কোহলিদের শাস্ত্রীয় শিক্ষায় উঠছে প্রশ্ন, কোচকে মুখ খুলতে বললেন ভাজ্জি

Updated: 14 August 2018 23:25 IST

বিজয়-কার্তিকদের ব্যাটিং দেখেও মনে হচ্ছে কোচ শাস্ত্রী চোখ বন্ধই করে রাখছেন। এমন কথাই লিখলেন এক টুইটার ব্যবহারকারী

India vs England: This Is How Bhajji Attack Coach Shastri
কী করছো! এমন কথাই কী শাস্ত্রীকে বলছেন কোহলি © এএফপি

ভারতীয় কোচ হওয়ার জ্বালাটা এবার টের পাচ্ছেন রবী শাস্ত্রী। লর্ডসে ইনিংস ও 159 রানে লজ্জার হারের পর শাস্ত্রীয় শিক্ষা নিয়েই উঠছে প্রশ্ন। আসছে প্রাক্তন কোচ অনিল কুম্বলের কথা। কুম্বলে কঠোর অনুশীলন, অনুশাসনে বিশ্বাসী ছিলেন। তা নিয়ে বিরাট কোহলির সঙ্গে তাঁর মন  কষাকষিতে কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন কুম্বলে। আর তার পরেই নাটকীয়ভাবে কোহোলিদের কোচ হন শাস্ত্রী। যে শাস্ত্রী পরিশ্রম নয়, ছুটিতে বিশ্বাসী। বারবার বলেন, ক্রিকেটে অধিনায়কই সব। কয়েকটা মাস বেশ ভাল চলার পর, দুনিয়ার সবচেয়ে দামী ক্রিকেট কোচ কিন্তু এবার প্রশ্নের মুখে পড়ছেন। সবুজ পিচ, মেঘলা আবহাওয়ায় ভারতীয় ব্যাটিং অভিভাবকহীন দেখিয়েছে। বিজয় থেকে রাহুল। কার্তিক থেকে রাহানে-হার্দিকদের টেকনিকের গলদ চোখে পড়ছে। দেখে মনে হচ্ছে  সঠিক পরামর্শ পাচ্ছেন না ভারতের ব্যাটসম্যানরা।  অথচ সফর শুরুর আগে কোচ শাস্ত্রী অনেক বড় বড় কথা বলেন জানিয়েছিলেন, ''ইংল্যান্ডের পরিবেশ নিয়ে তাঁরা মাথা ঘামাচ্ছেন না। অথচ সেটাই বড় হয়ে দেখা দিচ্ছে। ইংল্যান্ডে কমেন্ট্রির কাজে ব্যস্ত হরভজন সিং, সেটা নিয়েই শাস্ত্রীকে আক্রমণ করলেন। 

417টি টেস্ট উইকেটের মালিক ভাজ্জি বলছেন, '' কোচ শাস্ত্রীর এবার মুখ খোলা উচিত। উনি জবাব দিতে বাধ্য। যদি ভারত সিরিজ হারে,তাহলে ওনাকে ওনার কথা ফিরিয়ে নিতে হবে। ওনাকে মানতে হবে ক্রিকেটে পরিবেশ বড় ভুমিকা নেয়।''ডানকান ফ্লেচার ধোনিদের কোচ থাকাকালীন বিদেশে সফরে খারাপ ফলের পর যে কারণে কাঠগড়ায় উঠতেন, শাস্ত্রীও ঠিক একই কারণে সমালোচিত হচ্ছেন। নেটে কোচ সময় দিচ্ছেন না। ওয়ানডে সিরিজ শেষের পর সবাইকে ছুটি দিয়ে দিলেন। তারপর মাত্র একটা প্র্যাকটিশ ম্যাচে খেলার সুযোগ পেলেও, শাস্ত্রী নিজে থেকে চারদিনের বদলে তিনদিনে কমিয়ে আনলেন প্র্যাকটিশ ম্য়াচের মেয়াদ। কোচ শাস্ত্রীর সেই কথা,যে পরিবেশেই হোক আমরা খেলে দেবো। মানে যাকে বলে স্টেজে মেকআপ হয়ে যাবে। এজবাস্টন টেস্টের মাঝে শাস্ত্রীকে ঘুমোতে দেখা গিয়েছিল।

বিজয়-কার্তিকদের ব্যাটিং দেখেও মনে হচ্ছে কোচ শাস্ত্রী চোখ বন্ধই করে রাখছেন। এমন কথাই লিখলেন এক টুইটার ব্যবহারকারী। এদিকে, শোনা যাচ্ছে বোর্ডের শীর্ষ কর্তারাও লর্ডসে লজ্জার হারের কারণ নিয়ে শাস্ত্রীর সঙ্গে কথা বললেন। সব মিলিয়ে চাপ বাড়ছে শাস্ত্রীর উপর। নিজে কমেন্ট্রি বক্সে এর আগে কত কোচ, কত অধিনায়ককে ধুয়ে দিয়েছেন। এখন বুঝছেন, কোহলির মত মহাতারকাকে পেয়েও তিনিও ব্যর্থ হচ্ছেন। যদিও সিরিজে এখনও তিনটি টেস্ট বাকি রয়েছে।               

Comments
হাইলাইট
  • পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ভারত 0-2 পিছিয়ে
  • কোচ রবী শাস্ত্রীকে আক্রমণ হরভজনের
  • হরভজন বলছেন, কোচ শাস্ত্রীর এখন মুখ খোলা উচিত
সম্পর্কিত খবর
বিশ্বকাপের আগে পরিবারের সঙ্গে ছুটি কাটাচ্ছেন রোহিত শর্মা, দেখুন ছবি
বিশ্বকাপের আগে পরিবারের সঙ্গে ছুটি কাটাচ্ছেন রোহিত শর্মা, দেখুন ছবি
সিনিয়রদের সমর্থনই তাঁর এবং কুলদীপের সাফল্যের কারণ, মনে করেন চাহাল
সিনিয়রদের সমর্থনই তাঁর এবং কুলদীপের সাফল্যের কারণ, মনে করেন চাহাল
ভোট দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি
ভোট দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি
এমএস ধোনির ক্রিকেট মাঠের কৌশল বিরাটের মধ্যে নেই: ধোনির ছোটবেলার কোচ
এমএস ধোনির ক্রিকেট মাঠের কৌশল বিরাটের মধ্যে নেই: ধোনির ছোটবেলার কোচ
ব্যবস্থা নেওয়া হবে আম্পায়ার নাইজেল লংয়ের বিরুদ্ধে
ব্যবস্থা নেওয়া হবে আম্পায়ার নাইজেল লংয়ের বিরুদ্ধে
Advertisement