আর্জেন্টিনার সঙ্গে কোপার সেমিফাইনালের আগে রাতের ঘুম উধাও ব্রাজিল কোচ তিতের

Updated: 02 July 2019 18:26 IST

আর্জেন্টিনার সঙ্গে কোপা আমেরিকার সেমিফাইনালের আগে রাতের ঘুম আসছে না ব্রাজিল কোচ তিতের। সোমবার একথা জানিয়ে দিলেন স্বয়ং তিতেই।

Brazil Coach Tite Admitted He
প্রথম দিকে জাতীয় দলের দায়িত্ব নিয়ে যেমন টেনশন ছিল, তেমনই অনুভূতি ফিরে এসেছে আবার। © এএফপি

আর্জেন্টিনার (Argentina) সঙ্গে কোপা আমেরিকার (Copa America) সেমিফাইনালের আগে রাতে ঘুম আসছে না ব্রাজিল (Brazil) কোচ তিতের (Tite)। সোমবার একথা জানিয়ে দিলেন স্বয়ং তিতেই। ২০১৬ সালে দুঙ্গার স্থলাভিষিক্ত হন। সেবার কোপা আমেরিকায় খারাপ খেলে ছিটকে যায় ব্রাজিল। তিতে জানাচ্ছেন, প্রথম দিকে জাতীয় দলের দায়িত্ব ন‌েওয়ার সময় যেমন টেনশন ছিল, তেমনই অনুভূতি ফিরে এসেছে আবার। তিনি জানান, ‘‘আমি ঠিকমতো ঘুমোতে পারছি না। আমি সুপারম্যান নই, আমি তেমনই যেমন আমি। এবং আমি এভাবেই মানিয়ে নিতে পারি।'' ২০১৪ বিশ্বকাপে এই মাঠেই জার্মানির কাছে ৭-১ গোলে হেরেছিল ব্রাজিল। মঙ্গলবার আবারও সেই বেলো হরাইজন্তের মিনেইরো স্টেডিয়ামে তারা মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনার।

তিতে জানাচ্ছেন, ‘‘কাল ভোর ৩.১৫-তে ঘুম থেকে উঠে পড়েছিলাম। ভেবে যাচ্ছিলাম, কী করব। কোচ হিসেবে আমার সামনে সব সময় একটা নোটপ্যাড থাকে যাতে আমি কিছু লিখতে পারি। কোচ হওয়ার বাস্তবতা এটাই। কেবল আমার জন্য নয়। সালোনিরও (আর্জেন্টিনার কোচ লিওনেল)। আমাদের সবারই।''

হার উরুগুয়ের, সুয়ারেজের শট আটকে দিয়ে কোপা আমেরিকার শেষ চারে পেরু

ব্রাজিলের দলগত খেলার সঙ্গে আর্জেন্টিনার মহাতারকা মেসি ও সার্জিও আগুয়েরোর ব্যক্তিগত করিশমার লড়াই হিসেবে ম্যাচটিকে দেখা হচ্ছে।

তবে তিতের মতটা একটু আলাদা। তিনি বলছেন, ‘‘আর্জেন্টিনা বহু প্রতিভাবানকে একত্র করে সুসঙ্গত দল বানিয়েছে।''

তিনি আরও বলছেন, ‘‘আপনি মেসিকে দমিয়ে রাখতে পারবেন না। আপনি বড়জোর ওর যা ক্ষমতা সেটাকে খানিক কমাতে পারেন। কিন্তু ওই মানের একজন খেলোয়াড়কে আপনি নিষ্ক্রিয় করে রাখতে পারবেন না। ঠিক যেমন কুটিনহো, ফার্মিনো, উইলিয়ান, ডেভিডকেও পারবেন না। ওরা কিছু না কিছু করবেই।''

তবে ব্রাজিলের গোলকিপার অ্যালিসন বহু গুরুত্বপূর্ণ খেলায় মেসিকে আটকে দিয়েছেন। ২০১৭-১৮ সালে চ্যাম্পিয়ন্স লিগের খেলায় রোমার হয়ে মেসির বার্সেলোনার কাছে ৩-০ জয়ের ম্যাচে তিনি মেসিকে রুখে দিয়েছিলেন। আগের খেলাতেই রোমা হেরেছিল।

Copa America: কলম্বিয়াকে হারিয়ে সেমিফাইনালে চিলি

গত মে মাসে ৪-০ জয় পেয়েছিল তাঁর দল লিভারপুল। সেবারও একই ভাবে মেসিকে গোল করতে দেননি আ্যালিসন।

অ্যালিসন জানাচ্ছেন, ‘‘''ফুটবলে কোনও লজিক খাটে না। অনেক খেলায় কোনও খেলোয়াড় একাই পার্থক্য গড়ে দেন। আমি দেখেছি যখন মেসির বিরুদ্ধে খেলেছি, ও পার্থক্য গড়ে দিয়েছে।'' তবে সেই সঙ্গে তাঁর দলের হয়ে মেসিকে আটকানোর কথাও মনে করিয়ে দিয়েছেন। তাঁর মতে, ‘‘প্রত্যেক ম্যাচের আলাদা গল্প থাকে।'' লিভারপুল ও রোমার হয়ে ম্যাচে তাঁর পক্ষে সেই গল্প গিয়েছিল একথা ভেবে ভাগ্যকে ধন্যবাদ জানান ব্রাজিল গোলকিপার।

এদিকে সালোনি দল কী হবে তা নিয়ে ভেবে চলেছেন। কোয়ার্টার ফাইনালে ভেনেজুয়েলাকে ২-০ হারানো দলই তিনি ধরে রাখতে বদ্ধপরিকর। কিন্তু তিনি জানিয়েছেন, ‘‘কেউ দলে নিশ্চিত নয়। মেসিও না। কেবল অ্যাগুয়েরো।''

আর্জেন্টিনা এবারের কোপা আমেরিকায় মিশ্র পারফরম্যান্স করেছে। প্যারাগুয়ের সঙ্গে ১-১ ড্র করলেও কলম্বিয়াকে ২-০ ফলাফলে উড়িয়ে দিয়েছে।

Comments
হাইলাইট
  • কোপার সেমিফাইনালে মেসিদের বিরুদ্ধে নামবে ব্রাজিল
  • টেনশনে ঘুম উধাও ব্রাজিল কোচ তিতের
  • বেলো হরাইজন্তেতে মুখোমুখি হবে ব্রাজিল-আর্জেন্টিনা মঙ্গলবার
সম্পর্কিত খবর
চুক্তি সমস্যায় আদালতে হাজিরা দেওয়ার আগে বার্সায় ফিরলেন Neymar
চুক্তি সমস্যায় আদালতে হাজিরা দেওয়ার আগে বার্সায় ফিরলেন Neymar
তিন মাস দেশের হয়ে খেলতে পারবেন না লিওনেল মেসি, সঙ্গে দিতে হবে জরিমানা
তিন মাস দেশের হয়ে খেলতে পারবেন না লিওনেল মেসি, সঙ্গে দিতে হবে জরিমানা
১৭ বছর পর ঘরে ফিরতে চলেছেন ব্রাজিল অধিনায়ক দানি আলভেজ
১৭ বছর পর ঘরে ফিরতে চলেছেন ব্রাজিল অধিনায়ক দানি আলভেজ
যথেষ্ট তথ্যের অভাবে নেইমারের উপর থেকে অভিযোগ তুলে নিল ব্রাজিল পুলিশ
যথেষ্ট তথ্যের অভাবে নেইমারের উপর থেকে অভিযোগ তুলে নিল ব্রাজিল পুলিশ
কোপায় স্বপ্নভঙ্গ মেসিদের, জোড়া গোলে জিতে ফাইনালে ব্রাজিল
কোপায় স্বপ্নভঙ্গ মেসিদের, জোড়া গোলে জিতে ফাইনালে ব্রাজিল
Advertisement