মারাদোনাকে ভর্তসনা ফিফার, সরানো হতে পারে ব্র্যান্ড অ্যাম্বাসাডর পদ থেকে

Updated: 05 July 2018 15:20 IST

গত মঙ্গলবার মস্কোয় প্রি কোয়ার্টার ফাইনালে ফিফার দূত হিসেবে ইংল্যান্ড-কলম্বিয়া ম্যাচ দেখতে হাজির ছিলেন মারাদোনা।

FIFA World Cup 2018: FIFA condemns Maradona
ইংল্যান্ড-কলম্বিয়া ম্যাচে হাজির মারাদোনা। © এএফপি

অবশেষে ব্র্যান্ড অ্যাম্বাসাডার দিয়েগো মারাদোনার বিরুদ্ধে মুখ খুলল ফিফা।  ফের ব্র্যান্ড আম্বাসাডার দিয়েগো মারাদোনাকে নিয়ে বিরক্ত ফিফা। গ্রুপে লিগের শেষ ম্যাচে গ্যালারিতে বসে নাইজেরিয়ার সমর্থকদের মধ্যমা দেখানোর বিতর্কে মারাদোনাকে মৌখিকভাবে সতর্ক করেছিলেন ফিফা কর্তারা। তবে কোনওরকম লিখিত বিবৃতি দেয়নি ফিফা। কিন্তু ইংল্যান্ড-কলম্বিয়া ম্যাচে রেফারিকে ডাকাত বলে কটাক্ষ করায় মারাদোনাকে এবার সরাসরি ভর্তসনা করল ফিফা। গত মঙ্গলবার মস্কোয় প্রি কোয়ার্টার ফাইনালে ফিফার দূত হিসেবে ইংল্যান্ড-কলম্বিয়া ম্যাচ দেখতে হাজির ছিলেন মারাদোনা।

মেসিদের বিদায়ের পর মারাদোনা কলম্বিয়াকে সমর্থন করতে গলা ফাটাচ্ছিলেন। কলম্বিয়ার বিরুদ্ধে ম্যাচে পেনাল্টি বক্সে হ্যারি কেনকে ফেলে দেওয়ায় ইংল্যান্ডে পেনাল্টি দেন রেফারি মার্ক গেইগার। সেই পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দিয়েছিলেন কেন। আর সেই পেনাল্টি নিয়েই বিতর্কিত মন্তব্য করে, মার্কিন রেফারিকে ডাকাত, রেফারি কমিটির প্রধান কোলিনাকে নির্বোধ বলে কটাক্ষ করেন মারাদোনা। যা নিয়ে আজ ফিফা এক প্রেস বিবৃতিতে জানায়, ''কলম্বিয়া ও ইংল্যান্ডের ম্যাচটা ছিল খুবই উত্তেজনা ও আবেগপূর্ণ। এমন ম্যাচে রেফারির পারফমেন্স নিয়ে সমালোচনা করা পুরোপুরি অমূলক ও অযৌতিক। যখন ফিফা সর্বাত্মক চেষ্টা করছে বিশ্বকাপটি সুষ্ঠ ও সুন্দরভাবে আয়োজন করার চেষ্টা করছে সেখানে মারাদোনার মত এত বড় কিংবদন্তী ফুটবলারের এমন মন্তব্য সত্যিই দুর্ভাগ্যজনক।'' 

মারাদোনাকে শুভেচ্ছা দূত হিসেবে ফিফা সরিয়ে দিতে পারে বলেও মনে করা হচ্ছে। পাশাপাশি মারাদোনার সঙ্গে ভবিষ্যতে ফিফা দূরত্ব রাখতে চলেছে। শেপ ব্লাটার জমানায় মারাদোনাকে কার্যত ব্রাত্য রাখা হয়েছিল। তখন ফিফা কর্তাদের বিরুদ্ধে তোপ দাগতেন বিদ্রোহী মারাদোনা। জিয়ান্নি ইনফান্তিনো ফিফা সভাপতি হয়ে আসার পর মারাদোনাকে কাছে টেনে নেওয়া হয়। এবার ফুটবল বিশ্বকাপে অহেতুক একের পর এক বিতর্ক টেনে এনে মারাদোনা ফের ফিফার বিদ্রোহী শিবিরে চলে যাচ্ছেন।

ফিফার শুভেচ্ছা দূত হিসেবে রাশিয়ায় মারাদোনাকে কার্যত জামাই আদর করে রাখা হয়েছে। ফিফার ব্র্যান্ড অ্যাম্বাসাডর হওয়ায় রাশিয়ায় যাওয়া মারাদানোকে প্রতিদিন ফিফা 10 হাজার পাউন্ড করে হাতখরচ দিচ্ছে। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ন’ লক্ষ টাকার কাছাকাছি। শুধু হাতখরচা নয়, সেই সঙ্গে যাতায়াত, থাকার জায়গা এবং অন্যান্য খরচও বহন করছে ফিফা। 

কখনও নো স্মোকিং বিশ্বকাপেও ধুমপান, তো কখনও বেশি হোয়াইট ওয়াইন খেয়ে মধ্যমা দেখানো। অনেকেই বলছেন, নিজের দিকে ফোকাস রাখতে মারাদোনা জেনে বুঝেই বিতর্ক ডেকে আনছেন। তবে মারাদোনার ঘনিষ্ঠরা বলছেন, দিয়েগোর শরীর খারাপ। আর্জেন্টিনার বিদায়ের পর ঠিক মত ঘুমোতেও পারছেন না।     

Comments
হাইলাইট
  • ইংল্যান্ড-কলম্বিয়া ম্যাচে রেফারি আকাশছোঁয়া ডাকাতি করেছেন: মারাদোনা
  • ফিফার দূত হিসেবে মারাদোনা এমন মন্তব্য করলেন কীভাবে!
  • মারাদোনা বলছেন ফিফা থেকে এবার চোরেরা সরবে
সম্পর্কিত খবর
অস্ত্রোপচারের পর এখন অনেকটাই সুস্থ দিয়েগো মারাদোনা
অস্ত্রোপচারের পর এখন অনেকটাই সুস্থ দিয়েগো মারাদোনা
মেক্সিকোয় কোচ হলেন মারাদোনা
মেক্সিকোয় কোচ হলেন মারাদোনা
মারাদোনাকে ভর্তসনা ফিফার, সরানো হতে পারে ব্র্যান্ড অ্যাম্বাসাডর পদ থেকে
মারাদোনাকে ভর্তসনা ফিফার, সরানো হতে পারে ব্র্যান্ড অ্যাম্বাসাডর পদ থেকে
Advertisement
ss