ইস্টবেঙ্গলের সর্বোচ্চ সম্মান কপিল দেবকে, ভাইচুং খেলবেন বিদায়ী ম্যাচ

Updated: 18 July 2019 16:28 IST

এবছর ক্লাবের শতবর্ষ পূর্তি। সেই উপলক্ষে নানা অনুষ্ঠানের পরিকল্পনা রয়েছে বলে জানান দেবব্রত।

East Bengal To Confer Kapil Dev With Bharat Gaurav Award
কিংবদন্তি ক্রিকেটার কপিল দেবকে সম্মানিত করবে ইস্টবেঙ্গল ক্লাব।

আগামী ১ আগস্ট ইস্টবেঙ্গল ক্লাবের (East Bengal) প্রতিষ্ঠা দিবসে ক্লাবের সর্বোচ্চ সম্মান ‘ভারত গৌরব'-এ সম্মানিত করা হবে ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কিংবদন্তি ক্রিকেটার কপিল দেবকে (Kapil Dev)। ওইদিন একটি প্রদর্শনী ম্যাচেরও আয়োজন করা হবে। সেই ম্যাচটিতে খেলবেন কিংবদন্তি ফুটবলার ভাইচুং ভুটিয়া (Bhaichung Bhutia)। ম্যাচটি ভাইচুংয়ের বিদায়ী ম্যাচ ধরা হচ্ছে। আট বছর আগে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানানো ভাইচুং রাজি হয়েছেন আরও একবার লাল-হলুদ জার্সি গায়ে চাপাতে। নিঃসন্দেহে আবারও ইস্টবেঙ্গলের জার্সি পরে মাঠে বল নিয়ে দৌড়তে দেখতে মুখিয়ে থাকবেন সমর্থকরা। ইস্টবেঙ্গলের এগজিকিউটিভ কমিটির সদস্য দেবব্রত সরকার ক্লাব তাঁবুতে জানান, ভাইচুং এখনও সরকারি ভাবে ক্লাব ফুটবলকে বিদায় জানাননি। তাই এইদিন লাল-হলুদ জার্সি পরে মাঠে নামবেন তিনি। ভাইচুং

অনেক বর্ষীয়ান ইস্টবেঙ্গল সমর্থকদের স্মৃতিতে এখনও উজ্জ্বল ১৯৯২ সালে ক্লাবের হয়ে কপিল দেবের ফুটবল খেলার মুহূর্তটি। সেবছরের ২২ জুন তিনি ক্লাবে সই করেন। তার ছ'দিন পরে মোহনবাগানের বিরুদ্ধে একটি প্রদর্শনী ম্যাচে মাঠে নামেন তিনি। ২৭ মিনিট সেই ম্যাচে খেলেছিলেন ভারতের চিরশ্রেষ্ঠ অলরাউন্ডার। এবারে ক্লাবের তরফে তাঁকে সম্মাননা জ্ঞাপনের সংবাদে সেই স্মৃতিই যেন নতুন করে ফিরে এল।

২০২২ বিশ্বকাপ ফুটবলের যোগ্যতা অর্জনকারী পর্বে অপেক্ষাকৃত সহজ গ্রুপে ভারত

ভাইচুংয়ের খেলার ব্যাপারে দেবব্রত জানিয়েছেন, ‘‘বাইচুং আন্তর্জাতিক ফুটবল থেকে সরে দাঁড়ালেও ক্লাব ফুটবল থেকে এখনও অবসর নেননি। ইস্টবেঙ্গলের শতবর্ষে তিনি পাঁচ মিনিটের জন্য ফুটবল খেলার ইচ্ছাপ্রকাশ করেছেন। এরপরেই তিনি ক্লাব ফুটবল থেকে অবসর ঘোষণা করবেন।'' প্রসঙ্গত, ভাইচুং চার দফায় ক্লাবের হয়ে খেলেছেন। তবে তিনি কোথায় খেলবেন ও কখন মাঠে নামবেন সেটা ঠিক করবেন ইস্টবেঙ্গল কোচ আলেজান্দ্রো মেনেন্ডাজ।

২০১১ সালে ভারতের হয়ে কাতারের বিরুদ্ধে শেষবার আন্তর্জাতিক ম্যাচ খেলেন ভাইচুং। এএফসি এশিয়ান কাপের সেই ম্যাচের সঙ্গে সঙ্গে তাঁর আন্তর্জাতিক কেরিয়ারের যবনিকা পড়ে গেলেও ২০১৫ সালে ইস্টবেঙ্গলে খেলার সময় হাঁটুতে চোট পান তিনি।

এআইএফএফ-এর কার্যকলাপ খতিয়ে দেখতে প্রধানমন্ত্রীকে চিঠি আই লিগ ক্লাবগুলির

ভাইচুংকে ওইদিন ‘আইডেন্টিফাইং অ্যান্ড নার্চারিং দ্য আইকন' পুরস্কারে পুরস্কৃত করা হবে। ক্লাবের সঙ্গে তাঁর সম্পর্কের ব্যাপারে ভাইচুং জানিয়েছেন, ‘‘আমি সিকিম থেকে এখানে এসেছিলাম ১৭ বছর বয়সে। নিজের পরিবার ছেড়ে এসে আমি খুব দুঃখিত ছিলাম। কিন্তু এখানে এসে আমি আরও বৃহত্তম পরিবার পাই। তারপর থেকে আর কখনও ঘরের জন্য মন কাঁদেনি। ভারতীয় ফুটবলে একমাত্র মোহনবাগান ছাড়া আর কোনও ক্লাব এমন অবদান রাখেনি।''

ক্লাবের জার্সিতে তাঁর সেরা স্মৃতি সম্পর্কে জানাতে গিয়ে তিনি বলেন, ১৯৯৭ সালে ফেডারেশন কাপের খেলায় অমল দত্তর ‘ডায়মন্ড সিস্টেম'-এ খেলা মোহনবাগানের বিরুদ্ধে করা তাঁর হ্যাটট্রিকের কথা। ইস্টবেঙ্গল সেই ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বীকে ৪-১ গোলে চূর্ণ করে।

২০০৩ সালে আশিয়ান কাপ জয়ের কথাও উঠে আসে ভাইচুংয়ের মুখে।

বাইচুং ও কপিল ছাড়াও প্রাক্তন ভারত অধিনায়ক মনোরঞ্জন ভট্টাচার্য ও ভাস্কর গঙ্গোপাধ্যায়কে ‘লাইফটাইম অ্যাচিভমেন্ট' সম্মানে ভূষিত করা হবে। কিংবদন্তি ফুটবলার প্রদীপ বন্দ্যোপাধ্যায়কে ‘কোচ অফ দ্য কোচেস' সম্মান জ্ঞাপন করা হবে। এবছর ক্লাবের শতবর্ষ পূর্তি। সেই উপলক্ষে নানা অনুষ্ঠানের পরিকল্পনা রয়েছে বলে জানান দেবব্রত।

Comments
হাইলাইট
  • ১ আগস্ট ইস্টবেঙ্গলের প্রতিষ্ঠা দিবস
  • ওইদিন ক্লাবের সর্বোচ্চ সম্মানে ভূষিত করা হবে কপিল দেবকে
  • ওইদিন একটি প্রদর্শনী ম্যাচে লাল-হলুদ জার্সি পরে খেলবেন বাইচুং ভুটিয়া
সম্পর্কিত খবর
টটেনহ্যাম হটস্পার তারকার একক গোল দেখে সমর্থকদের প্রশ্ন, মেসি কে?
টটেনহ্যাম হটস্পার তারকার একক গোল দেখে সমর্থকদের প্রশ্ন, মেসি কে?
ISL: দুরন্ত জয়ে শীর্ষে এটিকে, জেনে নিন বাকিরা কে কোন অবস্থানে
ISL: দুরন্ত জয়ে শীর্ষে এটিকে, জেনে নিন বাকিরা কে কোন অবস্থানে
নেইমার ও এমবাপের জোড়া ঝড়ে দুরন্ত জয় এসপিজির
নেইমার ও এমবাপের জোড়া ঝড়ে দুরন্ত জয় এসপিজির
Watch Video: হিজাব পরা ফুটবলারের শটে অবাক গোল! ফিফা বলল ‘বছরের সেরা গোল’
Watch Video: হিজাব পরা ফুটবলারের শটে অবাক গোল! ফিফা বলল ‘বছরের সেরা গোল’
ষষ্ঠ বার ব্যালন ডি’অর জয়ী Lionel Messi, খুদে পুত্রর প্রতিক্রিয়া ভাইরাল
ষষ্ঠ বার ব্যালন ডি’অর জয়ী Lionel Messi, খুদে পুত্রর প্রতিক্রিয়া ভাইরাল
Advertisement