সংযুক্ত আরব আমিরশাহীর সঙ্গে গোল মিসের খেসারত দিতে হল ভারতকে

Updated: 10 January 2019 23:32 IST

৪-১-এ জয়ের পরের ম্যাচে ২-০-তে হারটা ভারতের জন্য বড় ধাক্কা। শেষ ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে এখন ভারতকে। প্রথম ম্যাচে ড্র করার পর জয়ে ফিরল হোম টিম।

AFC  Asian Cup 2019: UAE beat India by 2-0 in their 2nd match
ভারতকে ২-০ গোলে হারিয়ে দিল সংযুক্ত আরব আমিরশাহী © এএফসি

৪৩ হাজারের গ্যালারির টিকিট অনেক আগেই শেষ হয়ে গিয়েছিল আবুধাবিতে। এক তো হোম টিম খেলতে নামছে তার উপর প্রতিপক্ষ গ্রুপের শীর্ষে থাকা ভারত। তাই লড়াইটা যে হাড্ডাহাড্ডি হবে তা জানাই ছিল। শুরু থেকে হোম টিম সংযুক্ত আরব আমিরশাহীকে চাপেই রেখেছিল ভারত। গোলের কাছে গিয়ে বার কয়েক নিশ্চিত গোলের সুযোগও নষ্ট করল। যার খেসারত দিতে হল ভারতীয় দলকে। প্রথমার্ধে যা সুযোগ পেল সব সুনীল ছেত্রীরাই। সংযুক্ত আরব আমিরশাহী একটাই সুযোগ তৈরি করল আর তা থেকেই গোল তুলে নিল। প্রথমার্ধের শেষ মুহূর্তে যে ভাবে ভারতের ডিফেন্ডারদের ঘারে নিয়ে গোল করে গেলেন খালফান মুবারক আল সামসি তাতে কনস্টানটাইনকে নতুন করে ভাবতে হবে। ৪-১-এ জয়ের পরের ম্যাচে ২-০-তে হারটা ভারতের জন্য বড় ধাক্কা

ম্যাচের তখন ৪১ মিনিট চলছে। ভারকের অর্ধ থেকেই বলটা উড়ে এসেছিল মাঝ মাঠে। সেখান থেকেই আল আহমেদ সেই বল নিয়ে উঠে গিয়ে ভারতের বক্সে ঢুকে পড়েছিলেন। সন্দেশ আর আনাসের মধ্যে কোথাও একটা ভুল বোঝাবুঝির সুযোগ নিলেন আল আহমেদ। ততক্ষণে বল লক্ষ্য করে উঠে এসেছেন খালফান। সেই সুযোগেই ফাকায় দাড়িয়ে থাকা খালফানকে বল বাড়িয়ে দেন আল আহমেদ। দুই ডিফেন্ডারকে ঘারে নিয়েই ভারতের গোলে বল ঠেলেন খালফান। দেশের হয়ে প্রথম গোলটিও করে ফেললেন তিনি। গোলকিপার গুরপ্রিতও বলের দিশা পরিবর্তন করতে পারেননি।

ভারত প্রথমার্ধ শেষ করে ১-০ গোলে পিছিয়ে থেকে। গোল হজমের পরই সুনীল ছেত্রী যে গোল নষ্ট করলেন তা তাঁর ঘুম উড়ে যাওয়ার জন্য যথেষ্ট। ৪৩ মিনিটে প্রথম পোস্ট থেকে সুনীলের শট দ্বিতীয় পোস্টের কয়েক ইঞ্চি দূর দিয়ে বেরিয়ে গেল বাইরে। পুরো ম্যাচে অজস্র গোল নষ্ট করতে দেখা গেল ভারতকে। ৭৩ মিনিটে আবার প্রায় গোল করে ফেলেছিল ইউএই। বাঁচাল পোস্ট। কিন্তু শেষ পর্যন্ত বাঁচাতে পারল না। ৮৮ মিনিটে আলি আহমেদ ২-০ করলেন। রক্ষণের সঙ্গে সঙ্গে গুরপ্রিতকেও এ দিন বেশ দিশাহীন দেখাল।

ম্যাচ শুরুর আট মিনিটের মধ্যেই অনিরুদ্ধ থাপার কর্নার থেকে সন্দেশ ঝিঙ্গানের হেড অল্পের জন্য বাইরে গেল। ১৩ মিনিটে আবার সেই থাপা-ঝিঙ্গান জুটি। এবং ফল গোল মিস। ২৩ মিনিটে থাপার ক্রস থেকে সুনীল ছেত্রীর হেড দারুণভাবে বাঁচিয়ে দিলেন এইসা। ২৮ মিনিটে আবার নিশ্চিত মিস। আশিকের জন্য বক্সের বাইরে থেকে মাপা পাস বাড়িয়েছিলেন সুনীল ছেত্রী। গোলকিপারকে একা পেয়েও গোলে বল রাখতে পারলেন না আশিক। এ ভাবেই প্রথমার্ধে একগুচ্ছ আক্রমণ করেও গোলের মুখ খুলতে না পারা ভারত শেষ বেলায় গোল হজম করে বসল।

প্রথমার্ধে আক্রমণ বেশি করলেও বল পজেশনে অনেকটাই পিছিয়ে পড়েছিল ভারত।দ্বিতীয়ার্ধেও তার উন্নতি হল না। ১-০ গোলে পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধ শুরু করেও একাধিকবার আক্রমণে উঠতে দেখা গেল ভারতকে। দ্বিতীয়ার্ধের শুরুতে হোলিচরন নার্জারিকে তুলে জেজেকে নামিয়েছিলেন কনস্টানটাইন। কিন্তু ভাগ্য বদলাল না। নিজেদের ভুল আর ক্রসপিস, সবই আজ বাধা হয়ে দাঁড়াল ভারতের সামনে।

৫৩ মিনিটে জেজের মিসের পর ৫৫ মিনিটে তাঁর শট ক্রসপিসে লেগে ফিরল। যত সুযোগ নষ্ট করল ভারত তাতে হোম টিমকে গোলের মালা পরাতে পারতেন সুনীল ছেত্রীরা। শেষ মিনিটে যেভাবে আবার ক্রসপিসে লেগে ফিরল সন্দেশ ঝিঙ্গানের হেড তাতে বলাই যায় দিনটা ভারতের ছিল নায় থাইল্যান্ডকে ৪-১ গোলে হারানোর পর সংযুক্ত আরব আমিরশাহীর সঙ্গে হারটা তাই হজম করা কঠিন টিম কনস্টানটাইনের। এক পয়েন্ট হলেই পরের রাউন্ড প্রায় নিশ্চিত হয়ে যেত ভারতের। সেটাও হল না। শেষ ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে এখন ভারতকে। প্রথম ম্যাচে ড্র করার পর জয়ে ফিরল হোম টিম।

Comments
হাইলাইট
  • থাইল্যান্ডকে হারানোর পর ভারতকে ঘিরে প্রত্যাশা অনেকটাই বেশি হয়ে গিয়েছিল
  • অজস্র গোলের সুযোগ নষ্ট করলেন সুনীল ছেত্রীরা
  • কনস্টানটাইকনে এ বার দলের রক্ষণ নিয়ে নতুন করে ভাবতে হবে
সম্পর্কিত খবর
‘‘ততদিন খেলব যতদিন পারব’’, অবসর জল্পনা প্রসঙ্গে বললেন সুনীল ছেত্রী
‘‘ততদিন খেলব যতদিন পারব’’, অবসর জল্পনা প্রসঙ্গে বললেন সুনীল ছেত্রী
2020 World Cup Qualifiers: তিনটি ড্র ম্যাচের পর ওমানের কাছে হার ভারতের
2020 World Cup Qualifiers: তিনটি ড্র ম্যাচের পর ওমানের কাছে হার ভারতের
FIFA World Cup Qualifiers: অতিরিক্ত সময়ের গোলে এক পয়েন্ট ভারতের
FIFA World Cup Qualifiers: অতিরিক্ত সময়ের গোলে এক পয়েন্ট ভারতের
FIFA Rankings: বাং‌লাদেশের সঙ্গে ড্র করে দুই ধাপ নামল ভারত
FIFA Rankings: বাং‌লাদেশের সঙ্গে ড্র করে দুই ধাপ নামল ভারত
FIFA World Cup Qualifier: বাংলাদেশ ম্যাচে চোটের কারণে নেই সন্দেশ ঝিঙ্গান
FIFA World Cup Qualifier: বাংলাদেশ ম্যাচে চোটের কারণে নেই সন্দেশ ঝিঙ্গান
Advertisement