ হাজার ইউরোতে
পল পোগবার বিশ্বকাপ ফাইনালের বুট বিক্রি হল ৩০ হাজার ইউরোতে
২০২২ বিশ্বকাপ ৪৮ দলের কিনা সিদ্ধান্ত হবে জুন মাসে
২০২২ বিশ্বকাপ ৪৮ দলের কিনা সিদ্ধান্ত হবে জুন মাসে
দোহা মেনে নিলে হতে পারে ৪৮ দলের ফিফা বিশ্বকাপ
দোহা মেনে নিলে হতে পারে ৪৮ দলের ফিফা বিশ্বকাপ
জিরো দশা কাটিয়ে গোল করে ফরাসিদের দুরন্ত জয়ে জিরু-ই হিরো
জিরো দশা কাটিয়ে গোল করে ফরাসিদের দুরন্ত জয়ে জিরু-ই হিরো
Advertisement