মেক্সিকোয় কোচ হলেন মারাদোনা
রিড ইন | READ IN

Updated: 07 September 2018 22:37 IST

2010 দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে মেসির মত ফুটবলারকে দলে পেয়েও ব্যর্থ হন কোচ মারাদোনা।

Diego Maradona as manager at 2nd-tier Mexican club
মারাদোনা এবার মেক্সিকোর এক ক্লাবের দায়িত্বে © এএফপি

একেবারে বিনা পারিশ্রমিকে জাতীয় দলের কোচ হতে চেয়েছিলেন।  কিন্তু দেশের সবচেয়ে মহাতারকার কাতর আবেদেনে কোনও সাড়াই দেয়নি আর্জেন্টিনার ফুটবল ফেডারেশন (এএফএ)। ক দিন আগে সাম্পাওলিকে সরিয়ে অন্তবর্তকালীন কোচ হিসেবে যুগ্ম দায়িত্বে আনা হয় পাবলো আইমার ও লিওনেল স্কালোনিকে। তাতে খুব অভিমান হয় মারাদোনার। দেশের কোচ হতে না পারার অভিমান নিয়ে মারাদোনা এবার কোচিং করাতে চললেন মেক্সিকোয়। যে মেক্সিকোয় ক দিন আগে মারাদোনাকেে নিয়ে তীব্র ক্ষোভ-সমালোচনা হয়েছিল। কারণ 2026 বিশ্বকাপের আয়োজক হিসেবে আমেরিকা-মেক্সিকো-কানাডার নাম ঘোষণার পর মারাদোনা বলছিলেন, এমন কোনও দেশে বিশ্বকাপ হওয়া উচিত নয় যেখানে ফুটবল নিয়ে উন্মাদনা নেই। মেক্সিকোর নামও উল্লখ করেছিলেন তিনি। এতেই দিয়েগোর ওপর চটেন মেক্সিকানরা। মেক্সিকো অবশ্য ফুটবল পাগল দেশ বলা চলে। উত্তর আমরিকার ফুটবল পাগল দেশ মেক্সিকোর দ্বিতীয় ডিভিশন এক ক্লাবের হয়ে কোচিং করাতে যাচ্ছেন বিশ্ব ফুটবলের বর্ণময়-বিতর্কিত-কিংবদন্তী চরিত্র মারাদোনা। মেক্সিকোর দোরাদোস নামের সেই ক্লাবের পক্ষ থেকে মারাদোনার নাম কোচ হিসেবে ঘোষণা করা হল। দোরাদোস ক্লাবের পক্ষ থেকে মারাদোনাকে বিগ ফিশ নামে ডাকা হল। গতবার 15 দলীয় লিগে 13তম স্থানে শেষ করে এই ক্লাব। এবার তারা ভাল কিছুর স্বপ্ন দেখে মারাদোনার মত হাই প্রোফাইলক কোচ হিসেবে আনল।   

চলতি বছর এপ্রিলে মারাদোনা ইউএই-র ক্লাব ফুজাইরা এসসি-র ক্লাবকে সাফল্য এনে দিতে না পারায় অপরাসিত হন। রেকর্ড পরিমান অর্থ নিয়েও ক্লাবকে সাফল্য এনে দিতে পারেননি মারাদোনা। তারপর বেলারুশের ক্লাব ডিনোমা ব্রিস্ট ক্লাবের ডিরেক্টর বোর্ডের চেয়ারম্যান হন। ফুটবল জীবনে সব ছোট-বড় সাফল্য পাওয়া মারাদোনা কোচিংয়ে অবশ্য একবারেই সফল নন। ফুটবল থেকে অবসরের পর আর্জেন্টিনার দুটি ক্লাবর দায়িত্ব সামলান মারাদোনা। তারপর দীর্ঘ 15 বছর পর একেবারে আর্জেন্টিনা জাতীয় দলের কোচ হন মারাদোনা। 

2010 দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে মেসির মত ফুটবলারকে দলে পেয়েও ব্যর্থ হন কোচ মারাদোনা। সেই বিশ্বকাপে মারাদোনার কোচিংয়ে জার্মানির কাছে 0-4 গোলে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয় আর্জেন্টিনা। মারাদোনা এরপর দেশের কোচিংয়ের দায়িত্ব হারান। দু বছর ক্লাব ফুটবলের কোচিংয়ে ফিরে ফের ব্যর্থ হন। তার মাঝে বারবার মেসিদের দায়িত্ব পেতে আবেদন করেও লাভ হয়নি। 57 বছরের মারাদোনার শরীর একেবারেই ভাল নয়। রাশিয়া বিশ্বকাপের সময়ও দেখা গিয়েছিল মারাদোনা সুস্থ নয়। মেজাজ হারিয়ে বিতর্কেও জড়িয়েেছেন রাশিয়ায়। অথচ তিনি ফিফার ব্র্যান্ড অ্যাম্বাসাডার হয়ে মাঠে ছিলেন। মারাদোনা এসব বিতর্ক দূর সরিয়ে নতুন করে ফিরতে চাইছেন। ফুটবলার হিসেবে দেশকে বিশ্বকাপ দিয়েছেন। এবার কোচ হিসেবে দিতে চান। এই স্বপ্নটা নিয়েই নাকি বেঁচে আছেন মারাদোনা। আর তাই ক্লাব ফুটবলে নিজেকে প্রমাণ করে জাতীয় দলের কোচিংয়েের দরজাটা ফের খুলতে চাইছেন দিয়েগো।    

Comments
হাইলাইট
  • বিনা পারিশ্রমিকে দেশের কোচ হতে চেয়েও দায়িত্ব পাননি মারাদোনা
  • 2010 বিশ্বকাপে আর্জেন্টিনার কোচ ছিলেন মারাদোনা
  • মেক্সিকোয় দ্বিতীয় ডিভিশন ক্লাবের হয়ে কোচিং করাবেন মারাদোনা
সম্পর্কিত খবর
মেক্সিকোয় কোচ হলেন মারাদোনা
মেক্সিকোয় কোচ হলেন মারাদোনা
মারাদোনাকে ভর্তসনা ফিফার, সরানো হতে পারে ব্র্যান্ড অ্যাম্বাসাডর পদ থেকে
মারাদোনাকে ভর্তসনা ফিফার, সরানো হতে পারে ব্র্যান্ড অ্যাম্বাসাডর পদ থেকে
Advertisement