৫০ বছর আগে আজকের দিনেই নিজের ১০০০তম গোলটি করেছিলেন Pele

Updated: 19 November 2019 16:14 IST

১৯৬৯ সালের ১৯ নভেম্বর প্রিয় স্যান্টোস ক্লাবের হয়ে পেলে ১০০০ গোলের রেকর্ড করেছিলেন।

Brazil Legend Pele Scored His 1000th Goal On This Day, 50 Years Ago. Watch
ব্রাজিল তারকা পেলে স্যান্টোসের হয়ে তাঁর ১০০০তম গোলটি করেছিলেন (প্রতীকি ছবি) © এএফপি

ব্রাজিল স্ট্রাইকার Pele আজকের দিনে ৫০ বছর আগে বিশ্ব ফুটবলে ইতিহাস রচনা করেছিলেন। ১৯৬৯-এর ১৯ নভেম্বর রিও দে জেনেইরোর মারাকানা স্টেডিয়ামে স্যান্টোসের সঙ্গে ভাস্কো দা গামার সেই ম্যাচ আজও উজ্জ্বল হয়ে রয়েছে। সেই ম্যাচেই এই দিনে ১০০০তম গোলটি করেছিলেন ব্রাজিল লিজেন্ড পেলে। গোটা স্টেডিয়াম উঠে দাঁড়িয়ে সেদিন বিখ্যাত ১০ নম্বর জার্সির জন্য হাততালি দিয়েছিল। পেনাল্টি থেকে সেদিন সেই গোলটি করেছিলেন পেলে ভাস্কো গোলকিপারকে পরাস্ত করে। এর পর তাঁর সতীর্থরা তাঁকে কাঁধে করে পুরো স্টেডিয়ামে ঘোরেন। এই ছবিটিই সেই সময় বিখ্যাত হয়ে গিয়েছিল। আজও যার গুরুত্ব অপরিসীম। হিস্ট্রি ডট কমের খবর অনুযায়ী সেদিন গ্যালারিতে ছিল ৮০ হাজার দর্শক। 

যদিও পেনাল্টির সিদ্ধান্ত নিয়ে সংশয় ছিল। পেলে সম্প্রতি মজা করে বলেন আজকের ভার (VAR) যদি থাকত তা হলে হয়তো সেই পেনাল্টি তিনি পেতেন না।

পেলের হাত ধরে ব্রাজিল ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০-এ ফুটবল বিশ্বকাপ জিতে নিয়েছিল। ১০০০ গোল করেছিলেন যখন তখন তাঁর বয়স মাত্র ২৯। ১৯৭৪-এ অবসর ঘোষণা করেন তিনি। কিন্তু ১৯৭৫-এ আবার ফিরে আসেন নিউইয়র্ক কসমসের হয়ে খেলতে। ১৯৭৭-এ কসমসকে লিগ চ্যাম্পিয়ন করেন তিনি। ১৯৭৭-এর ১ অক্টোবর জীবনের শেষ ম্যাচটি খেলেন তিন।

পেলে তাঁর দীর্ঘ কেরিয়ারে ১৩৬৩ ম্যাচে ১২৮২ গোল করেছেন। যদিও পেলের সঠিক গোল সংখ্যা নিয়ে আজকের দিনে দাঁড়িয়ে সংশয় রয়েছে। কিন্তু তাঁর গোল করার ক্ষমতা নিয়ে ফুটবল বিশ্বের কোনও সংশয় ছিল না, নেইও।

সেদিন টিকিট বিক্রি হয়েছিল ৬৫,১৫৭টি। কিন্তু পেলের ১০০০ গোল এবং স্যান্টোসের ২-১ গোলে জয়ের শেষে গ্যালারি থেকে বেরিয়েছিল ৮০ হাজার দর্শক।

পেলে গোলের পর বলেছিলেন, ‘‘আমার সেলিব্রেট করার জন্য পার্টি চাই না। তার থেকেও আমার জন্য গুরুত্বপূর্ণ হল গরীব বাচ্চাদের প্রয়োজন মেটানো। আমি তাদের সঙ্গে সময় কাটাতে চাই।''

তিনি  বলেছিলেন, ‘‘গোলের কয়েকদিন আগে আমি স্যান্টোসে গিয়েছিলাম এবং আমি কয়েকটি বাচ্চাকে দেখতে পাই যারা গাড়ি চুরি করার চেষ্টা করছিল। আমি ওদের বলি, ‘‘ছেলেরা তোমরা কী করছ?' ওরা বলার চেষ্টা করে ওরা শুধু সাও পাওলোর গাড়িকেই লক্ষ্য করছিল। আমি ওদের বলি, কোনও কিছুই চুরি করা ঠিক নয়। এটাই ছিল আমার ১০০০ গোলের বার্তা।''

Comments
হাইলাইট
  • ১৯৬৯ সালের ১৯ নভেম্বর ব্রাজিল তারকা তাঁর ১০০০তম গোলটি করেছিলেন
  • পেনাল্টি থেকে সেই গোল করেছিলেন তিনি
  • পেনাল্টি নিয়ে যদিও সংশয় ছিল
সম্পর্কিত খবর
৫০ বছর আগে আজকের দিনেই নিজের ১০০০তম গোলটি করেছিলেন Pele
৫০ বছর আগে আজকের দিনেই নিজের ১০০০তম গোলটি করেছিলেন Pele
প্যারিসের হাসপাতালে ভর্তি পেলে, সুস্থ হচ্ছেন তিনি
প্যারিসের হাসপাতালে ভর্তি পেলে, সুস্থ হচ্ছেন তিনি
ফাইনালে গোলের পর যে কারণে এমবাপকে
ফাইনালে গোলের পর যে কারণে এমবাপকে 'মিনি পেলে' বলা হচ্ছে
Advertisement