CFL 2019: কলকাতা ফুটবল পেল নতুন চ্যাম্পিয়ন, মাঠে নামল না ইস্টবেঙ্গল

Updated: 03 October 2019 17:30 IST

বৃহস্পতিবার দল নিয়ে কল্যাণী স্টেডিয়ামে হাজির ছিলেন কাস্টমস কোচ, ছিলেন রেফারি, ম্যাচ কমিশনারও, আধঘণ্টা অপেক্ষা করার পর কাস্টমসকে ওয়াকওভার দেওয়া হয়।

CFL 2019: Kolkata football Get New Champion As Peerless SC
কলকাতা ফুটবলের রঙ বদলে এখন গাঢ় নীল

এই প্রজন্ম কলকাতা লিগে (CFL 2019) অন্য কোনও দলকে চ্যাম্পিয়ন হতে দেখেনি। এই প্রজন্ম দেখে এসেছে ইস্টবেঙ্গল (East Bengal) আর মোহনবাগানকে। কখনও মহমেডান। অতীতে চ্যাম্পিয়নশিপের কাছাকাছি গিয়েও তথা কথিত বড় দলের কাছে হার মানতে হয়েছে তথাকথিত ছোট দলগুলিকে। এ বার অবশ্য কলকাতা ফুটবলের কাহিনী অন্যভাবে লেখা হতে চলেছে তা বেশ কিছুদি‌ন আগে থেকেই বোঝা গিয়েছিল। প্রথম থেকেই পিয়ারলেসকে নিয়ে জল্পনা চলছিলই। দারুণ খেলছিল দলটি। ইস্টবেঙ্গল, মোহনবাগানকে হারিয়ে দিয়েছিল পিয়ারলেস। তা বলে চ্যাম্পিয়ন, এমনটা কেউ কখনও ভাবেনি। কিন্তু সেই পিয়ারলেসই এ বার নতুন করে লিখে ফেলল কলকাতা ফুটবল লিগের ভাগ্য। চ্যাম্পিয়ন হয়ে গেল Peerless SC। ১১ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে লিগ টেবলের শীর্ষে রয়েছে পিয়ারলেস। অন্যদিকে, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে মোহনবাগান ও ইস্টবেঙ্গল। দু'জনেরই পয়েন্ট ২০।

মোহনবাগানের সম্ভাবনা আগেই শেষ হয়ে গিয়েছিল কারণ তারা ১১টি ম্যাচ ইতিমধ্যেই খেলে ফেলেছে। ইস্টবেঙ্গল সেখান থেকে একটি ম্যাচ কম খেলেছে। তবে ইস্টবেঙ্গলকে চ্যাম্পিয়ন হতে হলে জিততে হতো ৭-০ গোলে। বৃহস্পতিবার কাস্টমসের বিরুদ্ধে কল্যাণীতে খেলা থাকলেও দল নামায়নি ইস্টবেঙ্গল। যদিও এই ম্যাচে দল না নামানোর কথা আগেই ঘোষণা করে দিয়েছিল ইস্টবেঙ্গল। বুধবার অনুশীলনের পর দলকে ১৩ অক্টোবর পর্যন্ত ছুটিও দিয়ে দেওয়া হয়েছে। তবে শোনা যাচ্ছে স্পনসররাই সিদ্ধান্ত নিয়েছে দল না নামানোর। ক্লাব কর্তারা চাইছেন খেলতে।

CFL: ইস্টবেঙ্গলের কাছে হেরে লিগ জয়ের আশা শেষ মহমেডানের

এ দিন মাঠে না নামায় ইস্টবেঙ্গল তিন নম্বরেই থেকে গেল লিগ টেবলের। দ্বিতীয় স্থানে শেষ করল মোহনবাগান। ইস্টবেঙ্গল খেলে জিতলে দ্বিতীয় স্থানে শেষ করার সুযোগ ছিল। আর চ্যাম্পিয়ন হতে হলে ৭ গোল দিতে হতো। কল্যাণী কাস্টমস মাঠে নামলেও ইস্টবেঙ্গল ‌নামল না। কাস্টমস তিন পয়েন্ট পেয়ে গেল। কাস্টমসের অবনমন অবশ্য আগেই বেঁচে গিয়েছিল।

এই ঘটনা কলকাতার ফুটবলে ফিরিয়ে এনেছে ১৯৫৮। সে বার ইস্টবেঙ্গল, মোহনবাগানকে পিছনে ফিলে চ্যাম্পিয়ন হয়ে গিয়েছিল ইস্টার্ন রেল। সেবার লিগের ২৩তম ম্যাচে ফলাফল হয়েছিল। সেবারও দ্বিতীয় স্থানে ছিল মোহনবাগান। এক পয়ে‌ন্ট এগিয়ে শীর্ষে ছিল ইস্টার্ন রেল। ইস্টবেঙ্গলের চ্যাম্পিয়ন হওয়ার জায়গা ছিল না। কিন্তু বৃষ্টিতে ভেস্তে যাওয়া ম্যাচ আর খেলতে নামেনি ইস্টবেঙ্গল। যার ফলে মোহনবাগানের চ্যাম্পিয়ন হওয়া আটকে গিয়েছিল। ৬১ বছর পর আবারও কলকাতার অন্য দল চ্যাম্পিয়নের খাতায় নাম লেখাল।

পিয়ারলেসের কাছে হেরে রেফারিকে আক্রমণ ফুটবলারদের, রণক্ষেত্র ইস্টবেঙ্গল গ্যালারি

আসলে এটা ইস্টবেঙ্গলের প্রতিবাদ। কাস্টমস ম্যাচটি গত রবিবার মাঠে বানের জল ঢুকে ভেস্তে গিয়েছিল। সেই ম্যাচ হলে তবেই লিগের ফলের সিদ্ধান্ত হবে।  কারণ এই ম্যাচের হার-জিতের উপর অনেক কিছুই নির্ভর করছিল। কিন্তু তাতে বেঁকে বসে ইস্টবেঙ্গল। দাবি তারা সব ফুটবলারদের ছুটি দিয়ে দিয়েছেন। এবং তারা ২০ অক্টোবরের পর খেলতে রাজি। আইএফএ তা মেনে নেয়নি।

বৃহস্পতিবার দল নিয়ে কল্যাণী স্টেডিয়ামে হাজির ছিলেন কাস্টমস কোচ। ছিলেন রেফারি, ম্যাচ কমিশনারও। আধঘণ্টা অপেক্ষা করার পর কাস্টমসকে ওয়াকওভার দেওয়া হয়। যার ফলে চ্যাম্পিয়ন হয়ে গেল পিয়ারলেস। ৬১ বছর আগে ছিলেন বাঘা সোম আর এ বার জহর দাস। যাঁদের কোচিংয়ে কলকাতা ফুটবলে তিন প্রধানের দাপট ধাক্কা খেল। পুরো লিগে পার্থক্য করে দিলেন প্রাক্তন মোহনবাগানী আনসুমনা ক্রোমা। বদলাল কলকাতা লিগের রঙ।

Comments
সম্পর্কিত খবর
World Cup Qualifier 2022: বাংলাদেশের কাছে আটকে গেলেন ইগরের ছেলেরা
World Cup Qualifier 2022: বাংলাদেশের কাছে আটকে গেলেন ইগরের ছেলেরা
World Cup Qualifiers, India Vs Bangladesh: ভারত-বাংলাদেশে ম্যাচ ১-১ ড্র
World Cup Qualifiers, India Vs Bangladesh: ভারত-বাংলাদেশে ম্যাচ ১-১ ড্র
Euro Qualifiers: বর্ণবিদ্বেষী মন্তব্যে দু’বার বন্ধ হওয়া ম্যাচে জয় ইংল্যান্ডের
Euro Qualifiers: বর্ণবিদ্বেষী মন্তব্যে দু’বার বন্ধ হওয়া ম্যাচে জয় ইংল্যান্ডের
FIFA World Cup Qualifier: বাংলাদেশ ম্যাচে চোটের কারণে নেই সন্দেশ ঝিঙ্গান
FIFA World Cup Qualifier: বাংলাদেশ ম্যাচে চোটের কারণে নেই সন্দেশ ঝিঙ্গান
"গল্প ফাঁস" নিয়ে দুই ফুটবলারের স্ত্রীর মধ্যে ঝামেলা, ভাইরাল টুইটগুলি
"গল্প ফাঁস" নিয়ে দুই ফুটবলারের স্ত্রীর মধ্যে ঝামেলা, ভাইরাল টুইটগুলি
Advertisement