কোপা জিতে ব্রাজিল প্রমাণ করল নেইমার-নির্ভরতা এখন অতীত

Updated: 09 July 2019 16:12 IST

ব্রাজিলের ৪৩ বছরের এক ফুটবল ফ্যান জানিয়েছেন, ‘‘এর থেকে প্রমাণ হল আমরা নেইমারের উপরে আর নির্ভর করি না। এটা ব্রাজিল। কে খেলছে সেটা কোনও ব্যাপারই নয়।’’

Brazil Proves Their Team Is Now Free From Neymar-Dependency By Winning Copa America Without Him
প্রতিযোগিতা শুরুর আগেই গোড়ালিতে চোটের কারণে দল থেকে ছিটকে যান নেইমার। © এএফপি

ব্রাজিলের মহাতারকা নেইমারকে (Neymar) ছাড়াই এবারের কোপা আমেরিকায় (Copa America) বিজয়ী ব্রাজিল (Brazil)। এই নিয়ে ন'বার তারা দক্ষিণ আমেরিকার সেরা দল হল। প্রতিযোগিতা শুরুর আগেই গোড়ালিতে চোটের কারণে দল থেকে ছিটকে যান নেইমার। কিন্তু তাঁর বাদ পড়ার ক্ষেত্রে কেবল চোটই একমাত্র কারণ ছিল না। ধর্ষণের অভিযোগে অভিযুক্ত থাকাটাও একটা ফ্যাক্টর ছিল। আন্তর্জাতিক সংবাদমাধ্যম মুখর ছিল সেই অভিযোগ নিয়েও। নেইমারকে ছাড়া ব্রাজিল প্রতিযোগিতায় জিততে পারবে কি না, তা নিয়ে সংশয় ছিল বহু সেলেকাও ভক্তের। অনেকেরই মনে পড়ছিল ২০১৪ বিশ্বকাপের কথা। সেবার কোয়ার্টার ফাইনালে চোট পেয়ে ছিটকে যান নেইমার। সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে চূর্ণ হয় ব্রাজিল। ঘটনাচক্রে, সেবারের মতো এবারও আয়োজক দেশ ছিল ব্রাজিল।

গ্রুপ পর্বে ভেনেজুয়েলার সঙ্গে ০-০ ড্র করে ব্রাজিল। নেইমার ছাড়া সেই ম্যাচে তেমন ভাল খেলতে পারেনি তাঁর দল। কিন্তু ওই ম্যাচের পর থেকেই ধীরে ধীরে উন্নতি হতে থাকে দলের খেলার। শেষ পর্যন্ত ফাইনালে ৩-১ গোলে পেরুকে হারিয়ে চ্যাম্পিয়ন হল ব্রাজিল। ১২ বছর কোপা আমেরিকা সেরা হয়ে ট্রফি হাতে তুলে নিলেন অধিনায়ক দানি অ্যালভিস। সেই সঙ্গে ব্রাজিল দল প্রমাণ করে দিল তারা নেইমারকে ছাড়াই কাপ জিততে পারে।

কোপায় স্বপ্নভঙ্গ মেসিদের, জোড়া গোলে জিতে ফাইনালে ব্রাজিল

নেইমার-‌নির্ভরতা কাটিয়ে উঠে দলগত ভাবে খেলেই এবার কোপা আমেরিকা সেরা হল তারা। সেরা আক্রমণ, সেরা ডিফেন্স— ব্রাজিল সত্যিই অপ্রতিরোধ্য হয়ে উঠেছিল। রক্ষণে অ্যালভিসের দুরন্ত প্রদর্শনের পাশাপাশি টপ স্কোরার এভার্টনের দুর্দান্ত খেলা, সেই সঙ্গে গোলরক্ষক হিসেবে অ্যালিসনের দক্ষতা— নেইমারের অভাবটুকুও অনুভূত হতে দেয়নি।

তবে লিভারপুলের হয়ে ক্লাব ফুটবল খেলা খেলোয়াড় অ্যালিসন মানতে রাজি নন, ব্রাজিল দল নেইমারের প্রভাব কাটিয়ে উঠতে পেরেছে। তিনি জানিয়েছেন, নেইমারের অনুপস্থিতিতে সেরা হওয়া কঠিন ছিল। কিন্তু দলের শক্তি দেখানোর জন্যই সেরা হওয়া একান্ত প্রয়োজন ছিল, এমনটাই মত তাঁর।

বার্সেলোনায় ফিরতে চান নেইমার, জানিয়ে দিলেন ক্লাবের ভাইস প্রেসিডেন্ট

নেইমারের অনুস্থিতিতে জ্বলে উঠেছিলেন মে মাসে দলের অধিনায়কত্ব পাওয়া অ্যালভিস ও এভার্টন। অ্যালভিস ‘প্লেয়ার অফ দ্য টুর্নামেন্ট' হয়েছেন। সেমিফাইনালে আর্জেন্টিনার বিরুদ্ধে মহা গুরুত্বপূর্ণ ম্যাচে ২-০ জয়ের পথে দলকে এগিয়ে নিয়ে যান তিনিই। প্রথম গোলটাই যে তাঁর।

এবং এভার্টন। তারকা উইঙ্গারের দুরন্ত প্রদর্শনে মুগ্ধ দর্শকরা। তিনিই টপ স্কোরার। অথচ নেইমার খেললে তিনি হয়তো সুযোগই পেতেন না। এমনকী, ভেনেজুয়েলার সঙ্গেও তিনি প্রথম থেকে দলে ছিলেন না। কিন্তু পরে দলে ধীরে ধীরে অপরিহার্য হয়ে ওঠেন তিনি।

ব্রাজিলের ৪৩ বছরের ফুটবল ফ্যান এলিন ভিয়েরা পেসোয়া ডিসুজা সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন, ‘‘এর থেকে প্রমাণ হল আমরা ওঁর (নেইমার) উপরে আর নির্ভর করি না। সব কিছু ওঁর উপরে আর নেই। এটা ব্রাজিল। কে খেলছে সেটা কোনও ব্যাপারই নয়।''

এটা কেবল তাঁর গোটা ব্রাজিল সমর্থকদেরই মনের কথা হয়ে উঠেছে কোপা বিজয়ের পরে।

Comments
হাইলাইট
  • নেইমারকে ছাড়াই এবারের কোপা আমেরিকায় বিজয়ী ব্রাজিল
  • প্রথম ম্যাচে ভেনেজুয়েলার সঙ্গে ০-০ ড্র করেছিল ব্রাজিল
  • কিন্তু ক্রমে অপ্রতিরোধ্য হয়ে উঠে চ্যাম্পিয়ন হল তারা
সম্পর্কিত খবর
নেইমার ও এমবাপের জোড়া ঝড়ে দুরন্ত জয় এসপিজির
নেইমার ও এমবাপের জোড়া ঝড়ে দুরন্ত জয় এসপিজির
ব্যালন ডি’ওর-এর সম্ভাব্যের তালিকায় নেই লুকা মডরিচ-নেইমার
ব্যালন ডি’ওর-এর সম্ভাব্যের তালিকায় নেই লুকা মডরিচ-নেইমার
চুক্তি সমস্যায় আদালতে হাজিরা দেওয়ার আগে বার্সায় ফিরলেন Neymar
চুক্তি সমস্যায় আদালতে হাজিরা দেওয়ার আগে বার্সায় ফিরলেন Neymar
শেষ মুহূর্তে গোল নেইমারের, দুরন্ত জয় পিএসজি-র
শেষ মুহূর্তে গোল নেইমারের, দুরন্ত জয় পিএসজি-র
যথেষ্ট তথ্যের অভাবে নেইমারের উপর থেকে অভিযোগ তুলে নিল ব্রাজিল পুলিশ
যথেষ্ট তথ্যের অভাবে নেইমারের উপর থেকে অভিযোগ তুলে নিল ব্রাজিল পুলিশ
Advertisement