এক বঙ্গ সন্তানের অধিনায়কত্বে এশিয়ান কাপের নক-আউটে পৌঁছনো হল না ভারতের

Updated: 15 January 2019 01:03 IST

আক্রমণ, পাল্টা আক্রমণে জমজমাট ম্যাচও যে গোলশূন্যভাবে শেষ হতে হতেও হল না যাতে ৯১ মিনিটে গিয়ে হারতে হল ভারতকে।

AFC Asian Cup 2019, India Vs Bahrain: India Lost To Bahrain At Injury Time And Crashed out From The Tournament
এএফসি এশিয়ান কাপ থেকে ছিটকে গেল ভারত © এএফসি

বাহরিনের বিরুদ্ধে ভারতের ম্যাচ কতটা গুরুত্বপূর্ণ ছিল না সেটা সবার জানা। জিততেই নেমেছিলেন কনস্টানটাইনের ছেলেরা। জিততে না পারলে তাকিয়ে থাকতে হত অন্য ম্যাচের দিকে। একই সঙ্গে চলছিল সংযুক্ত আরব আমিরশাহী বনাম থাইল্যান্ড ম্যাচ। না জিতলে এই ম্যাচের উপরও অনেকটা নির্ভর করত ভারতের ভাগ্য। হাফ টাইমে ড্রেসিংরুমে ফিরে প্লেয়াররা জানতে পেরেছিল ওই ম্যাচ ১-১ গোলে প্রথমার্ধ শেষ করেছে। কিন্তু ভারতীয় দলের লক্ষ্য ছিল নিজেদের জয়। যা ম্যাচের শুরুতেই জোড় ধাক্কা খেয়েছিল। ম্যাচ শুরুর দু'মিনিটের মধ্যে চোট পেয়ে মাঠ ছাড়তে হয়েছিল আনাসকে। তাঁর জায়গায় দলে আসেন সালাম রঞ্জন সিং। 

এ দিন ভারতের অধিনায়কত্বের দায়িত্ব ছিল এক বঙ্গ সন্তানের হাতে। মিডফিল্ডার প্রণয় হালদারের অধিনায়কত্বেই ইতিহাস তৈরি করার কথা ছিল। পৌঁছে যাওয়ার স্বপ্ন ছিল এএফসি এশিয়ান কাপের নক-আউট পর্বে। যদিও ম্যাচ শেষে গ্রুপ ‘এ'র শেষে থামল ভারত। উল্টোদিকে সংযুক্ত আরব আমিরশাহী বনাম থাইল্যান্ড ম্যাচ ড্র হওয়ায় এএফসি এশিয়ান কাপ থেকে ছিটকে গেল ভারত। তার মধ্যেই দুরন্ত খেললেন সন্দেশ ঝিঙ্গান। অনেকটা সময় একাই লড়লেন তিনি। শুধু হয়তো অতিরিক্ত রক্ষণাত্মক ফুটবলের খেসারত দিতে হল ভারতকে শেষবেলায়। আট বছর আগের ইতিহাসের পুনরাবৃত্তি হল সেই একই তারিখে।

পুরো প্রথমার্ধটা ভারতীয় রক্ষণ আর গোলকিপারকে সারাক্ষণ সচল থাকতে হল। পর পর আক্রমণে নাস্তানাবুদ অবস্থা হলেও হাল ছাড়েননি ভারতের প্লেয়াররা। আনাস উঠে যেতেই ছ'মিনিট থেকে আক্রমণ শুরু করে বাহরিন। রোমাইয়ার শট কোনও রকমে শরীর দিয়ে বাঁচিয়ে দেন ভারতের গোলকিপার গুরপ্রীত সিং। কিনতু বল দখলে রাখতে না পারায় তা পেয়ে যান আল আসওয়াদ। কিন্তু তাঁর শট বাইরে যায়।

সাত মিনিটে আবার রশিদের শট বাঁচান গুরপ্রীত। আট মিনিটে রশিদ গোলও করে ফেলেছিলেন। কিন্তু মদন বল ছাড়ার সময় তিনি অফ সাইডে ছিলেন তাই সেই গোল বাতিল হয়। এর মধ্যেই খবর আসে সংযুক্ত আরব আমিরশাহীর হয়ে গোল করে দিয়েছেন আলি মাবখত।

এদিন ভারতীয় রক্ষণকে প্রথম থেকেই নেতৃত্ব দিচ্ছিলেন সন্দেশ ঝিঙ্গান। বাহরিনের আক্রমণ বার বার আটকে গেল তাঁরই পায়ে। ১২ মিনিটে প্রথম আক্রমণে উঠতে দেখা গেল ভারতকে। যদিও শেষ পর্যন্ত আশিকের হেড বাইরে গেল। ২২ মিনিটে হোলিচরন নার্জারির বক্সের বাঁ দিক থেকে গোলমুখি শট কর্নারের বিনিময়ে বাইরে পাঠালেন প্রতিপক্ষ ডিফেন্ডার। বার কয়েক ভারতীয় দলকে কাউন্টার অ্যাটাকে উঠতে দেখা গেল।

প্রথমার্ধে কোনও পক্ষকেই গোলের মুখ খুলতে দেখা গেল না। বার বার ভারতকে রক্ষণে লোক বাড়িয়ে বাহরিনের আক্রমণ সামলাতে হল। কিন্তু গোল করতে দেয়নি প্রতিপক্ষকে। যে পেসে প্রথমার্ধ শেষ করেছিল সেই পেসেই দ্বিতীয়ার্ধ শুরু হয়েছিল ম্যাচের। বেড়েছিল ভারতের আক্রমণ। ভাল জায়গায় ফ্রিকিকও আদায় করে নিয়েছিলেন উদান্ত সিং। কিন্তু সুনীল ছেত্রীর শট গোলের অনেকটা উপর দিয়ে বেরিয়ে গেল।

শেষ পর্যন্ত ম্যাচ হল হাড্ডাহাড্ডি। আক্রমণ, পাল্টা আক্রমণে জমজমাট ম্যাচও যে গোলশূন্যভাবে শেষ হতে হতেও হল না. যাতে ৯১ মিনিটে গিয়ে হারতে হল ভারতকে। ভারত অধিনায়কের ফাউলেই পেনাল্টি পেল প্রতিপক্ষ। পেনাল্টি থেকে গোল করে বাহরিনকে জেতালেন জামাল রশিদ।

Comments
হাইলাইট
  • এএফসি এশিয়ান কাপ থেকে ছিটকে গেলেও মন জয় ভারতের
  • ৯১ মিনিটে গোল হজম করে সব আশা শেষ হয়ে গেল ভারতের
  • বাহরিনের সঙ্গে ১-০ গোলে হারল ভারত
সম্পর্কিত খবর
উন্নতি অনেকটাই, তবু যেতে হবে অনেকটা, ভারতীয় ফুটবল নিয়ে মত সুনীল ছেত্রীর
উন্নতি অনেকটাই, তবু যেতে হবে অনেকটা, ভারতীয় ফুটবল নিয়ে মত সুনীল ছেত্রীর
ফিফা তালিকায় নীচে নামল ভারত, কত নম্বরে ভারতের স্থান ?
ফিফা তালিকায় নীচে নামল ভারত, কত নম্বরে ভারতের স্থান ?
২০২২ বিশ্বকাপ ফুটবলের যোগ্যতা অর্জনকারী পর্বে অপেক্ষাকৃত সহজ গ্রুপে ভারত
২০২২ বিশ্বকাপ ফুটবলের যোগ্যতা অর্জনকারী পর্বে অপেক্ষাকৃত সহজ গ্রুপে ভারত
ইন্টারকন্টিনেন্টাল কাপ শিবিরে ২৫ জনকে ডাকলেন কোচ ইগর স্টিম্যাক
ইন্টারকন্টিনেন্টাল কাপ শিবিরে ২৫ জনকে ডাকলেন কোচ ইগর স্টিম্যাক
King
King's Cup: থাইল্যান্ডকে হারিয়ে তিন নম্বরে শেষ করল ভারত
Advertisement