কোপা আমেরিকা: মেসির পেনাল্টি গোলে মান বাঁচল আর্জেন্টিনার

Updated: 20 June 2019 19:56 IST

লিওনেল মেসির পেনাল্টির সৌজন্যে প্যারাগুয়ের সঙ্গে ১-১ ড্র করে সম্মান বাঁচাল আর্জেন্টিনা। দু’বারের বিশ্বচ্যাম্পিয়নরা আবারও কোপা আমেরিকায় সমস্যায়।

Copa America: Lionel Messi
৫৭ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন মেসি। © এএফপি

লিওনেল মেসির (Lionel Messi) পেনাল্টির (Penalty) সৌজন্যে প্যারাগুয়ের (Paraguay) সঙ্গে ১-১ ড্র করে সম্মান বাঁচাল আর্জেন্টিনা (Argentina)। দু'বারের বিশ্বচ্যাম্পিয়নরা আবারও কোপা আমেরিকায় (Copa America) সমস্যায়। ৫৭ মিনিটে গোল করেন মেসি। বেলো হরাইজন্তে'স মিনেইরাও স্টেডিয়ামে গ্রুপ বি-র এই ম্যাচের প্রথমার্ধে প্যারাগুয়ের হয়ে গোল করেন রিচার্ড স্যাঞ্চেজ। আর্জেন্টিনার ধন্যবাদ দেওয়া উচিত গোলকিপার ফ্র্যাঙ্কো আর্মানিকে। যিনি খেলার দ্বিতীয়ার্ধে পেনাল্টি না বাঁচালে ম্যাচে ২-১ লিড নিয়ে নিত প্যারাগুয়ে। এই ড্রয়ের ফলে দুই ম্যাচে আর্জেন্টিনার পয়েন্ট দাঁড়াল ১। টেবিলে সব থেকে নীচে তারাই। আর একটা খেলাই তাদের বাকি রয়েছে। তবে আশা এখনই শেষ নয়। তিন নম্বরে থাকা দুই দলই কোয়ার্টার ফাইনালের দিকে এগিয়ে থাকলেও আর্জেন্টিনা কিন্তু শেষ আটে যেতেই পারে। গ্রুপ লিগের শেষ ম্যাচে কাতারকে হারাতে পারলে।

শনিবার কলম্বিয়ার কাছে হারের পরে এ দিনও কিন্তু ছন্দে দেখা যায়নি আর্জেন্টিনাকে। খেলায় উন্নতি  না করতে পারলে তাদের পক্ষে পরের রাউন্ডে যাওয়া মুশকিল।

Copa America: কুটিনহোর জোড়া গোলে প্রথম ম্যাচে জয় নেইমারহীন ব্রাজিলের

লার শুরুতে দেখা যায়, দু'টো দলই আক্রমণ করতে পারছে না। এমনকী, খেলার ২৯ মিনিটে প্যারাগুয়ে স্ট্রাইকার ডেরলিস গঞ্জালেজের শট, যা থেকে কর্নার পায় তারা, তার আগে কেউ গোলে কোনও শটই মারতে পারেনি!

সেটপিস থেকে সেন্টার-হাফ জুনিয়র অ্যালোন্সো একটি হাফ চান্স মিস করেন। আর্জেন্টিনার ছন্নছাড়া ফুটবল চলতে থাকে। লটারো মার্টিনেজ প্যারাগুয়ের অধিনায়ক গুস্তাভো গোমেজের থেকে ভাল জায়গায় ফ্রি কিক আদায় করে নেন।

মেসি অবশ্য ওই ফ্রি কিক থেকে কিছু করে উঠতে পারেননি। গোলকিপার রবার্তো ফার্নান্ডেজ অনায়াসে তাঁর শট ধরে নেন।

৩৭ মিনিটে প্যারাগুয়ে অপেক্ষাকৃত গোছানো খেলার ফল পায়। একটা চমৎকার প্রতি-আক্রমণ থেকে মিগুয়েল আলমিরন বল পান মাঝ মাঠে। লেফট উইংয়ে থাকা রবার্তো পেরেয়ার ক্রস থেকে বল পেয়ে যান স্যাঞ্চেজ। বক্সের কোনা থেকেই বল জড়িয়ে দেন আর্জেন্টিনার জালে।

চ্যাম্পিয়ন্স লিগ চ্যাম্পিয়নরা ঘরে ফিরতেই লিভারপুল জুড়ে লাল ঢেউ

আরও ছন্নছাড়া হয়ে পড়ে আর্জেন্টিনা। এরপর আর্মানি গঞ্জালেজকে আটকাতে গেলে ঝামেলায় জরিয়ে পড়ে‌ন আর্মানি। মেসিদের ভাগ্য ভাল আর্মানিকে লাল কার্ড দেখানো হয়নি। কেবল সতর্ক করে ছেড়ে দেওয়া হয়।

আর্জেন্টিনার কোচ দ্বিতীয়ার্ধে আক্রমণকে চাঙ্গা করতে সের্জিও আগুয়েরোকে নামান। আর সঙ্গে সঙ্গেই প্রায় সুফল পায় দল। 

৫১ মিনিটে আগুয়েরো তাঁর মার্কারকে বোকা বানান। মার্টিনেজ তাঁকে পিছনে টানলেও তাঁর গোলে শট নেওয়া আটকাতে পারেননি। কিন্তু বল বারে লেগে ফিরে আসে। সেই বলে পাল্টা শট নেন মেসি। কিন্তু ফার্নান্ডেজ বলটি বাঁচিয়ে দেন।

এরপরই সুযোগ আসে সমতা ফেরানোর। VAR থেকে দেখা যায় মার্টিনেজের শট আইভ্যান পিরিস-এর হাতে লেগে তবে বারে লেগেছে। ব্রাজিলিয়ান রেফারি উইলসন সাম্পাইও পেনাল্টির নির্দেশ দেন।

মেসি গোল করতে ভুল করেননি। সমতা ফেরায় আর্জেন্টিনা।

৬২ মিনিটেই আবার নাটক! প্যারাগুয়ের গঞ্জালেজ বক্সে ঢুকে পড়েন। শেষ পর্যন্ত তাঁকে থামান নিকোলাস ওটামেন্ডি। কিন্তু অবৈধ ট্যাকলে। আর্মানি ভাগ্যক্রমে ডান দিকে লাফিয়ে পেনাল্টি রুখে দেন।

Comments
হাইলাইট
  • প্যারাগুয়ের বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করে আর্জেন্তিনাকে সমতায় ফেরান মেসি
  • কোপা আমেরিকার শুরু থেকেই চাপে আর্জেন্তি‌না
  • গোলকিপার আর্মানি পেনাল্টি না বাঁচালে হারতে হত আর্জেন্তিনাকে
সম্পর্কিত খবর
টটেনহ্যাম হটস্পার তারকার একক গোল দেখে সমর্থকদের প্রশ্ন, মেসি কে?
টটেনহ্যাম হটস্পার তারকার একক গোল দেখে সমর্থকদের প্রশ্ন, মেসি কে?
ষষ্ঠ বার ব্যালন ডি’অর জয়ী Lionel Messi, খুদে পুত্রর প্রতিক্রিয়া ভাইরাল
ষষ্ঠ বার ব্যালন ডি’অর জয়ী Lionel Messi, খুদে পুত্রর প্রতিক্রিয়া ভাইরাল
Brazil vs Argentina: দেশের হয়ে ফিরে ব্রাজিলের বিরুদ্ধে জয় এনে দিলেন মেসি
Brazil vs Argentina: দেশের হয়ে ফিরে ব্রাজিলের বিরুদ্ধে জয় এনে দিলেন মেসি
তিন মাসের নির্বাসন কাটিয়ে জাতীয় দলে ফিরলেন Lionel Messi
তিন মাসের নির্বাসন কাটিয়ে জাতীয় দলে ফিরলেন Lionel Messi
Champions League: লিওনেল মেসির ঐতিহাসিক গোলে  স্লাভিয়া প্রাগকে হারাল বার্সা
Champions League: লিওনেল মেসির ঐতিহাসিক গোলে স্লাভিয়া প্রাগকে হারাল বার্সা
Advertisement