পেরুর গোলকিপারের জঘন্য ভুলে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

Updated: 23 June 2019 17:09 IST

শনিবার সাও পাওলোয় ব্রাজিলের হয়ে গোল করলেন ক্যাসমিরো, রবার্তো ফারমানো, এভার্টন, ড্যানি এলভিস এবং উইলিয়ান। গ্রুপের শীর্ষ থেকে তারা পৌঁছে গেল কোয়ার্টার ফাইনালে।

Copa America: Brazil beat Peru To Reach Copa Quarter Finals
অনবদ্য জয় পেল ব্রাজিল © এএফপি

কোপা আমেরিকায় (Copa America) পেরুর বিরুদ্ধে ৫-০ ব্যবধানে জয় পেল ব্রাজিল (Brazil)। আর এই জয়ের পিছনে ভূমিকা থেকে গেল পেরুর (Peru) গোলকিপার পেদ্রো গ্যালেসের। শনিবার সাও পাওলোয় (Sao Paulo) ব্রাজিলের (Brazil) হয়ে গোল করলেন কাসেমিরো, রবার্তো ফারমিনো, এভার্টন, দানি আলভেজ এবং উইলিয়ান। গ্রুপের শীর্ষে থেকে তারা পৌঁছে গেল কোয়ার্টার ফাইনালে। পোর্তো আলেগ্রে-তে সেলেকাওরা কোয়ার্টার ফাইনালের ম্যাচ খেলবে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার বিরুদ্ধে। ব্রাজিলের অধিনায়ক আলভেজ ‘টিভি গ্লোবো'কে জানিয়েছেন, ‘‘আমরা জানতাম আমরা এখানে পৌঁছবই। দ্রুত হোক কিংবা দেরিতে, কেননা আমরা কঠোর পরিশ্রম করেছি।'' তিনি আরও বলেন, ‘‘এমন জয়ের জন্য অনেক ধন্যবাদ, যেখানে আমরা আমাদের ফ্যানদের সঙ্গে সংযুক্ত থাকতে পেরেছি। আমরা সবাই একসঙ্গে থাকলে পজিটিভ এনার্জি অনুভব করা যায়।'' প্রথম দু'টি ম্যাচে ব্যঙ্গ বিদ্রুপের শিকার হয়েছিল দল। অবশেষে দুরন্ত জয় পেয়ে এই মন্তব্য করলেন তিনি।

Copa America: অ্যালেক্সিস স্যাঞ্চেজের উইনিং গোলে কোয়ার্টার ফাইনালে চিলি

ম্যাচে যখন ব্রাজিল ১-০ এগিয়ে, তখনই গ্যালেসের বিশ্রী ভুলে গোল পান ফারমিনো। আর ম্যাচে ফিরতে পারেনি পেরু।

এ দিকে ডারউইন মাচিসের গোলে বেলো হরাইজন্তেতে ভেনেজুয়েলা ৩-১ গোলে বলিভিয়াকে হারিয়ে দিল। এই জয়ের ফলে তারা পেরুকে টপকে দ্বিতীয় স্থানে পৌঁছে গেল। রিও দ্য জেনেইরো-র বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে এ বার তারা কোয়ার্টার ফাইনাল খেলবে।

চার পয়েন্ট পেয়ে তৃতীয় হয়ে শেষ করা পেরুকে রবি ও সোমবার তাকিয়ে থাকতে হবে বাকি দুই গ্রুপের ফলের দিকে। ওই দু'দিনের ম্যাচের ফলাফলের উপর নির্ভর করবে সেরা দুই তিন নম্বরের অন্যতম হয়ে পেরু শেষ আটে যেতে পারে কিনা।

১৯৯৩ সাল থেকেই কোপা আমেরিকা ১২ দলের প্রতিযোগিতা। এই প্রথম চার পয়েন্ট পেয়েও কোয়ার্টার ফাইনালে যেতে পারছে না।

প্রতিযোগিতার আয়োজক দেশ ব্রাজিল খেলার ১২ মিনিটে প্রথম গোলটি পায়। ফিলিপ কুটিনহো কর্নার থেকে বক্সের মধ্যে হেড করেন মারকুইনহোস। বল পোস্টে ধাক্কা লেগে ফিরে এলে মারকুনহোসের কাঁধে লাগে। সেখান থেকে হেড করে গোল করেন কাসেমিরো। এই গোলটির জন্য পেদ্রো গ্যালেসকে পুরোপুরি দায়ী না করা গেলেও দ্বিতীয় গোলটি জন্য সম্পূর্ণ তিনিই দায়ী। খেলার ১৯ মিনিটে একটি বলকে ক্লিয়ার করতে দেরি করেন তিনি। সেই সুযোগে এগিয়ে আসেন ফারমিনো। গোলকিপারের মাথার উপর দিয়ে বল ঠেলে দেন তিনি। যদিও পোস্টে লেগে সেই বল ফেরে। সেখান থেকে প্রায় ফাঁকা জালে বল ঠেলে গোল করে যান ফারমিনো।

কোপা আমেরিকা: মেসির পেনাল্টি গোলে মান বাঁচল আর্জেন্টিনার

এরপরেও অবশ্য পেরু ম্যাচে ফিরতে পারত। কিন্তু পেরু অধিনায়ক পাওলো গুয়েরো একটি ফ্রি কিক উপর দিয়ে মারেন। এরপর ৩২ মিনিটে তৃতীয় গোল পায় ব্রাজিল। এভার্টনের মারা শট ধরতে গরিমসি করতে গিলে্ গ্যালেস সেই বল ফসকান।

ম্যাচের দুই তৃতীয়াংশ তখনও প্রায় বাকি, তবু পিছিয়ে পড়া পেরুকে তাকিয়ে থাকতে হচ্ছিল বলিভিয়ার দিকে, যাতে তারা গ্রুপে দ্বিতীয় হতে পারে।

চোটের জন্য ম্যাচে খেলতে না পারা নেইমার শুক্রবার এসে দলকে উজ্জীবিত করে যান। প্রথমার্ধে ভাল খেলার পর টগবগে ব্রাজিল পরের অর্ধেও একই রকম কর্তৃত্ব বজায় রেখেছিল।

৫৩ মিনিটে গোল করেন আলভেজ। আর্থার ও ফারমিনোর সঙ্গে পাস খেলার পর তিনি জালে বল জড়িয়ে দেন। খেলার শেষ মিনিটে গোল করেন উইলিয়ান। ১৮ গজের বক্সের কোনাকুনি থেকে গোল করে যান তিনি।

অতিরিক্ত সময়ে আরও একটা গোলের সুযোগ এসেছিল সেলেকাওদের সামনে। কিন্তু গ্যাব্রিয়েল জেসাসের পেনাল্টি বাঁচিয়ে দেন গ্যালেস।

বেলো হরাইজন্তে-তে ভেনেজুয়েলা স্বপ্নের শুরু করেছিল। দ্বিতীয় মিনিটেই মাচিসের হেডে এগিয়ে যায় তারা। ৫৮ মিনিটে দ্বিতীয় গোল মাচিস ও ভেনেজুয়েলার। এরপর বলিভিয়া গোল পায়। কিন্তু আবারও ভেনেজুয়েলার পক্ষে গোল করেন জোসেফ মার্টিনেজ। নক আউট পর্বে যাওয়া পাকা হয়ে যায় ভেনেজুয়েলার।

মার্টিনেজ জানিয়েছেন, ‘‘আমরা এই জয়কে গোটা দেশের প্রতি উৎসর্গ করতে চাই, যারা সর্বক্ষণ আমাদের দিকে নজর রেখেছেন।''

Comments
হাইলাইট
  • পেরুর বিরুদ্ধে ৫-০ ব্যবধানে জয় পেল ব্রাজিল
  • গ্রুপের শীর্ষে থেকে তারা পৌঁছে গেল কোয়ার্টার ফাইনালে
  • সেই ম্যাচ তারা খেলবে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার বিরুদ্ধে
সম্পর্কিত খবর
তিন মাস দেশের হয়ে খেলতে পারবেন না লিওনেল মেসি, সঙ্গে দিতে হবে জরিমানা
তিন মাস দেশের হয়ে খেলতে পারবেন না লিওনেল মেসি, সঙ্গে দিতে হবে জরিমানা
১৭ বছর পর ঘরে ফিরতে চলেছেন ব্রাজিল অধিনায়ক দানি আলভেজ
১৭ বছর পর ঘরে ফিরতে চলেছেন ব্রাজিল অধিনায়ক দানি আলভেজ
যথেষ্ট তথ্যের অভাবে নেইমারের উপর থেকে অভিযোগ তুলে নিল ব্রাজিল পুলিশ
যথেষ্ট তথ্যের অভাবে নেইমারের উপর থেকে অভিযোগ তুলে নিল ব্রাজিল পুলিশ
কোপায় স্বপ্নভঙ্গ মেসিদের, জোড়া গোলে জিতে ফাইনালে ব্রাজিল
কোপায় স্বপ্নভঙ্গ মেসিদের, জোড়া গোলে জিতে ফাইনালে ব্রাজিল
আর্জেন্টিনার সঙ্গে কোপার সেমিফাইনালের আগে রাতের ঘুম উধাও ব্রাজিল কোচ তিতের
আর্জেন্টিনার সঙ্গে কোপার সেমিফাইনালের আগে রাতের ঘুম উধাও ব্রাজিল কোচ তিতের
Advertisement